আইপিএল ২০১৮ র আর মাত্র দুটি ম্যাচই বাকি রয়েছে, যার মধ্যে একটি ম্যাচ আজ কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যে খেলা হবে। এই ম্যাচে যে দল জিতবে তারা ফাইনালে পৌঁছে যাবে এবং আগামি ২৭ মে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ফাইনাল খেলবে তারা। অন্যদিকে চলতি মরশুমে আজ কলকাতার ইডেনে আইপিএলের শেষ ম্যাচ খেলা হবে। এর আগে এই মরশুমে আইপিএলের ৮টি ম্যাচ খেলা হয়েছে ইডেনে এবং এই ম্যাচে ইডেনে চলতি মরশুমে নবম তথা শেষ ম্যাচ। এর পর আগামি মরশুমে এখানে আইপিএল খেলা হবে। ইডেনের পিচ প্রধান রূপে ব্যাটসম্যানদের সহায়ক হয়। অন্যদিকে এখানে স্পিনাররাও প্রচুর ফায়দা পান। গত ম্যাচেই দেখা গেছে কেকেআরের স্পিনার পীযূষ চাওলা এবং রাজস্থানের কৃষ্ণাপ্পা গৌতম এখানে দুরন্ত বোলিং করেছেন।

ছবি সৌজন্যে বিসিসিআই

এখনও পর্যন্ত কেমন ছিল এই মাঠের পরিসংখ্যান

আইপিএল চলাকালীন ইডেনে এই মরশুমে ৮টি ম্যাচ এবং সর্বমোট ৬৯টি ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে শেষ ম্যাচ খেলা হয়েছে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালসের মধ্যে। এখনও পর্যন্ত ৬৯টি ম্যচে প্রথমে বল করা দলই সবচেয়ে বেশি সাফল্য লাভ করেছে।

ছবি সৌজন্যে বিসিসিআই

বলে দেওয়া ভাল ৬৯টি ম্যাচে এখনও পর্যন্ত প্রথমে বোলিং করা দল ৪৩ বার জিতেছে, অন্যদিকে প্রথম ব্যাট করা দল ২৬টি ম্যাচে জয়লাভ করেছে। এই মাঠে এখনও পর্যন্ত সবচেয়ে বড় স্কোর ২১০ রান, যা চলতি মরশুমে কলকাতা নাইট রাইডার্স বনাম মুম্বাই ইন্ডিয়ান্স ম্যাচে মুম্বাইয়ের রান ছিল, যা এই মাঠের সবচেয়ে বড় স্কোর। এই মাঠের সবচেয়ে ছোট স্কোর হল ৪৯ রান যা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরুর ২০১৭ মরশুমে করেছিল। এই ম্যাচে ব্যাঙ্গালুরুর কোনও ব্যাটসম্যানই দুই অঙ্কের রানে পৌঁছতে পারে নি।
ছবি সৌজন্যে বিসিসিআই

২০১০ মরশুমে আইপিএলে কলকাতা নাইট রাইডার্স প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ২০০ রান করে, যা কিংস ইলেভেন পাঞ্জাব রান তাড়া করতে নেমে ২০৪ রান করে এই ম্যাচ জিতে নেয়। এই রান তাড়া এই মাঠের সবচেয়ে সেরা রান চেজ।

আরও পড়ুন

RRvsDC: ম্যাচে হল ১০টি রেকর্ডস, রাহানে আর পন্থ গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম রজস্থান রয়্যালস দলকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা
আইপিএলে আজ খেলা হওয়া আইপিএলের ৪০তম লীগ ম্যাচে এক রোমাঞ্চকর ম্যাচ দেখতে পাওয়া গেল। দিল্লি ক্যাপিটালস আজ...

RRvsDC: পন্থের ঝোড়ো ইনিংসের সৌজন্যে দিল্লি ৬ উইকেটে হারাল রাজস্থানকে

RRvsDC: পন্থের ঝোড়ো ইনিংসের সৌজন্যে দিল্লি ৬ উইকেটে হারাল রাজস্থানকে
দিল্লি ক্যাপিটালস আর রাজস্থান রয়্যালসের মধ্যে আইপিএলের ৪০তম লীগ ম্যাচ জয়পুরের সওয়াই মানসিং ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে।...

WATCH: রিয়ান পরাগ শ্রেয়সের উইকেট নেওয়ার পর করলেন অসমের পারম্পারিক নাচ

দিল্লি ক্যাপিটালিস আর রাজস্থান রয়্যালসের মধ্যে আইপিএল ২০১৯ এর ৪০তম লীগ ম্যাচ সওয়াই মানসিং ক্রিকেট স্টেডিয়ামে খেলা...

ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে ধোনির “রজনীকান্ত” হওয়ার মূল্য কিভাবে দলকে চোকাতে হল জেনে নিন

আইপিএলে চেন্নাই সুপার কিংস আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যে হওয়া রোমাঞ্চকর ম্যাচে ব্যাঙ্গালুরু বাজি মেরে নিয়েছে। প্রথমে...