ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড নিয়ে ফেলেছে। এইজয়ের সঙ্গে সঙ্গেই টিম ইন্ডিয়ার সামনে একটা বড়ো সমস্যা উঠে এসে দাঁড়িয়েছে। এই ম্যাচেও দলের ওপেনিং ব্যাটসম্যানরা বিশেষ কিছুই করে উঠতে পারেননি। যে কারণে আরো একবার রোহিত শর্মাকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে পরীক্ষা করা হতে পারে। তো আসুন জেনে নেওয়া যাক যে কী কারণে রোহিত শর্মাকে টেস্ট ক্রিকেটে ওপেনিং ব্যাটসম্যানের ভূমিকা দেওয়া উচিৎ।

ওয়ানডে ক্রিকেটে রয়েছে স্মরণীয় রেকর্ড
ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত 1
রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি গড় থাকা ব্যাটসম্যান। ওয়ার্ল্ড ক্রিকেটে কম সে কম ৫০ ইনিংস খেলা ওপেনারদের মধ্যে রোহিত শর্মার গড় সবচেয়ে বেশি। তিনি ৫৪.৩৯ গড় নিয়ে এই তালিকায় এক নম্বরে রয়েছেন। দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান হাসিম আমলা রয়েছেন। যার গড় ৫০.১০।
এই তালিকায় তৃতীয় নম্বরে ভারতের প্রাক্তণ ব্যাটসম্যান শচীণ তেন্ডুলকর রয়েছেন। শচীনের ওয়ানডে ওপেনার হিসেবে গড় ছিল ৪৮.২৯। এরপর শিখর ধবন (৪৬.৬৮) আর ব্রায়ান লারার (৪৬.০৮) আসে। এশিয়া কাপ ২০১৮য় পাকিস্থানের বিরুদ্ধে রোহিত শর্মা নিজের কেরিয়ারের ২৯৪তম ওয়ানডে ম্যাচ খেলেছিলেন।
ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত 2
রোহিতের ব্যাট সাদা বলের ক্রিকেটে গত বেশ কিছু সময় ধরে ভালো চলছিল আর অস্ট্রেলিয়ার পিচে রোহিত শর্মা যথেষ্ট সফল। রোহিত ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়ায় ৫০ গড়ে রান করেছেন।অন্যদিকেটেস্ট ম্যাচে তার গড় ২৮.৮৩, কিন্তু তার মধ্যেও তিনি ৪টি ইনিংসে ৬ নম্বরে ব্যাটিং করেছেন। ৬ নম্বরে ব্যাট করার অর্থ বেশিরভাগ সময়ে তাকে টেলএন্ডারদের সঙ্গে ব্যাটিং করতে হয়েছে। এই অবস্থায় রোহিতের পারফর্মেন্স তার এই রেকর্ড দিয়ে বিচার করা যাবেনা।
ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত 3
যদি রোহিতকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ওপেনিং করার সুযোগ দেওয়া হয় তো তিনি অবশ্যই কামাল করবেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালীন রোহিত স্বয়ং এই বয়ান দিয়েছিলেনযে তিনি টেস্টেও ওপেনার হিসেবে খেলার জন্য প্রস্তুত। যদি শুরুয়াতি এক-দুটো ম্যাচে ভারতীয় ওপেনিং ব্যাটসম্যানরা কোনো কামাল দেখাতে না পারেন তো ভারতকে দেরী না করেই রোহিত শর্মাকে ওপেন করার সুযোগ দেওয়া উচিৎ।

রাহুল আর বিজয়ের প্রদর্শন থেকেছে খারাপ

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত 4
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 08: Lokesh Rahul of India bats during day three of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 08, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

যদি রাহুলের প্রদর্শনের কথা বলা হয় তো রাহুল এই মুহুর্তে খারাপ ফর্মের মধ্যে দিয়েই যাচ্ছেন। রাহুলকে এই সময় লাগাতার সুইং বলে সমস্যায় পড়তে দেখা যাচ্ছে। অন্যদিকে যদি বিজয়ের কথা বলা হয় তো বিজয় গত দশটি ইনিংসে তার গড় দশেরও কম। এই অবস্থায় তিনি টেস্ট ক্রিকেটে তার জায়গা নিয়ে সমস্যায় পড়তে পারেন। এক দিকে যেখানে দলের তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শ এই মুহুর্তে চোটের কারণে দলের বাইরে রয়েছেন সেখানে রোহিত শর্মাকে তার জায়গায়া সুযোগ দেওয়া হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *