মুম্বই: সব জল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ হওয়ার জন্য আবেদনপত্র পাঠিয়ে দিলেন রবি শাস্ত্রী। অনিল কুম্বলে জামানা শুরু হওয়ার আগে এই শাস্ত্রীই টিম ইন্ডিয়ার দায়িত্বে ছিলেন। তাঁর কোচিংয়েও ভারতের পারফরমেন্স মন্দ ছিল না। ২০১৫-র বিশ্বকাপ সেমিফাইনাল। ২২ বছর পর শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জয়। ঘরের মাঠে প্রোটিয়াদের বিরুদ্ধে ৩-০ ফলে টেস্ট সিরিজ জয়। এশিয়া কাপ জয়। কুম্বলেকে যখন কোহলিদের হেডস্যার হিসেবে বেছে নেওয়া হয়, তখনও আবেদন করেছিলেন শাস্ত্রী। কিন্তু শচীন-সৌরভ-লক্ষ্মণের উপদেষ্টা কমিটি তখন কুম্বলের দিকেই ঝুঁকে ছিলেন।

অনিল কুম্বলে
রবি শাস্ত্রী

এখানে দেখুনঃ ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য নতুন আবেদন! 

শাস্ত্রী যখন দায়িত্বে ছিলেন তখন মাঠের মধ্যে কোহালিদের পারফরমেন্সে উন্নতি ঘটানোর পাশাপাশি ড্রেসিংরুমেও সুন্দর আবহ গড়ে তোলা গিয়েছিল। রবি শাস্ত্রী ডিরেক্টর থাকাকালীন টিমের মধ্যে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কোনও বিভেদ ছিল না টিমের মধ্যে। কোচ বনাম অধিনায়ক কোনও ব্যক্তিত্বের লড়াই ঘটেছে বলে কখনও শোনা যায়নি। তাই শাস্ত্রীর দিকেই এবার পাল্লা ভারি বলে শোনা যাচ্ছে।

রবি শাস্ত্রী

বিরাট কোহালি এবং ভারতীয় দলের ক্রিকেটাররা এবার রবি শাস্ত্রীকে ফেরত পেতে চাইছেন। সেই কারণেই আরও শাস্ত্রী হট ফেভারিট প্রার্থী হিসেবে উঠে আসছেন। শোনা যাচ্ছে, বোর্ড কর্তাদের মতামত হল, তাঁর ম্যান ম্যানেজমেন্ট স্কিলও ভাল। একটা সময় শাস্ত্রী ভারতীয় দলের তারকা ক্রিকেটার হলেও, অধিনায়ক বা সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে কখনও ব্যক্তিত্বের লড়াইয়ে জড়িয়ে পড়েননি।

বিরাট কোহলি

ভারতীয় বোর্ড কোচ হতে ইচ্ছুক প্রার্থীদের আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময়সীমা দিয়েছে ৯ জুলাই। ১০ জুলাই সেই প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউতে। বলার অপেক্ষা রাখে না যে, কোচের পদ হারানোর এক বছরের মধ্যে ইন্টারভিউতে ফের ফেভারিট হিসেবে আসতে চলেছেন শাস্ত্রী। তাঁকে সেদিন বসতে হবে শচীন-সৌরভ-লক্ষ্মণের উপদেষ্টা কমিটির সামনে।

রবি শাস্ত্রী
পরবর্তী ভারতীয় ক্রিকেট দলের কোচ নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে এই তিনজনের ওপর (বাঁদিক থেকে সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষণ এবং সচিন তেন্ডুলকর)

এখানে দেখুনঃ এবার কোহলিদের ‘হেড স্যার’ হওয়ার জন্য বোর্ডের কাছে আবেদন জানালেন এই ভারতীয় ক্রিকেটারটি!

উল্লেখ্য, বিসিসিআইয়ের প্রাথমিক বাছাই তালিকায় ভারতীয় প্রার্থীদের মধ্যে রয়েছেন বীরেন্দ্র সহবাগ। আছেন লালচাঁদ রাজপুত। বিদেশিদের মধ্যে আইপিএলে অজি কোচ টম মুডি এবং একটা সময় পাকিস্তান ক্রিকেট দলের দায়িত্ব সামলানো রিচার্ড পাইবাস। শোনা যাচ্ছে, প্রাক্তন ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফিল সিমন্সের পাশাপাশি আরও এক দক্ষিণ আফ্রিকান ভারতীয় কোচ হওয়ার জন্য আবেদন করেছেন। ৯ জুলাইয়ের মধ্যে আরও দু’একজন আবেদন করতে পারেন বলে ভারতীয় বোর্ডের তরফ থেকে মনে করা হচ্ছে। এদের মধ্যে থেকেই বিরাট কোহলিদের নতুন কোচ বেছে নেবে বোর্ডের অ্যাডভাইজরি কমিটি।

বীরেন্দ্র সহবাগ
লালচাঁদ রাজপুত
  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...