ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 1

ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ওয়ানডে খেলা। বিগত কয়েক বছরের তুলনায় একুশ শতকে ওয়ানডেতেতে ব্যাপক পরিবর্তন এসেছে। কে বা কারা এই ফরম্যাট কে চেঞ্জ করছে আজ আমরা এদের মধ্যে সেরা অলরাউন্ডার একাদশটিটি দেখবো।

১) সনাৎ জয়সুরিয়াঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 2

শ্রীলংকান লিজেন্ডারি ব্যাটসম্যান ১৯৯৬ সালে শ্রীলংকার হয়ে বিশ্বকাপ জিতেছেন। বাঁহাতি এই ব্যাটসম্যান ও অলরাউন্ডার ৪৪৫ ম্যাচে ২৮ টি সেঞ্চুরিতে ১২,৪৩০ রান করেছেন এবং ৩২৩ টি উইকেট শিকার করেছেন।

২) শেন ওয়াটসনঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 3

অস্ট্রেলিয়ান এই ক্রিকেটার বর্তমানে অন্যতম সেরা একজন অলরাউন্ডার। ৩৭ বছর বয়সী এই লিজেন অস্ট্রেলিয়ার হয়ে ১৯০ ম্যাচে ৫৭৫৭ রান করেছেন এবং ১৬৮ টি উইকেট শিকার করেছেন।

৩) জ্যাক ক্যালিসঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 4

বর্তমান সময়ের বিখ্যাত অলরাউন্ডার বলা দক্ষিণ আফ্রিকার এই লিজেন্ডকে। তিনি একমাত্র ক্রিকেটার যিনি ওয়ানডে ও টেস্ট ফরম্যাটে ১০,০০০ এর উপর রান করেছেন এবং ২৫০+ উইকেট নিয়েছেন। ক্যালিস ৩২৮ ওয়ানডে ম্যাচ খেলে ১১৫৭৯ রান করেছেন এবং ২৭৩ টি উইকেট শিকার করেছেন।

৪) সাকিব আল হাসানঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 5

বাংলাদেশি ক্রিকেটার বিশ্বসেরা অলরাউন্ডার। তিন ফরম্যাটেই নাম্বার ওয়ান অলরাউন্ডার তিনি। ১৮৮ টি ওয়ানডে ম্যাচ খেলে ৫৪৩৩ রান করেছেন এবং ২৩৭ টি উইকেট শিকার করেছেন তিনি।

৫) যুবরাজ সিংঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 6

 

২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপে ম্যান অব দ্যা টুর্নামেন্ট জয়ী ভারতীয় এই ক্রিকেটার অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন। ভারতের হয়ে ৩০৪ টি ওয়ানডে ম্যাচ খেলে ৮৭০১ রান করেছেন এবং ১১১ টি উইকেট শিকার করেছেন তিনি।

৬) মহেন্দ্র সিং ধোনিঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 7

অধিনায়ক ও উইকেটরক্ষক হিসেবে এই একাদশে জায়গা করে নিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। নির্দিষ্ট ওভারের অন্যতম সেরা ক্রিকেটার তিনি। ৩২১ টি ম্যাচ খেলে ১০,০৪৬ রান করেছেন এবং উইকেটের পিছে দাঁড়িয়ে ৪০৭ টি ক্যাচ নিয়েছেন তিনি।

৭) ডোয়াইন ব্রাভোঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 8

ওয়েস্ট ইন্ডিজের অন্যতম সেরা ও টি-২০ বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার তিনি। প্রতিভাধর এই ক্রিকেটার দলকে অনেক ম্যাচ জিতিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৬৪ টি ওয়ানডে ম্যাচে ২৯৬৮ রান করেছেন এবং শিকার করেছে ১৯৯ টি উইকেট।

৮)শাহিদ আফ্রিদিঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 9

পাকিস্তানি এই লিজেন্ডারি অলরাউন্ডার এই শতকের সেরাদের সেরা একজন অলরাউন্ডার। যার ডাকনাম “বোম বোম আফ্রিদি”। মারকুটে এই অলরাউন্ডার পাকিস্তানের হয়ে ৩৯৮ ম্যাচ খেলে ৮০৬৪ রান করেছেন এবং শিকার করেছেন ৩৯৫ টি উইকেট।

৯) এন্ড্রু ফ্লিনটপঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 10

সাবেক এই ইংলিশ অলরাউন্ডার ইংল্যান্ডের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন। ইংল্যান্ডের হয়ে মাত্র ১৪১ টি ম্যাচ খেলেছেন তাতেই নিজের জাত ছিনিয়েছেন। তিনি ৩৩৯৪ রান সংগ্রহ করেছেন এবং পেস বোলিংয়ে ১৬৯ টি উইকেট শিকার করেছেন।

১০) ড্যানিয়েল ভিট্টোরিঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 11

নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তিনি এবং অন্যতম সেরা ব্যাটসম্যান ও বোলার। ২৯৫ টি ম্যাচ খেলে ৩০৫ টি উইকেট শিকার করেছেন এবং ২২৫৩ রান করেন।

১১) শন পোলকঃ

ওয়ানডেতে একুশ শতকের সেরা অলরাউন্ডার একাদশ! ষষ্ঠ স্থানে যে আছে তাঁকে দেখে আপনি গর্ববোধ করবেন 12

দক্ষিণ আফ্রিকার লিজেন্ডারি এই ক্রিকেটার সময়ের সেরা বোলার ও ব্যাটসম্যান ছিলেন। শেষের দিকে ব্যাট করতে নেমেও ভাল করার মত অভিজ্ঞতা ছিল তার। দক্ষিণ আফ্রিকার হয়ে ৩০৩ টি ওয়ানডে ম্যাচ খেলে ৩৫১৯ রান করেছেন এবং উইকেট নিয়েছেন ৩৯৩ টি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.