প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে ক্রিকেট খেলতে গিয়ে পূর্ণাঙ্গ সফরের প্রথম পর্বটা দারুন কেটেছ ভারতীয় ক্রিকেট দলের। একেবারে সোনালি ছন্দে রয়েছে বিরাট-শাস্ত্রীর টিম ইন্ডিয়া। দু-একটা ছোটো ঘটনা ছাড়া সাগর পারে তেরঙা উড়ছে। ৩-০ ফলে শ্রীলঙ্কা হোয়াইটওয়াশ করার পর ২০ অগস্ট থেকে শুরু হয়েছে সফরের দ্বিতীয় পর্ব। পাঁচ ম্য়াচের একদিনের সিরিজের প্রথম ম্য়াচে শ্রীলঙ্কাকে হেলায় হারিয়েছে ভারত। ৯ উইকেটে ম্য়াচ জিতে ভারত যখন ম্য়াচ জিতে মাঠ ছাড়ছে স্কোর বোর্ড বলছে, বাইশ ওভার তখনও বাকি ছিল ম্য়াচের। ওপেনার শিখর ধওয়ন ১৩২ ও বিরাট কোহলি ৮৩ রানে অপরাজিত থেকে ম্য়াচ শেষ করে দেন। আউট হন শুধু রোহিত শর্মা। বোঝাই যাচ্ছে, ব্য়াটিং অর্ডারের বাকি সাত জনের ব্য়াটিংয়ে ম্য়াচ প্র্য়াক্টিস সারাই হয়নি।
তার আগে ভারতের বোলাররা অসাধারণ বোলিংয়ের নমুনা মেলে ধরে শ্রীলঙ্কা দলকে ৪৩ ওভারেই শেষ করে দেন। স্কোর বোর্ডে মাত্র ২১৬ রান। বিজয়রথ যেভাবে এগিয়ে চলেছে বিরাট কোহলিদের, তাতে ওই রান অত্য়ন্ত নগন্য়। এই মুহূর্তে তো তাই বলা চলে। অবশ্য় শ্রীলঙ্কার হয়ে সূচনাটা ভালোই করেছিলেন নিরোশন ডিকওয়েলা ও ধনুষ্কা গুনতিলকা। কিন্তু, এই দু’জন আউট হওয়ার পর মাঝপর্বে ভেঙে পড়ে লঙ্কান ব্য়াটিং লাইন-আপ। তবে, এর জন্য় বিশেষ কৃতিত্ব দিতে হবে অক্ষর প্য়াটেলকে। জাতীয় দলে ফিরে এসেই ৩৪ রান দিয়ে ৩টি উইকেট তুলে নেওয়া মুখের কথা নয়। কেদার যাদব, যুজবেন্দ্র চহল ও জসপ্রীত বুমরাহ ২টি করে উইকেট তুলে নেন। তাতে আরও কাজটা কঠিন হয়ে যায় লঙ্কান ব্য়াটসম্য়ানদের জন্য়।
ডাম্বুলায় ম্য়াচ জিতলেও ক্য়ান্ডিতে দ্বিতীয় ম্য়াচে উইনিং কম্বিনেশন ভাঙতে পারে ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট। সেরকমই ইঙ্গিত দিয়েছেন অধিনায়ক বিরাট কোহলিও। ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে পরীক্ষা-নীরিক্ষা চালানোর এটাই সেরা সুযোগ। তাছাড়া, আগামী বছর তিনটি বিদেশ সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল, তার আগে প্রস্তুতি সেরে নেওয়া জরুরি।
দ্বিতীয় একদিনের ম্য়াচে সুযোগ দেওয়া হতে পারে টেস্টের আসরের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে। টেস্টের সিরিজে অনবদ্য় ছন্দে ছিলেন তিনি। আর সেই কারণেই তাঁকে সীমিত ওভারের ক্রিকেট সিরিজের দলে রেখে দিয়েছেন নির্বাচকরা। একদিনের দলে নিজের জায়গা জোরদার করার আরও একটা সুযোগ পেতে চলেছেন তিনি। সেক্ষেত্রে কাকে বাদ দিয়ে রাহানেকে প্রথম একাদশে আনেন বিরাট, সেটাই এখন দেখার।
নীল জার্সি গায়ে মাঠে নামার জন্য় মুখিয়ে রয়েছেন অজিঙ্কা রাহানে। নেটে বেশ মনোসংযোগ দিয়ে প্র্য়াক্টিস করে চলেছেন। নিজের দিক থেকে কোনও রকম খামতি রাখতে চান না টেস্ট দলের সহ-অধিনায়ক। রাহানের প্র্য়াক্টিসের ছবি দিয়ে বিসিসিআই একটি ট্য়ুইট করেছে। আর তাতেই ক্য়ান্ডিতে রাহানের মাঠে নামা নিয়ে জল্পনা আরও বেড়ে গিয়েছে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...