পার্থিব প্যাটেল জানালেন ৯ আঙুলে উইকেটকিপিং করার কাহিনী, কীভাবে বার করলেন উপায়

আপনারা কী জানেন যে টিম ইন্ডিয়ায় এমন একজন উইকেটকিপারও থেকেছেন যার হাতে ৯টি আঙুল রয়েছে। সেই উইকেটকিপার হলেন ১৭ বছর বয়েসে টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক করা পার্থিব প্যাটেল। এখন একটি লাইভ চলাকালীন পার্থিব জানিয়েছেন যে যখন তিনি খুব ছোটো ছিলেন তখন তার একটি আঙুল কেটে গিয়েছিল। তারপর যখন তিনি ক্রিকেট খেলা শুরু করেন তো ৯টি আঙুল নিয়ে উইকেটকিপিং করা সহজ ছিল না।

৬ বছর বয়সে বাদ পড়েছিল আঙুল

পার্থিব প্যাটেল জানালেন ৯ আঙুলে উইকেটকিপিং করার কাহিনী, কীভাবে বার করলেন উপায় 1

১৭ বছর বয়েসে ভারতীয় ক্রিকেট দলে অভিষেক করা উইকেটকিপার ব্যাটসম্যান পার্থিব প্যাটেল দীর্ঘ সময় ধরে টিম ইন্ডিয়ার বাইরে রয়েছেন। এখন যখন সকলেই কোয়ারেন্টাইনের দিনগুলিতে নিজের নিজের বাড়িতে বন্দী, তো ইনস্টাগ্রাম লাইভে এসে খেলোয়াড়রা সমর্থকদের মনোরঞ্জন করে তাদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। এখন পার্থিব প্যাটেলও ইনস্টাগ্রামে লাইভ চ্যাটে এসে বলেন,

“যখন আমি ৬ বছরের ছিলাম তো আমার এই আঙুল সম্পূর্ণ বাদ দিতে হয়। বাঁ হাত দরজায় ফেঁসে গিয়েছিল আর এইভাবে আঙুলটি ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছিল”।

যথেষ্ট কঠিন ছিল উইকেটকিপিং করা

পার্থিব প্যাটেল জানালেন ৯ আঙুলে উইকেটকিপিং করার কাহিনী, কীভাবে বার করলেন উপায় 2

৬ বছর বয়সে যতই পার্থিব নিজের হাতের কড়ে আঙুলটি হারান, কিন্তু তার আত্মবিশ্বাসে একদমই তার প্রভাব পড়েনি। এখন লাইভ চ্যাট চলাকালীন পার্থিব আগে জানান যে ৯টি আঙুল নিয়ে তার কী ধরণের সমস্যা হত, আর তিনি তা থেকে কীভাবে সমাধান বার করেন। এই ব্যাপারে পার্থিব বলেন,

“এটা যথেষ্ট কঠিন, কারণ শেষ আঙুলটি গ্লাভসে ফিট হতো না। এই কারণে আমি এটা টেপ করা শুরু করে দিই, এই ট্রিকটি আমার কাছে আসে আর আমি নিজেকে ভাগ্যবান মনে করি যে আমি ৯টি আঙুল সত্ত্বেও দেশের দলের প্রতিনিধিত্ব করেছি”।

পার্থিব আরসিবির সদস্য

পার্থিব প্যাটেল জানালেন ৯ আঙুলে উইকেটকিপিং করার কাহিনী, কীভাবে বার করলেন উপায় 3

পার্থিব প্যাটেল ২০১৮র পর থেকে টিম ইন্ডিয়ায় খেলার সুযোগ পাননি। কিন্তু তিনি নিজের ঘরের দল গুজরাট দলের অধিনায়কত্ব করেন। সেই সঙ্গেই তিনি বিরাট কোহলির নেতৃত্বাধীন আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের হয়েও খেলেন। জানিয়ে দিই যে পার্থিব ভারতের হয়ে ২৫টি টেস্ট, ৩৮টি একদিনের ম্যাচ এবং ২টি টি-২০ ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনি ক্রমশ: ৯৩৪, ৭৩৬ এবং ৩৬ রান করেন। অন্যদিকে প্ররথিব আরসিবির দলের হয়ে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে দলের প্রধান খেলোয়াড়দের মধ্যেও একজন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *