আসন্ন ইংল্যান্ড সিরিজে হরভজন সিংয়ের এই দুরন্ত রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের 1

সিডনি টেস্ট ড্র আর তার পরবর্তী কালে টিম ইন্ডিয়ার বর্ডার গাভাস্কার ট্রফি জয়ের জন্য হনুমা বিহারীর সাথে ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের স্মরণীয় পার্টনারশিপ অবশ্যই বড় কৃতিত্ব দাবি করে। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া সফরে, অশ্বিন ১২টি উইকেট নিয়েছিলেন এবং পুরো সিরিজ জুড়ে অস্ট্রেলিয়ার ‘রান মেশিন’ স্টিভ স্মিথকে বিচলিত করে গিয়েছেন, যার ফলে বেশি রান করার সুযোগ পাননি স্মিথ। অশ্বিন বর্তমানে ইংল্যান্ডের বিপক্ষে হোম টেস্ট সিরিজের প্রস্তুতি নিচ্ছেন, যা চেন্নাইয়ে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে।

আসন্ন ইংল্যান্ড সিরিজে হরভজন সিংয়ের এই দুরন্ত রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে রবিচন্দ্রন অশ্বিনের 2

ক্রিকেট বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে অশ্বিনের ফর্ম এবং অভিজ্ঞতা এই সিরিজের ফলাফল নির্ধারণে বড় ভূমিকা নেবে। আর এই সিরিজে অশ্বিনের কাছে সুযোগ রয়েছে প্রাক্তন ভারতীয় অফ স্পিনার হরভজন সিংয়ের বিশেষ রেকর্ড ভাঙার। এই মুহুর্তে রবিচন্দ্রন অশ্বিন ৭৪টি টেস্ট ম্যাচে ৩৭৭ উইকেট নিয়েছেন। আর সেই ৩৭৭ উইকেটের মধ্যে ২৫৪ উইকেট নিয়েছেন তিনি ভারতের মাটিতে।

রবিচন্দ্রন অশ্বিন জানালেন সেই বড়ো কারণ,যে কারণে পাচ্ছেননা ওয়ানডে আর টি-২০ দলে জায়গা

অন্যদিকে, তারকা অফ স্পিনার হরভজন সিং ভারতের মাটিতে ২৬৫ টেস্ট উইকেট নিয়েছেন। এমন পরিস্থিতিতে অশ্বিন যদি ইংল্যান্ড ক্রিকেট দলের বিপক্ষে আর ১২টি উইকেট নিয়ে থাকেন তবে তিনি ভাজ্জির রেকর্ডটি ভেঙে ভারতীয় মাটিতে সর্বাধিক টেস্ট উইকেট নেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় স্থান অধিকার করবেন। এই মুহুর্তে ভারতের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি হলেন কিংবদন্তী লেগ স্পিনার অনিল কুম্বল, যিনি ঘরের মাটিতে মোট ৩৫০টি টেস্ট উইকেট নিয়েছিলেন।

Farokh Engineer | Harbhajan Singh | Ravichandran Ashwin

এ ছাড়া অশ্বিন ইংলিশ দলের বিপক্ষে আরও একটি কীর্তি করার পথে রয়েছেন। রবিচন্দ্রন অশ্বিন যদি চার ম্যাচের এই সিরিজে ইংল্যান্ডের আটটি উইকেট নিয়ে নেন, তবে তার ইংল্যান্ড দলের বিরুদ্ধে ৫০টি উইকেট নেওয়ার দুরন্ত নজির তৈরি হবে। অশ্বিন যদি এটি করতে সফল হন তবে তিনি কেবল চতুর্থ ভারতীয় হবেন এই কীর্তি স্থাপনের জন্য। ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে এখন পর্যন্ত বিএস চন্দ্রশেখর (৬৪), অনিল কুম্বলে (৫৬) এবং বিষেন সিং বেদী (৫০) ৫০ উইকেট নিয়েছেন।

Leave a comment

Your email address will not be published.