খারাপ ফর্মে চলা অজিঙ্ক রাহানের জায়গায় টেস্ট দলের সহ অধিনায়ক হতে পারেন এই খেলোয়াড় 1

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট হারের পর এখন ভারতীয় দল আগামিকাল থেকে লর্ডসে দ্বিতীয় টেস্ট খেলবে। প্রথম টেস্টে ভারতের ব্যাটিং সম্পূর্ণরূপে ফ্লপ ছিল। এই অবস্থায় দ্বিতীয় ম্যাচে ব্যাটসম্যানদের উপর যথেষ্ট দায়িত্ব থাকবে। টেস্ট দলের সহঅধিনায়ক অজিঙ্ক রাহানে দীর্ঘদিন ধরেই খারাপ ফর্মে চলছেন। এই কারণেই তাকে এই বছর দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম দুটি টেস্টে দল থেকে বাদ দেওয়াও হয়েছিল। যদি রাহানের এই ধরনের অফ ফর্ম জারি থাকে তাহলে তিনি ভারতীয় দল থেকেই ছিটকে যেতে পারেন। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এমন ৩ জন প্লেয়ারের কথা বলবে যারা রাহানের জায়গায় ভারতীয় টেস্ট দলের সহঅধিনায়ক হতে পারেন।

৩–মুরলী বিজয়

খারাপ ফর্মে চলা অজিঙ্ক রাহানের জায়গায় টেস্ট দলের সহ অধিনায়ক হতে পারেন এই খেলোয়াড় 2
PRETORIA, SOUTH AFRICA – JANUARY 14: Murali Vijay of India during day 2 of the 2nd Sunfoil Test match between South Africa and India at SuperSport Park on January 14, 2018 in Pretoria, South Africa. (Photo by Sydney Seshibedi/Gallo Images/Getty Images)

ভারতীয় দলের টেস্ট ওপেনার মুরলী বিজয় রাহানের বিকল্প হতে পারেন। ২০০৮এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক করার পর বিজয় এখনও পর্যন্ত ভারতের হয়ে ৫৮টি টেস্ট খেলে ফেলেছেন। বিজয় বিদেশের মাটিতে সবচেয়ে সফল ব্যাটসম্যানদের তালিকাতেও রয়েছেন। এই কারণেই যদি রাহানে দল থেকে ছিটকে যান বা তার কাছ থেকে সহ অধিনায়কত্ব ছিনিয়ে নেওয়া হয় তাহলে তা পেতে পারেন বিজয়।

২—ঋষভ পন্থ

খারাপ ফর্মে চলা অজিঙ্ক রাহানের জায়গায় টেস্ট দলের সহ অধিনায়ক হতে পারেন এই খেলোয়াড় 3
WORCESTER, ENGLAND – JULY 19: Rishabh Pant of India A hits out for six runs during the tour match between England Lions and India A at New Road on July 19, 2018 in Worcester, England. (Photo by Gareth Copley/Getty Images)

এই নামটি দেখে আপনাদের খানিকটা অবাক লাগতে পারে, কারণ এখনও পর্যন্ত ঋষভ টেস্টে অভিষেকই করতে পারেন নি। তা সত্বেও তিনি সহঅধিনায়কের বিকল্প হতে পারেন। কারণ তার কাছে রঞ্জি ট্রফিতে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। বিরাটের বয়েস এখন ৩০ বছর হয়ে গিয়েছে আর ঋষভ এখন সবে মাত্র ২০ বছর বয়েসী। এই অবস্থায় তাকে সহঅধিনায়ক করে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে গড়ে তোলা যেতে পারে।

১—রবিচন্দ্রন অশ্বিন

খারাপ ফর্মে চলা অজিঙ্ক রাহানের জায়গায় টেস্ট দলের সহ অধিনায়ক হতে পারেন এই খেলোয়াড় 4
BIRMINGHAM, ENGLAND – AUGUST 02: Ravichandran Ashwin of India celebrates after dismissing Alastair Cook of England during day two of the Specsavers 1st Test between England and India at Edgbaston on August 2, 2018 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারতীয় টেস্ট দলের সহঅধিনায়ক হওয়ার প্রবল দাবীদার যদি কেউ হন তাহলে তিনি হলেন ভারতীয় দলে অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ভারতের হয়ে প্রায় ৬০টি টেস্ট ম্যাচ খেলে ফেলা অশ্বিন এই মুহুর্তে দুনিয়ার সবচেয়ে শ্রেষ্ঠ টেস্ট বোলারদের মধ্যে অন্যতম। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে তিনি ইংলিশ কন্ডিশনেও বল টার্ন করিয়ে নিজের সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন। এইসব কিছু দেখেই যদি রাহানে দল থেকে বাদ পড়েন বা তার কাছ থেকে সহঅধিনায়কত্ব ফিরিয়ে নেওয়া হয় তাহলে অশ্বিন সেই জায়গার জন্য একেবারে সঠিক বিকল্প হবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *