দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ

ওয়েস্টইন্ডিজকে টেস্ট সিরিজে দারুণভাবে হারানোর পর ভারতীয় দলের এখন পরবর্তী লক্ষ্য হল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা। ভারতের মাটিতে হতে চলা এই টেস্ট সিরিজের জন্য বিরাট কোহলি দল নিজের সম্পূর্ণ শক্তির সঙ্গে মাঠে নামবে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এটা দক্ষিণ আফ্রিকার প্রথম সিরিজ হবে অন্যদিকে ভারত ১২০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে প্রথম স্থানে রয়েছে।

এই ১৫জন খেলোয়াড়কে দক্ষিণ আফ্রিকা সিরিজে দেওয়া হতে পারে সুযোগ

১. শুভমান গিল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 1

ভারতীয় দলের তরুণ ব্যাটসম্যান শুভমান গিলকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের জন্য দলে জায়গা পেতে পারেন। তিনি ঘরোয়া ম্যাচ আর ইন্ডিয়া এ-র হয়ে লাগাতার ভাল প্রদর্শন দেখিয়েছেন কিন্তু তাকে ভারতীয় টেস্ট দলে জায়গা দেওয়া হচ্ছে না। কেএল রাহুল লাগাতার ফ্লপ হচ্ছে আর গত বছর জানুয়ারি থেকে তার ব্যাটিং গড় মাত্র ২০ থেকেছে। এই অবস্থায় তার দল থেকে বাদ পড়া নিশ্চিয় দেখাচ্ছে। রাহুল গত ১২টি ইনিংসের একটিতেও হাফসেঞ্চুরিও করতে পারেননি।

২. ময়ঙ্ক আগরওয়াল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 2

দ্বিতীয় ওপেনার হিসেবে ময়ঙ্ক আগরওয়ালকে আরো একটি সুযোগ দেওয়া হতে পারে। ময়ঙ্ক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভীষণই ভাল শুরু করেছিলেন, কিন্তু ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভাল প্রদর্শন করতে পারেননি। ওয়েস্টোইন্ডিজের বিরুদ্ধে ময়ঙ্ক ২টি ম্যাচের চারটি ইনিংসে ২০ গড়ে ৮০ রান করেছিলেন। যার মধ্যে একটি হাফসেঞ্চুরিও শামিল ছিল। ময়ঙ্ক এখনো বেশি সুযোগ পাননি, এই কারণে বিরাট কোহলি তাকে আরো একটি সুযোগ দিতে চাইবেন।

৩. চেতেশ্বর পুজারা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 3

৩ নম্বরে ভারতীয় দলের হয়ে আবারো চেতেশ্বর পুজারাকেই খেলতে দেখা যাবে। ভারতীয় দলের নতুন দেওয়াল হিসেবে পরিচিত পুজারা ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভাল ফল করতে পারেননি। তিনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ২ম্যাচের চারটি ইনিংসে ১৫ গড়ে মাত্র ৬০ রানই করেছেন। এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুজারা ফর্মে ফিরে ভারতীয় দলের হয়ে বড়ো সেঞ্চুরি করার সম্পূর্ণ প্রচেষ্টা করবেন।

৪. বিরাট কোহলি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 4

দলের অধিনায়ক বিরাট কোহলির উপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভাল প্রদর্শন করার চাপ থাকবে। কোহলি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ২টি ম্যাচের চারটি ইনিংসে ৩৪ গড়ে ১৩৬ রান করেছিলেন। যেখানে দুটি হাফসেঞ্চুরি ছিল। বিরাট কোহলি এখন নিজের গত সিরিজে নিরাশাজনক প্রদর্শনকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ করতে চাইবেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি সেঞ্চুরি ইনিংস খেলার চেষ্টা করবেন।

৫. অজিঙ্ক রাহানে

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 5

গত সিরিজে ভারতীয় দলের হয়ে দুর্দান্ত প্রদর্শন করা অজিঙ্ক রাহানে এখন নিজের এই ছন্দই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজেও ধরে রাখার সম্পুর্ণ প্রয়াস করবেন। রাহানে দুটি ম্যাচের চারটি ইনিংসে ৯০.৩৩ গড়ে ২৭১ রান করেছেন। যার মধ্যে একটি সেঞ্চুরি এবং ২টি হাফসেঞ্চুরি শামিল ছিল। ভারতের মাটিতে রাহানের খুব বেশি ভাল নয় কিন্তু এখন তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই ভ্রম দূর করতে পারেন।

৬. হনুমা বিহারী

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 6

এই খেলোয়াড় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে যে ধরণের প্রদর্শন করেছেন সেই কারণে এখন তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও খেলতে চলেছেন। হনুমা বিহারী ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ২টি ম্যাচের চারটি ইনিংস ৯৬.৩৩ গড়ে ২৮৯ রান করেছেন। যার মধ্যে একটি সেঞ্চুরি এবং দুটি হাফসেঞ্চুরি শামিল ছিল। হনুমা বিহারী সেই সঙ্গে এটাও প্রমান করেছেন যে তিনি নীচের দিকে ব্যাটিংয়ের সঙ্গে সঙ্গে বোলিংও করতে পারেন।

৭. ঋষভ পন্থ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 7

উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে এখনো ভারতীয় দলের প্রথম পছন ঋষভ পন্থই। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিনি ব্যাটে বিশেষ কিছুই করতে পারেননি কিন্তু উইকেট কিপার হিসেবে তার প্রদর্শন সঠিক কাহিনী বয়ান করে। পন্থ ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ২ম্যাচের তিনটি ইনিংসে ১৯.৩৩ গড়ে ৫৮ রান করেছেন। পন্থ কিছু ইনিংসের তো ভাল শুরু করেছেন কিন্তু তিনি তা বড়ো ইনিংসে পরিবর্তন করতে পারেননি। এখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি তা করতে চাইবেন না।

৮. ঋদ্ধিমান সাহা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 8

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ভারতীয় দলে প্রত্যাবর্তন করা ঋদ্ধিমান সাহা সেখানে দুটি ম্যাচে খেলার সুযোগ পাননি। পন্থ দুটি ম্যাচেই দলে ছিলেন কিন্তু বিশেষ কিছুই করতে পারেননি। পন্থের স্পিন বোলিংয়ের বিরুদ্ধে কিপিং করতে এখনো সমস্যা হয় আর তিনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ক্যাচও ফেলেছিলেন। এই অবস্থায় সাহাকে প্লেয়িং ইলেভেনেও খেলার সুযোগ দেওয়া হতে পারে।

৯. হার্দিক পাণ্ডিয়া

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 9

হার্দিক পাণ্ডিয়া টেস্ট দলে প্রত্যাবর্তন করতে পারেন। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি নিজের শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। এরপর এশিয়া কাপে আহত হয়ে তিনি বেশ কয়েকমাস দলের বাইরে ছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দুটি টেস্টে তাকে দলে শামিল করা হয়েছিল কিন্তু তিনি খেলার সুযোগ পাননি। এই সিরিজেও তাকে সম্ভবতই খেলার সুযোগ পেতে পারেন। তাকে উমেশ যাদবের জায়গা দেওয়া হতে পারে।

১০. কুলদীপ যাদব

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 10

ভারতীয় দলের স্পিনার কুলদীপ যাদব ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি খেলতে পারেন। কুলদীপ যাদব অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে ৫ উইকেট নিয়েছিলেন। তিনি ক্রিকেটের তিন ফর্ম্যাটেই ৫ বা তার বেশি উইকেট নেওয়া একমাত্র ভারতীয় বোয়াল্র। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের তার বিরুদ্ধে রান করতে যথেষ্ট সমস্যা হতে পারে।

১১. রবীন্দ্র জাদেজা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 11

রবীন্দ্র জাদেজাকে অশ্বিনের আগে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলার সুযোগ দেওয়া হয়েছিল। এই ম্যাচে তার প্রদর্শন ভাল ছিল কিন্তু তিনি বড়ো ছাপ ফেলতে ব্যর্থ হয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও তার সুযোগ পাওয়া নিশ্চিত দেখাচ্ছে। ভারতের পিচ স্পিনারদের জন্য যথেষ্ট সাহায্যপূর্ণ হয় আর জাদেজা তাএ যথেষ্ট খতরনাক হন। নীচের দিকেও তিনি ব্যাটিংয়েও দলের হয়ে গুরুত্বপূর্ণ ইনিংস খেলার সক্ষমতা রাখেন।

১২. রবিচন্দ্রন অশ্বিন

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 12

টেস্ট ক্রিকেটের সবচেয়ে ভাল স্পিন বোলারদের মধ্যে শামিল রবিচন্দ্রন অশ্বিনকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দুটি ম্যাচে বেঞ্চে বসিয়ে রাখা হয়েছিল। এখন তিনি ভারতে হতে চলা সিরিজে সম্ভবতই খেলতে পারেন। ঘরোয়া ম্যাচে অশ্বিন ভারতীয় দলের প্রধান বোলার হন। তিনি ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা সিরিজ পুরস্কার জেতা খেলোয়াড়ও।

১৩. ঈশান্ত শর্মা

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 13

ভারতে হতে চলা ম্যাচে ভারতীয় দল দুজন জোরে বোলার নিয়ে মাঠে নামে। যদিও ১৫ জন খেলোয়াড়ের মধ্যে ঈশান্তের সুযোগ পাওয়া নিশ্চিত দেখাচ্ছে। তিনি গত কিছু সময় ধরে দুর্দান্ত বোলিং করেছেন। ওয়েস্টইন্ডিজেও তিনি বোলিংয়ের সঙ্গে ব্যাটিংয়েও গুরুত্বপূর্ণ যোগ দান দিয়েছেন। তিনি প্লেয়িং ইলেভেনে সুযোগ পাবেন কি না সেটা টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত হবে।

১৪. জসপ্রীত বুমরাহ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 14

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দুর্দান্ত বোলারদের মধ্যে শামিল জসপ্রীত বুমরাহ দেশের মাটিতে একটিও টেস্ট খেলেননি। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশের মাটিতে নিজের টেস্ট ডেবিউ করবেন। তিনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে হ্যাটট্রিকও হাসিল করেছেন। তাকে টি-২০ সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে আর এই অবস্থায় পরিস্কার যে তিনি টেস্ট সিরিজের জন্য নির্বাচিত হবে। তিনি দক্ষিণ আফ্রিকার জন্য একটা বড় বিপদ হয়ে উঠতে পারেন।

১৫. মহম্মদ শামি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই হল ১৫ সদস্যের ভারতীয় দল, বিরাটের পছন্দের খেলোয়াড় পড়লেন বাদ 15

মহম্মদ শামি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সিরিজে দুর্দান্ত বল করেছিলেন আর তার দলে জায়গা পাওয়া প্রায় নিশ্চিত দেখাচ্ছে। যদিও তার বিরুদ্ধে কোর্ট জামিন অযোগ্য ওয়ারেন্ট জারি করে দিয়েছে। যদি তিনি আইনি প্রক্রিয়ায় ফেঁসে যান তো দল থেকে তিনি বাদও পড়তে পারেন। ঘরের পিচে জোরে বোলাররা যথেষ্ট রিভার্স সুইং পান আর শামি এতে নিপুন। তিনি ২০১৮ থেকে এখনো পর্যন্ত দেশের মাটিতে কোনো ম্যাচ খেলেননি।

আরও পড়ুন

INDvsBAN, প্রথম টেস্ট: প্রথম দিন হল বেশকিছু বড়ো রেকর্ড, বিশেষ ক্লাবে শামিল হলেন অশ্বিন

ভারত আর বাংলাদেশের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজের শুরু হয়ে গেছে। আজ ১৪ নভেম্বর ইন্দোরে খেলা হওয়া...

ভিডিয়ো: অশ্বিনের এই অসাধারণ আর্ম বলে আউট হলেন মোমিনুল হক, টার্ন দেখে হবে না বিশ্বাস

ভিডিয়ো: অশ্বিনের এই অসাধারণ আর্ম বলে আউট হলেন মোমিনুল হক, টার্ন দেখে হবে না বিশ্বাস
ভারত আর বাংলাদেশের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট ম্যাচ ইন্দোরের হোলকর স্টেডিয়ামে খেলা হচ্ছে। এই...

রোহিত শর্মা আর বিরাট কোহলির অধিনায়কত্বের তুলনা করে শিখর ধবন একে বললেন ভালো অধিনায়ক

রোহিত শর্মা আর বিরাট কোহলির অধিনায়কত্বের তুলনা করে শিখর ধবন একে বললেন ভালো অধিনায়ক
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্বে দল দুর্দান্ত প্রদর্শন করছে। গত কিছু বছরে বিরাট কোহলি নিজের...

INDvsBAN: শেষ ২ দুটো বলে মহম্মদ শামী ২ ব্যাটসম্যানকে পাঠালেন প্যাভিলিয়নে, ১৪০ রানে ৭ বাংলাদেশ

INDvsBAN: শেষ ২ দুটো বলে মহম্মদ শামী ২ ব্যাটসম্যানকে পাঠালেন প্যাভিলিয়নে, ১৪০ রানে ৭ বাংলাদেশ
ভারত আর বাংলাদেশের মধ্যে ইন্দোরে দুটি টেস্ট সিরিজের প্রথম টেস্ট খেলা হচ্ছে। বাংলাদেশের অধিনায়ক মোমিনুল হক টস...

INDvsBAN: রবিচন্দ্রন অশ্বিনের কাছে তারকাদের সঙ্গে এক আসনে শামিল হওয়ার সুযোগ

INDvsBAN: রবিচন্দ্রন অশ্বিনের কাছে তারকাদের সঙ্গে এক আসনে শামিল হওয়ার সুযোগ
ভারতীয় দল বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলার জন্য প্রস্তুত। দুই দলের মধ্যে আজ ১৪ নভেম্বর থেকে ইন্দোরে...