আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্য়ে সীমায়িত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হতে চলেছে। সিরিজে পাঁচটি একদিনের ও তিনটি টি-২০ আন্তর্জাতিক ম্য়াচ খেলা হবে। ভারত রবিবার (১০ সেপ্টেম্বর) তাদের দল ঘোষণা করেছে সিরিজের প্রথম তিনটি একদিনের ম্য়াচের জন্য়। তবে, অস্ট্রেলিয়া গত মাসেই ভারত সফরের দল ঘোষণা করে দিয়েছে। আর সেই কারণেই নিজের হতাশা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ক্রেগ ডারমট। কারণ, ভারত সফরে যে দলটি খেলতে আসছে, তাতে স্পিন বোলার ন্য়াথান লিয়োঁ নেই। ভারত যেমন এই সিরিজের আগে শ্রীলঙ্কা সফরে ব্য়স্ত ছিল, অস্ট্রেলিয়াও তেনম বাংলাদেশে টেস্টে সিরিজ খেলতে ব্য়স্ত ছিল। ওই টেস্ট সিরিজের অজি অফ-স্পিনার লিয়োঁ বাইশটি উইকেট তুলে নিয়েছেন। সিরিজের প্রথম টেস্টে ব্য়াটিং ব্য়র্থতায় অস্ট্রেলিয়া হারলেও দুই ম্য়াচের টেস্ট সিরিজের শেষ ম্য়াচটি জিতে নিয়েছেন ক্য়াঙারুরা। আর ১-১ ফলে সিরিজ জয়ের মূল নায়ক লিয়োঁ চট্টগ্রাম টেস্টে ১৫৪ রান দিয়ে ১৩টি উইকেট তুলে নেন। ফলে দ্বিতীয় টেস্টের ম্য়ান অফ দ্য় ম্য়াচ ও ম্য়ান অফ দ্য় সিরিজকে ভারতের বিরুদ্ধে দলে দেখতে চাওয়াটা স্বাভাবিক ব্য়াপার। বিশেষ করে ভারত সফরে দলে দুই তারকা ক্রিকেটার মিচেল স্টার্ক ও জশ হেজেলউডের অনুপস্থিতিতে লিয়োঁ দলে থাকলে অস্ট্রেলিয়ার বোলিং বিভাগ অনেকটাই নিশ্চিন্ত হয়ে যেতো। দুই বোলারই চোটের কারণে দলের বাইরে।

চলতি বছরের গোড়ার দিকে ভারতে এসে ২-১এ টেস্ট সিরিজ হেরে গিয়েছিলেন অজিরা। ফলে দ্বিতীয় পর্যায়ে ভারতে এসে সীমিত ওভারের সিরিজে হিসেব-নিকেশ মেটানোর সময় এটা। আর স্টিভ স্মিথের দল ভারতকে তাদের মাটিতে হারাতে সক্ষম, তা মনেপ্রানে মনে করেন ক্রেগ। বর্তমান অস্ট্রেলিয়া দলে যে ফাস্ট বোলাররা খেলছেন, তাঁদের সকলের সঙ্গেই মেন্টর হিসেবে কাজ করার অভিজ্ঞা রয়েছে এই অজি কিংবদন্তির। তাই তাঁর বিশ্বাস, অস্ট্রেলিয়ার বর্তমান বোলিং লাইন-আপ যে কোনও দলের ব্য়াটিং লাইন-আপকে ছিন্নভিন্ন করে দিতে সক্ষম। তবে, মনে রাখার মতো বিষয়, বোলিং লাইন-আপ অজি ক্রিকেট টিমের অন্য়তম প্রধান শক্তি চিরকালই।

অস্ট্রেলিয়ান ক্রিকেট টিমের ভারত সফর নিয়ে একটি সাক্ষাৎকারে ডারমটকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশ সফরে উপমহাদেশের উইকেটে ন্য়াথান লিয়োঁর ভালো পারফরম্য়ান্সের পর ভারতে সফরের দলে তাঁকে কি নতুন করে অন্তর্ভুক্ত করা যেতো না?। তাঁর উত্তর, লিয়োঁকে ভারত সফরে রাখাই যেতো। কিন্তু, নির্বাচকদের দৃষ্টিভঙ্গি দেখে মনে হচ্ছে, ওনারা ওকে সীমিত ওভারের ক্রিকেটে দলে চান না। বাংলাদেশে ন্য়াথান ভালো বল করেছে। আমি বুঝতে পারি না, ওয়ান-ডে ক্রিকেটে ওকে খেলানো হয় না কেন!  লিয়োঁ ওর কেরিয়ার টি-২০ ক্রিকেট দিয়ে শুরু করেছিল। তাছাড়া, সীমিত ওভারের ক্রিকেটে ওকে যখনই দলে রাখা হয়েছে, তখনই বল হাতে ওর সফলতা রয়েছে।

স্পিন বোলার হিসেবে লিয়োঁকে কতটা মার্কস দিতে চান কিংবদন্তি ডারমট? ”ওর পরিসংখ্য়ান ওর হয়ে কথা বলছে। আগামী দিনে অস্ট্রেলিয়ার হয়ে আরও অনেক ক্রিকেট খেলবে। আন্তর্জাতিক ক্রিকেটে ওর নিজেকে মানিয়ে নিতে ওর সময় লেগেছে। প্রথম প্রথম ওকে হোঁচট খেতে দেখে অনেকে ধরেই নিয়েছিলেন, ছেলেটা স্পিন সহায়ক পিচ না হলে পেরে ওঠে না। কিন্তু, লিয়োঁকে এখন দেখলে একেবারেই সেই কথা বলা যাবে না। নিজেকে পুরোপুরি বদলে ফেলেছে।

ভারতে সফরে অস্ট্রেলিয়া সিরিজ দখল করেই দেশে ফিরবে, এব্য়াপারে ভবিষ্য়দ্বাণী করে রাখলেন অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের বর্তমান বোলিং কোচ ডারমট। তিনি বলছেন, একদিনের সিরিজে অস্ট্রেলিয়া ২-৩ ব্য়বধানে জিতবে। আর টি-২০ সিরিজে ফলাফল হবে অস্ট্রেলিয়ার পক্ষে, ১-২।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...