এই ক্রিকেটার হাফসেঞ্চুরি করলেই হারে ভারত, গত ১২টি হাফসেঞ্চুরির মধ্যে ১১টিতে হয়েছে ভারতের হার

ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে সাত নম্বরে ব্যাটিং করতে নেমেছিলেন। জাদেজা এই ম্যাচে ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত হাফসেঞ্চুরি করে এই নম্বরে হাফসেঞ্চুরি করার ব্যাপারে এমএস ধোনি আর কপিলদেবের মতো তারকাদের পেছনে ফেলে দিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত রবীন্দ্র জাদেজার হাফসেঞ্চুরি ভারতীয় দলের হয়ে সবসময়ই ব্যাডলাক প্রমানিত হয়েছে।

রবীন্দ্র জাদেজার হাফসেঞ্চুরিতে বেশিরভাগ ম্যাচ হেরেছে ভারত

এই ক্রিকেটার হাফসেঞ্চুরি করলেই হারে ভারত, গত ১২টি হাফসেঞ্চুরির মধ্যে ১১টিতে হয়েছে ভারতের হার 1

জাদেজা এই ম্যাচে সাত নম্বরে ব্যাট করতে নেমে ৭৩ বলে ৫৫ রানের ইনিংস খেলেছিলেন। এর মধ্যে তিনি ২টি বাউন্ডারি এবং একটি ছক্কাও মারেন। জাদেজার ওয়ানডে ক্রিকেটে সাত নম্বরে ব্যাট করে এটি সপ্তম হাফসেঞ্চুরি ছিল। অন্যদিকে সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে এখনো পর্যন্ত তিনি ১২টি হাফসেঞ্চুরি করেছেন। কিন্তু জাদেজার একটি হাফসেঞ্চুরি ছাড়া আর কোনো ৫০ এর বেশি রান ভারতীয় দলের হয়ে লাকি প্রমানিত হয়নি।

১২টি হাফসেঞ্চুরির মধ্যে ১১টিতে হয়েছে হার

এই ক্রিকেটার হাফসেঞ্চুরি করলেই হারে ভারত, গত ১২টি হাফসেঞ্চুরির মধ্যে ১১টিতে হয়েছে ভারতের হার 2

জাদেজা বারো বার ৫০ বা তার চেয়ে বেশি ব্যক্তিগত রান করেছেন, কিন্তু দুর্ভাগ্যবশত ভারতীয় দল তার মধ্যে ১১টি ম্যাচে হেরে গিয়েছে। জাদেজার সবচেয়ে দুর্দান্ত হাফসেঞ্চুরি যা সমর্থকরা খুব প্রশংসাও করেছলেন, সেটি নিউজিল্যান্ডের বিরুদ্ধেই বিশ্বকাপ ২০১৯এর সেমিফাইনাল ম্যাচে ছিল। কিন্তু এই ম্যাচেও ভারতীয় দল নিউজিল্যান্ডের হাতে ১৮ রানে হেরে গিয়েছিল।

রবীন্দ্র জাদেজার হাফসেঞ্চুরিতে কেবলমাত্র একটিই ম্যাচ জিতেছে ভারতীয় দল

এই ক্রিকেটার হাফসেঞ্চুরি করলেই হারে ভারত, গত ১২টি হাফসেঞ্চুরির মধ্যে ১১টিতে হয়েছে ভারতের হার 3

রবীন্দ্র জদেজা এখনো পর্যন্ত যতগুলি হাফসেঞ্চুরি করেছেন তার মধ্যে মাত্র একটিতেই ভারতীয় দল জিতেছিল। রবীন্দ্র জাদেজার এই হাফসেঞ্চুরি ২০১৩য় ইংল্যান্ডের বিরুদ্ধে এসেছিল। ওই ম্যাচে জাদেজা বিস্ফোরক হাফসেঞ্চুরি করেছিলেন। কোচির মাঠে জাদেজার ব্যাট থেকে মাত্র ৩৭ বলে ৬১ রানের ঝোড়ো ইনিংস বেরিয়েছিল। এই ম্যাচে জাদেজার সঙ্গে সঙ্গে মহেন্দ্র সিং ধোনি তথা সুরেশ রায়নার ব্যাট থেকেও হাফসেঞ্চুরি ইনিংস বেরিয়েছিল। এই ম্যাচে ভারত ৬ উইকেট হারিয়ে ২৮৫ রান করেছিল, জবাবে ইংল্যান্ডের দল মাত্র ১৫৮ রানেই অলআউট হয়ে যায় আর ভারতীয় দল এই ম্যাচ ১২৭ রানের বড়ো ব্যবধানে জেতে।

রবীন্দ্র জাদেজার ক্রিকেট কেরিয়ার

এই ক্রিকেটার হাফসেঞ্চুরি করলেই হারে ভারত, গত ১২টি হাফসেঞ্চুরির মধ্যে ১১টিতে হয়েছে ভারতের হার 4

রবীন্দ্র জাদেজা এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে ৪৮টি টেস্ট, ১৬৫টি ওয়ানডে তথা ৪৯টি টি-২০ ম্যাচ খেলেছেন। এর মধ্যে জাদেজা ব্যাট তথা বল দুটিতে দুর্দান্ত প্রদর্শন করেছেন। জাদেজা এখনো পর্যন্ত টেস্ট ক্রিকেটে ১৮৪৪ রান তথা ২১১টি উইকেট নিয়েছেন। অন্যদিকে ওয়ানডেতে তার ব্যাট থেকে এখনো পর্যন্ত ২২৯৬ রান বেরিয়েছে এবং বল হাতে তিনি ১৮৭টি উইকেট নিয়েছেন। যদি টি-২০ কথা ধরা হয় তো রবীন্দ্র জাদেজা এখনো পর্যন্ত খেলা ৪৯টি টি-২০ ম্যাচে ১৭৩ রান করেছেন আর ২৫টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *