রাহুল-কোহলি-কৃষ্ণার দাপটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত জয়ের পর একাধিক রেকর্ড ভাঙল 1

ভারত (India) এবং ওয়েস্ট ইন্ডিজের (West Indies) মধ্যে দ্বিতীয় ওডিআই (IND বনাম WI) আহমেদাবাদে খেলা হয়েছিল। এই ম্যাচে ভারতীয় দল জিতেছে ৪৪ রানে। প্রথমে ব্যাট করে ভারতীয় দল নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩৭ রান করে। জবাবে ওয়েস্ট ইন্ডিজ দল ৪৬ ওভারে ১৯৩ রানে গুটিয়ে যায়। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ভারতীয় দল। প্রসিধ কৃষ্ণা (Prasidh Krishna), যিনি ভারতের হয়ে ৪/১২-এ দুর্দান্ত পারফর্ম করেছিলেন, ম্যাচের সেরা নির্বাচিত হন।

India predicted XI vs West Indies, 2nd ODI: Upbeat IND likely to recall  star opener; 'Kul-Cha' reunion may have to wait | Cricket - Hindustan Times

চলুন দেখে নেওয়া যাক দ্বিতীয় ওয়ানডেতে কী কী পরিসংখ্যান তৈরি হয়েছে:

# সূর্যকুমার যাদব এখন পর্যন্ত তার ওডিআই কেরিয়ারে ছয়টি ম্যাচ খেলেছেন এবং সবকটিতেই তিনি 30-এর বেশি রান করেছেন। প্রথম ছয় ইনিংসে এমনটি করা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হয়েছেন তিনি।

#২৩৮ হল সর্বনিম্ন লক্ষ্য ভারত ২০১৯ বিশ্বকাপের পর থেকে সফলভাবে রক্ষা করেছে।

# প্রসিধ কৃষ্ণা ১২ রানে ৪ উইকেট নেন। এইভাবে, তিনি সর্বনিম্ন রানে চার বা তার বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারদের তালিকায় তিন নম্বরে পৌঁছেছেন। এই ক্ষেত্রে, স্টুয়ার্ট বিনি (৬/৪ বনাম বাংলাদেশ, মিরপুর ২০১৪) এবং ভুবনেশ্বর কুমার (৪/৮ বনাম শ্রীলঙ্কা, পোর্ট অফ স্পেন ২০১৮) প্রথম স্থানে রয়েছেন।

# একটি দলের বিরুদ্ধে সবচেয়ে টানা ওয়ানডে সিরিজ জয়ের পরিপ্রেক্ষিতে, ভারতীয় দল পাকিস্তানের সাথে যৌথভাবে প্রথম স্থানে এসেছে। ভারত ২০০৭ থেকে ২০২২ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টানা ১১টি ওডিআই সিরিজ জিতেছে। একই সময়ে, পাকিস্তান জিম্বাবওয়ের বিরুদ্ধে ১৯৯৬ থেকে ২০২১ পর্যন্ত টানা ১১টি ওয়ানডে সিরিজ জিতেছে।

# বিরাট কোহলি ভারতে তার ১০০তম ওডিআই ম্যাচ খেলেছেন।

# দ্বিতীয় ওয়ানডেতে প্রথম রান করার সাথে সাথেই ঋষভ পন্থ তার আন্তর্জাতিক কেরিয়ারে ৩০০০ রান পূর্ণ করেন।

# শার্দুল ঠাকুর দ্বিতীয় ওয়ানডে খেলার সাথে সাথে আন্তর্জাতিক কেরিয়ারে ৫০টি ম্যাচ পূর্ণ করেন।

# ভারতের মোট 237/9 ছিল 2007 সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হোম ওয়ানডেতে প্রথম ইনিংসের সর্বনিম্ন স্কোর।

# কেএল রাহুল তার ৪৯ রানের ইনিংসে তার আন্তর্জাতিক কেরিয়ারের ৬০০০ রান পূর্ণ করেছেন। এই অঙ্কে পৌঁছতে তাদের প্রয়োজন ছিল ৩৭ রান।

# বিরাট কোহলি (3584) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের জন্য অস্ট্রেলিয়ার মার্ক ওয়া (3566) কে ছাড়িয়ে গেছেন।

# প্রসিধ কৃষ্ণার ৪/১২ বোলিং পারফরম্যান্স ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআইতে ভারতীয় ফাস্ট বোলারের দ্বিতীয় সেরা বোলিং পারফরম্যান্স। এই তালিকার শীর্ষে রয়েছেন সঞ্জীব শর্মা, যিনি ১৯৮৮ সালে শারজাহ মাঠে ৫/২৬ এর পরিসংখ্যান রেকর্ড করেছিলেন।

Leave a comment

Your email address will not be published.