শেষ ম্যাচে ১০ উইকেট নিলেও ধোনি করেননি দলে ব্যাক, অবসর নেওয়ার পর প্রজ্ঞান ওঝা বললেন এই কথা

ভারতীয় ক্রিকেট দলে এক সময়ের প্রধান বোলার হিসেবে জায়গা করে নেওয়া বাঁহাতি স্পিনার প্রজ্ঞান ওঝান আজ নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারকে বিদায় জানিয়েছেন। শচীন তেন্ডুলকরের সঙ্গে নিজের শেষ টেস্ট ম্যাচ খেলার পর ওঝা দীর্ঘ সময় ধরে টিম ইন্ডিয়ার বাইরে ছিলেন। এখন যখন প্রজ্ঞান ওঝা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তো তিনি দল থেকে বাদ পড়া নিয়ে নিজের ভাবনা প্রকাশ করেছেন।

টেস্ট দল থেকে দেওয়া হয়েছিল বাদ

শেষ ম্যাচে ১০ উইকেট নিলেও ধোনি করেননি দলে ব্যাক, অবসর নেওয়ার পর প্রজ্ঞান ওঝা বললেন এই কথা 1

স্পিন বোলার প্রজ্ঞান ওঝা ৮ বছর ধরে টিম ইন্ডিয়ার বাইরে ছিলেন। তিনি নিজের শেষ টেস্ট ম্যাচ ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে নভেম্বর ২০১৩য় খেলেছিলেন। ওই ম্যাচে তিনি ১০ উইকেট হাসিল করেছিলেন, কিন্তু এরপর হঠাত করেই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তাকে বাদ দিয়ে দেব। এখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অসবর নেওয়ার পর টাইমস নাউ ডট কম তাকে প্রশ্ন করে যে, ১০ উইকেট নেওয়ার পর আপনাকে ড্রপ করা কঠোর সিদ্ধান্ত ছিল?
তো প্রজ্ঞান বলেন,

“জীবনে কিছু জিনিস আমাদের নিয়ন্ত্রণে থাকে না। এখন এই বিষয়টি দেখার দুটি ধরণ হয়, হয় আপনি বসে এটার ব্যাপারে ভাবতে পারেন নয়ত আপনি এটা স্বীকার করে নিয়ে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগের ব্যাপারে ভাবতে পারেন যা আপনি পেয়েছেন। আমি নিজের সর্বশ্রেষ্ঠ দিয়েছি। এই কারণে আমি খুশি”।

অধিনায়ক ধোনি করেননি ওঝাকে সমর্থন

শেষ ম্যাচে ১০ উইকেট নিলেও ধোনি করেননি দলে ব্যাক, অবসর নেওয়ার পর প্রজ্ঞান ওঝা বললেন এই কথা 2

প্রজ্ঞান ওঝার ক্রিকেট কেরিয়ার শেষ করার পেছনে মহেন্দ্র সিং ধোনির বড়ো হাত ছিল। আসলে ২০১৩র কাছাকাছি ওঝার বোলিং অ্যাকশন নিয়ে আঙুল তোলা হচ্ছিল। তখন কিছু সময়ের জন্য তাকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। কিন্তু এরপর তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি তাকে সমর্থন করেননি। ওঝার জায়গায় তিনি রবীন্দ্র জাদেজাকে দলে শামিল করেন। এর জন্য ধোনির উপর দলে ফেভারিটিজমের অভিযোগও উঠেছিল। প্রজ্ঞান ওঝা দল থেকে বাদ পড়া নিয়ে আগে বলেন,

“আমি বাস্তবে যদি আর কিন্তুর ব্যাপারে ভাবি না, আর জীবনে এগিয়ে যেতে পছন্দ করি। হ্যাঁ, সম্ভবত একজন ক্রিকেটার হিসেবে ভারতের হয়ে আরো বেশি খেলা দেশের হয়ে বেশি ম্যাচ জিততে ভালো লাগত। কিন্তু আমি যা সুযোগ পেয়েছি, বিশ্বাস করুন আমি তার যথেষ্ট আনন্দ নিয়েছি”।

প্রজ্ঞান ওঝার দুর্দান্ত ক্রিকেট কেরিয়ার

শেষ ম্যাচে ১০ উইকেট নিলেও ধোনি করেননি দলে ব্যাক, অবসর নেওয়ার পর প্রজ্ঞান ওঝা বললেন এই কথা 3

ভারতের হয়ে এই স্পিন বোলার ২৪টি টেস্ট ম্যাচে ৩০.২৭ গড়ে ১১৩টি উইকেট নিয়েছেন। যার মধ্যে তিনি ৭ বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। অন্যদিকে একবার তিনি ১০ উইকেট নিতে সফল ছিলেন। ১৮টি একদিনের ম্যাচে তিনি ৩১.০৫ গড়ে ২১টি উইকেট হাসিল করেছেন। এর মধ্যে প্রজ্ঞান ওঝা ৪.৪৭ ইকোনমি রেটে রান দিয়েছেন। ৬টি টি-২০ ম্যাচে তিনি ১৩.২ গড়ে ১০টি উইকেট নিয়েছেন। এবং ৬.২৯ এর দুর্দান্ত ইকোনমি রেটে রান দিয়েছেন। ২০১৫য় শেষবার আইপিএল খেলা ওঝা এই লীগে ৯২টি ম্যাচ খেলছেন যার মধ্যে তিনি ২৬.২ গড়ে ৮৯টি উইকেট নিয়েছিলেন এবং তার ইকোনমি রেট ছিল ৭.৩৭।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *