বর্তমান সময়ে ভারতের অনূর্ধ্ব ১৯ এবং ‘এ’ দলকে কোচিং দিচ্ছেন দেশের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার রাহুল দ্রাবিড়। দ্রাবিড়ের কোচিং বিগত সময়ে ভারতের এই দুটি দল সর্বক্ষেত্রে নজরকাড়া পারফরম্যান্স করে আসছে। ২০১৮ সালে নিউজিল্যান্ডে আয়োজিত হতে চলা আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপকে মাথায় রেখে ইংল্যান্ড সফর যাওয়ার পরিকল্পনা করে ফেলেছে তারা। ইংল্যান্ডে ভারতের অনূর্ধ্ব ১৯ দলটি চারটি একদিনের ম্যাচের সিরিজ খেলবে। তার মধ্যেই ভারতের ‘এ’ দল আবার দক্ষিণ আফ্রিকার ‘এ’ দলের সঙ্গে সিরিজ খেলার লক্ষ্য নিয়ে দক্ষিণ আফ্রিকায় যেতে চলেছে।

রাহুল দ্রাবিড়

এখানে দেখুনঃ বছর শেষে ভারতে সিরিজ খেলতে আসছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড!

ভারতের ‘এ’ দল এবং ভারতের অনূর্ধ্ব ১৯ দলের কোচ হওয়ার ফলে রাহুল দ্রাবিড়ের পক্ষে এক সঙ্গে একই সময় দুটি দলের কোচিং করানো অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যিখানে ক’দিন আগে আবার বিসিসিআই কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে নতুন করে দু’বছরের চুক্তি বাড়িয়েছে। দ্রাবিড় অবশ্য ভারতের ‘এ’ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার পরিকল্পনা করে ফেলেছেন। প্রশ্ন উঠতে শুরু করেছে, রাহুল দ্রাবিড় ‘এ’ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় গেলে, ভারতের অনূর্ধ্ব ১৯ দলের কোচ হয়ে কে ইংল্যান্ডে সফরে যাবেন?

রাহুল দ্রাবিড়

আরোও দেখুনঃ দু’বছরের জন্য ভারতীয় দলের কোচ হলেন রাহুল দ্রাবিড়

ভারতের ‘এ’ দলের সঙ্গে দ্রাবিড়ের দক্ষিণ আফ্রিকায় যাওয়ার বিষয়টি অনেক আগেই ঠিক হয়ে গিয়েছিল। তাই এখনই তার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। এই অবস্থায় ভারতের অনূর্ধ্ব ১৯ দলকে ইংল্যান্ড সফরে কোচ ছাড়া যাওয়ার উপক্রম তৈরি হয়েছে। যদিও বোর্ড কোচ ছাড়া দল বিদেশে পাঠাতে আগ্রহী নয়। তাই ভারতের অনূর্ধ্ব ১৯ দলের সঙ্গে বিশেষ একজনকে পাঠাতে চাইছে তারা। শোনা যাচ্ছে, সেই তালিকায় নাম ভেসে উঠেছে দেশের প্রাক্তন ক্রিকেটার ডব্লু ভি রামনের। প্রয়োজনে কোচ ডব্লু ভি রামনের সঙ্গে ভারতের অনূর্ধ্ব ১৯ এবং ‘এ’ দলের কোচ রাহুল দ্রাবিড়ের সহকারি কোচ পারস মহাম্ব্রেকেও জুড়ে দেওয়া হবে। নইলে রামনের কোচিংয়ে ভারতের অনূর্ধ্ব ১৯ দল ইংল্যান্ড সফরেই যাবে।

ডব্লু ভি রামন

ভারতীয় ক্রিকেট দলের সফল ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে শেষ দু’বছর ভারতের অনূর্ধ্ব ১৯ এবং ‘এ’ দল মোটের ওপর ভালো পারফরম্যান্স করেছে। আর দ্রাবিড়ও পূর্ণ সময় এই দুটি দলকে কোচিংয়ের দিয়ে চলেছেন। দ্রাবিড়ের সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের দু’বছরের চুক্তি ছিল। সে চুক্তি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ক’দিন আগেই রাহুল দ্রাবিড়কে ফের ভারতের অনূর্ধ্ব ১৯ এবং ‘এ’ দলের কোচ হিসেবে আগামী দু’বছরের জন্য রেখে দেয় বোর্ড। এর আগে এই দুটি দলকে রাহুল দ্রাবিড় সফলভাবে কোচিং দিলেও, এমন সমস্যায় তাঁকে কখনই পড়তে হয়নি। তাই অনেকের নজর ছিল দ্রাবিড় শেষমেশ নিজের কোন দলটিকে বেছে নেন। যদিও দ্রাবিড় শেষমেশ দেশের ‘এ’ দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার সিদ্ধান্ত নেন। এবং অনূর্ধ্ব ১৯ দলের দায়িত্ব সম্ভবত যাচ্ছে বাংলার প্রাক্তন কোচের হাতে।

রাহুল দ্রাবিড়

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...