কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত 1

আইপিএল ২০১৮ র আর মাত্র দুটি ম্যাচই বাকি রয়েছে, যার মধ্যে একটি ম্যাচ আজ কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যে খেলা হবে। এই ম্যাচে যে দল জিতবে তারা ফাইনালে পৌঁছে যাবে এবং আগামি ২৭ মে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ফাইনাল খেলবে তারা। অন্যদিকে চলতি মরশুমে আজ কলকাতার ইডেনে আইপিএলের শেষ ম্যাচ খেলা হবে। এর আগে এই মরশুমে আইপিএলের ৮টি ম্যাচ খেলা হয়েছে ইডেনে এবং এই ম্যাচে ইডেনে চলতি মরশুমে নবম তথা শেষ ম্যাচ। এর পর আগামি মরশুমে এখানে আইপিএল খেলা হবে। ইডেনের পিচ প্রধান রূপে ব্যাটসম্যানদের সহায়ক হয়। অন্যদিকে এখানে স্পিনাররাও প্রচুর ফায়দা পান। গত ম্যাচেই দেখা গেছে কেকেআরের স্পিনার পীযূষ চাওলা এবং রাজস্থানের কৃষ্ণাপ্পা গৌতম এখানে দুরন্ত বোলিং করেছেন।

কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত 2
ছবি সৌজন্যে বিসিসিআই

এখনও পর্যন্ত কেমন ছিল এই মাঠের পরিসংখ্যান

আইপিএল চলাকালীন ইডেনে এই মরশুমে ৮টি ম্যাচ এবং সর্বমোট ৬৯টি ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে শেষ ম্যাচ খেলা হয়েছে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালসের মধ্যে। এখনও পর্যন্ত ৬৯টি ম্যচে প্রথমে বল করা দলই সবচেয়ে বেশি সাফল্য লাভ করেছে।

কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত 3
ছবি সৌজন্যে বিসিসিআই

বলে দেওয়া ভাল ৬৯টি ম্যাচে এখনও পর্যন্ত প্রথমে বোলিং করা দল ৪৩ বার জিতেছে, অন্যদিকে প্রথম ব্যাট করা দল ২৬টি ম্যাচে জয়লাভ করেছে। এই মাঠে এখনও পর্যন্ত সবচেয়ে বড় স্কোর ২১০ রান, যা চলতি মরশুমে কলকাতা নাইট রাইডার্স বনাম মুম্বাই ইন্ডিয়ান্স ম্যাচে মুম্বাইয়ের রান ছিল, যা এই মাঠের সবচেয়ে বড় স্কোর। এই মাঠের সবচেয়ে ছোট স্কোর হল ৪৯ রান যা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলুরুর ২০১৭ মরশুমে করেছিল। এই ম্যাচে ব্যাঙ্গালুরুর কোনও ব্যাটসম্যানই দুই অঙ্কের রানে পৌঁছতে পারে নি।
কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত 4
ছবি সৌজন্যে বিসিসিআই

২০১০ মরশুমে আইপিএলে কলকাতা নাইট রাইডার্স প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ২০০ রান করে, যা কিংস ইলেভেন পাঞ্জাব রান তাড়া করতে নেমে ২০৪ রান করে এই ম্যাচ জিতে নেয়। এই রান তাড়া এই মাঠের সবচেয়ে সেরা রান চেজ।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *