ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে ঋষভ পন্থের জায়গায় পার্থিব প্যাটেল পেতে পারেন প্রথম টেস্টে সুযোগ

ভারতীয় দল ৬ ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে। এই ম্যাচে দলের সবচেয়ে বড় সমস্যা উইকেটকিপার নিয়ে। ঋষভ পন্থকে প্রধান উইকেটকিপার হিসেবে এই সফরে নিয়ে যাওয়া হয়েছে কিন্তু তার কিপিং নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠে পড়েছে।

উইকেটের পেছনে যথেষ্ট খারাপ রেকর্ড
ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে ঋষভ পন্থের জায়গায় পার্থিব প্যাটেল পেতে পারেন প্রথম টেস্টে সুযোগ 1
ঋষভ পন্থ টেস্ট ম্যাচে ব্যাটসম্যান হিসেবে দুর্দান্ত খেলা দেখিয়েছেন। এখনো পর্যন্ত তার খেলা ৫টি ম্যাচে তিনি ৪৩ এর গড়ে রান করেছেন। যার মধ্যে একটি সেঞ্চুরি আর দুটি ৯২ রানের ইনিংস শামিল রয়েছে। এরপরও তাকে প্রথম টেস্ট থেকে বাদ দেওয়া হতে পারে। তাকে বাদ দেওয়ার সবচেয়ে বড় কারণ তার কিপিং। ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের দ্বিতীয় টেস্টেই তিনি ৩০ রান বাই হিসেবে দেন অন্যদিকে তৃতীয় টেস্টে তিনি দেন ৪০ রান। এই সফরের টি-২০ সিরিজেও তিনি যথেষ্ট বল ছাড়েন।

টেস্টে হতে পারেন হারের কারণ
ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে ঋষভ পন্থের জায়গায় পার্থিব প্যাটেল পেতে পারেন প্রথম টেস্টে সুযোগ 2
টেস্ট ক্রিকেটে যদি কোনো কিপার ৩০-৪-রান বাই হিসেবে দেন তো তা এক ব্যাটসম্যানের করা রানের সমান। ইংল্যাণ্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে ভারত ৬০ রানে হেরেছিল আর দল ৩০ রান বাই হিসেবে দেয়। অস্ট্রেলিয়ার পিচে যথেষ্ট বাউন্স থাকে আর পন্থকে সেখানেও উইকেটের পেছনে সংঘর্ষ করতে দেখা যেতে পারে। টি-২০ সিরিজে এটা পরিস্কারও হয়ে গিয়েছিল। প্র্যাকটিস ম্যাচেও তিনি বাই হিসেবে ৭ রান দিয়েছিলেন।

পার্থিব প্যাটেলের কাছে রয়েছে অভিজ্ঞতা

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে ঋষভ পন্থের জায়গায় পার্থিব প্যাটেল পেতে পারেন প্রথম টেস্টে সুযোগ 3
PRETORIA, SOUTH AFRICA – JANUARY 16: Captain Faf du Plessis of South Africa and wicketkeeper Parthiv Patel of India during day 4 of the 2nd Sunfoil Test match between South Africa and India at SuperSport Park on January 16, 2018 in Pretoria, South Africa. (Photo by Sydney Seshibedi/Gallo Images/Getty Images)

ভারতীয় দলে পার্থিব প্যাটেলকে দ্বিতীয় উইকেট হিসেবে শামিল করা হয়েছে। ঋদ্ধিমান সাহার আহত হওয়ার কারণে যথেষ্ট সময় ধরে তিনি দলের বাইরে রয়েছেন এই অবস্থায় পার্থিব প্রথম টেস্টে খেলার সুযোগ পেতে পারেন। পার্থিব প্যাটেল সম্প্রতিই ইন্ডিয়া এ দলের হয়ে নিউজিলান্ড এ-র বিরুদ্ধে প্রথম আনঅফিসিয়াল টেস্টে উইকেটকিপিং করেছিলেন। ওই ম্যাচে ১৩৪ ওভার কিপিং করে তিনি বাই হিসেবে এক রানও দেননি। যা দেখে তাকে প্রথম টেস্টে ভারতীয় দলের কিপিংয়ে সুযোগ দেওয়া হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *