গত এক দশকে ভারতীয় দলের অনেক ঐতিহাসিক মুহূর্তের সঙ্গে জড়িত তিনি। প্রতিভার অভাব কোনও দিনই ছিল না। কিন্তু, ধারাবাহিকতার অভাব তাঁকে স্টার অলরাউন্ডারের পরিচিতি এনে দিতে পারেনি। এই মুহূর্তে জাতীয় দলের বাইরে সুরেশ রায়না। তবে, ভারতীয় ক্রিকেট দলে আবার প্রত্য়াবর্তন করতে চান এই বাঁ-হাতি মিডল-অর্ডার ব্য়াটসম্য়ান। আর এরজন্য় তাঁকে ফিটনেস টেস্ট দিতে হবে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্য়াকাডেমিতে। খবরটি জানানোর জন্য় সোশ্য়াল মিডিটাকে বেছে নিয়েছেন রায়না। ট্য়ুইট করে তিনি জানান, ”কয়েক মাসের কঠিন পরিশ্রমের পর এবার পর্যবেক্ষণ হবে। উদ্দেশ্য়, এনসিএ। বেঙ্গালুরু যাচ্ছি।”

সুরেশ রায়না
সুরেশ রায়না

টেস্টে ক্রিকেটে বহুবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। সীমিত ওভারের স্পেশালিস্ট ক্রিকেটার হিসেবেই লোকে তাঁকে চেনে। টেস্ট সিরিজের পর্ব মেটার পর আর ক’দিন পরেই শ্রীলঙ্কা বিরুদ্ধে একদিনের ও টি-২০ সিরিজ খেলতে নামবে ভারতীয় দল। তার জন্য় শীঘ্রই দল ঘোষণা করবে বিসিসিআই। আর সেই দলে নিজেকে দেখতে চান রায়না। শ্রীলঙ্কায় ভারতীয় দলে জায়গা পাওয়ার জন্য় নিজের ফিটনেস টেস্ট দিতে জাতীয় ক্রিকেট অ্য়াকাডেমিতে ছুটেছেন রায়না।
তবে, একদিনের ক্রিকেটে ভারতীয় দলে জায়গা পাওয়াটা খুব একটা সহজ হবে না রায়নার জন্য়। টি-২০ সিরিজে তাঁর জায়গা পাওয়া প্রায় নিশ্চিত। অবশ্য়, সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজে টি-২০ ম্য়াচে দলে ছিলেন না রায়না। ইংল্য়ান্ডে চ্য়াম্পিয়ন্স ট্রফি খেলেই সোজা ক্য়ারিবিয়ান দ্বীপপুঞ্জে সীমিত ওভারের দুই ধরনের সিরিজ খেলতে উড়ে যান বিরাটরা। রায়না এই মুহূর্তে অধিনায়ক বিরাট বা কোচ শাস্ত্রীর ভাবনাতেও নেই একদিনের ক্রিকেটের জন্য়। আর যেহেতু ওয়েস্ট ইন্ডিজে একটি মাত্র টি-২০ ম্য়াচ ছিল, তাই বোর্ডও আলাদা করে রায়নাকে পাঠায়নি। ইংল্য়ান্ড ও ওয়েস্ট ইন্ডিজে একটি দলকেই বেছে নেওয়া হয়েছিল একেবারে।
ভারতের হয়ে রায়না শেষবার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২০১৫ সালে মুম্বইতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে প্রথম তিনটি ম্য়াচে ডাক পেলেও, ভাইরাল ফিভারের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে যান। এরপর আর জাতীয় দলে ডাক পাননি। তবে, ইংল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে দলে জায়গা করে নেন। ওই সিরিজে ভারতীয় ব্য়াটসম্য়ানদের মধ্য়ে তিনটি ম্য়াচে সবেচেয়ে বেশি রান করেন (১০৪ রান)।
সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে থেকে নিজেকে দূরে সরিয়ে রাখায় খবরে আসেন উত্তপ্রদেশের এই বাঁ-হাতি ব্য়াটসম্য়ানটি। ঘরোয়া ক্রিকেটে উত্তরপ্রদেশ দলে সবকটি ম্য়াচের জন্য় তাঁকে নির্বাচিত করা হলেও, মাত্র তিনটি ম্য়াচে মাঠে নামেন রায়না। এতে অসন্তুষ্ট হয়ে বোর্ডও নতুন করে আর চুক্তি করেনি তাঁর সঙ্গে। আইসিসি চ্য়াম্পিয়ন্স ট্রফিতে তাঁর বদলে মণীশ পান্ডেকে দলে নেয় বিসিসিআই। যদিও পরে দিনেশ কার্তিক জায়গা নেন মণীশের। রায়নার ঘরোয়া ক্রিকেট না খেলার সিদ্ধান্তে অখুশি হয়ে বিসিসিআই তাঁকে ব্রাত্য়ই রাখে।
সুরেশ রায়না সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলে জায়গা ফিরে পাবেন কি না, বিষয়টি জাতীয় অ্য়াকাদেমিতে ফিটনেস টেস্ট দেওয়ার ওপর নির্ভর করছে। শোনা যাচ্ছে, ততটা কড়া মনোভাব নাও দেখাতে পারে বোর্ড। একদিনের ক্রিকেটে তাঁর শিঁকে না ছিঁড়লেও, টি-২০ সিরিজে তাঁকে পাঠানো হতে পারে। আগামী ২০ অগস্ট থেকে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হবে ভারত ও শ্রীলঙ্কার মধ্য়ে।

 

SHARE

আরও পড়ুন

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ
‘কফি উইথ করণ’ শোতে হার্দিক পাণ্ডিয়া বলেছিলেন যে, “আমার পরিবারের চিন্তাভাবনা খোলামেলা, আর যখন আমি প্রথমবার কোনো...

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিং দেখা সকলের এক যুগ হয়ে গিয়েছে। কিন্তু তিনি...

হার্দিক পাণ্ডিয়ার বাবা হিমাংশু পাণ্ডিয়া জানিয়েছেন, সাসপেণ্ডের পর বাড়িতে কি করছেন হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আর কেএল রাহুলকে বিসিসিআই সাসপেণ্ড করেছে। জানিয়ে দিই এই দুই খেলোয়াড় মহিলাদের নিয়ে ‘কফি উইথ...

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য
ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ...

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি, গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, যেদিকে নজর দেয়নি কেউই

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, কারো যায়নি ধ্যান
ভারতীয় দল অ্যাডিলেডে খেলা হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচ এমএস ধোনির দুর্দান্ত ইনিংসের সৌজন্যে জিতে নিয়েছে। এমএস ধোনি...