INDvsAUS: রবীন্দ্র জাদেজা আর হার্দিক পাণ্ডিয়া ভাঙলেন ২১ বছরের পুরোনো রেকর্ড, নতুন ইতিহাস গড়লেন

ক্যানবেরায় ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে ভারতীয় দল শুরুর উইকেট দ্রুত হারিয়ে সংকটের মধ্যে পড়ে গিয়েছিল। ৩২তম ওভারে বিরাটের আউট হওয়ার পর এমন মনে হচ্ছিল যে ভারতীয় দল বেশি বড়ো স্কোর করতে পারবে না। কিন্তু রবীন্দ্র জাদেজা আর হার্দিক পাণ্ডিয়ার ব্যাটিং আর দুজনের রেকর্ড ব্রেকিং পার্টনারশিপ দলের স্কোর ৩০০ পার করে দেয়।

ভাঙলেন ২১ বছরের পুরোনো রেকর্ড

INDvsAUS: রবীন্দ্র জাদেজা আর হার্দিক পাণ্ডিয়া ভাঙলেন ২১ বছরের পুরোনো রেকর্ড, নতুন ইতিহাস গড়লেন 1

হার্দিক পাণ্ডিয়া আর রবীন্দ্র জাদেজা ১০৮ বলে ১৫০ রান যোগ করেন। দুর্দান্ত এই পার্টনারশিপের সৌজন্যে দুজনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ষষ্ঠ উইকেটের হয়ে বড়ো পার্টনারশিপের ২১ বছরের পুরোনো রেকর্ডও ভেঙে দিয়েছেন। এর আগে এই রেকর্ড রবিন সিং আর সদগোপান রমেশের নামে ছিল। ১৯৯৯তে কলোম্বোয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই দুজন খেলোয়াড় ষষ্ঠ উইকেটের হয়ে ১২৩ রান যোগ করেছিলেন। পাণ্ডিয়া আর জাদেজার এই পার্টনারশিপ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের দুর্বল হয়ে পড়া ব্যাটিংকে শক্তি প্রদান করেছে।

ভারতের হয়ে তৃতীয় সবচেয়ে বড়ো পার্টনারশিপ

INDvsAUS: রবীন্দ্র জাদেজা আর হার্দিক পাণ্ডিয়া ভাঙলেন ২১ বছরের পুরোনো রেকর্ড, নতুন ইতিহাস গড়লেন 2

এছাড়াও ভারতের হয়ে ষষ্ঠ উইকেটের হয়ে এটি তৃতীয় সবচেয়ে বড়ো পার্টনারশিপ। এর আগে ২০১৫য় জিম্বাবোয়ের বিরুদ্ধে হারারের মাঠে আম্বাতি রায়ডু আর স্টুয়ার্ট বিনি ষষ্ঠ উইকেটের হয়ে ১৬০ রান যোগ করেছিলেন। ২০০৫ এ হারের মাঠে জিম্বাবোয়ের বিরুদ্ধেই যুবরাজ সিং আর এমএস ধোনি ষষ্ঠ উইকেটের হয়ে ১৫৮ রান যোগ করেছিলেন। এখন এটাই দেখার যে এই দুই অলরাউন্ডার কত দীর্ঘ সময় পর্যন্ত নিজেদের ফর্ম ধরে রাখতে পারেন। আগামি বছরে হতে চলা বড়ো টুর্নামেন্টগুলির হিসেবে দলে অলরাউন্ডারদের গুরুত্ব যথেষ্ট বেড়ে গিয়েছে।

তৃতীয় ম্যাচের পরিস্থিতি

INDvsAUS: রবীন্দ্র জাদেজা আর হার্দিক পাণ্ডিয়া ভাঙলেন ২১ বছরের পুরোনো রেকর্ড, নতুন ইতিহাস গড়লেন 3

এই ম্যাচে ৬ নম্বরে এসে হার্দিক পাণ্ডিয়া আরও একবার উজ্জ্বল থেকেছেন আর মাঠের চারদিকে শটস খেলে ৯২ রানের ইনিংস খেলেছেন। এর মধ্যে জাদেজাও ব্যাট হাতে কামাল দেখিয়ে ৫০ বলে ৬৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এই দুজনের ইনিংসের সৌজন্যে ভারতীয় দল তৃতীয় ওয়ানডেতে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০২ রান করতে পারে। পান্ডিয়া আর জাদেজার এই পার্টনারশিপ ভারতের জন্য এমন সময় আসে যখন অধিনায়ক বিরাট কোহলি আর সহঅধিনায়ক কেএল রাহুল দ্রুত আউট হয়ে গিয়েছিলেন। এখন এটাই দেখার যে ভারতীয় বোলাররা এই লক্ষ্য বাঁচাতে পারেন কিনা।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *