আজকের দিনে: বিশ্বের শ্রেষ্ঠ এই ভারতীয় ক্রিকেটার ৪৪ বছর আগে ১৩৮ বল খেলে করেছিলেন শূণ্য রান

সালটা ছিল ১৯৭৫,যখন ঠিক আজকের দিনে বিশ্ব ক্রিকেট জগতে এক নতুন টুর্নামেন্টের শুরুয়াত হয়েছিল। যাতে ৮টি আন্তর্জাতিক দল অংশ নিয়েছিল। আর এই টুর্নামেন্টে খেলা হয়েছিল মাত্র ১৫টি ম্যাচ। বাস্তবে আমরা কথা বলছি ক্রিকেট বিশ্বকাপের, যার শুরুয়াত আজকের দিনে অর্থাৎ ৭ জুন, ১৯৭৫ এ হয়েছিল। এটাই ছিল বিশ্বকাপের প্রথম সংস্করণ যাতে ৮টি দল অংশ নিলেও খেলা হয়েছিল মাত্র ১৫টি ম্যাচ।
আজকের দিনে: বিশ্বের শ্রেষ্ঠ এই ভারতীয় ক্রিকেটার ৪৪ বছর আগে ১৩৮ বল খেলে করেছিলেন শূণ্য রান 1
এই প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচেই ভারতীয় দল লর্ডসের ঐতিহাসিক ময়দানে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ডের। যাতে ভারতীয় দলকে চূড়ান্ত হারের মুখে পড়তে হয়েছিল। এরপর এখনও পর্যন্ত আরও ১০টি সংস্করণ খেলা হয়েছে, অর্থাৎ গত বিশ্বকাপ ধরে মোট ১১টি সংস্করণ খেলা হয়েছে, যাতে অস্ট্রেলিয়া দলের পাল্লা সবসময়ই ভারী থেকেছে।

কি হয়েছিল আজকের দিন প্রথম ম্যাচে

১৯৭৫ সালে ফিরে তাকালে দেখা যাবে আজকের দিনটি ইংল্যান্ড এবং ভারতীয় দলের জন্য বিশেষ ছিল, কারণ এই দুটো দল বিশ্বকাপের প্রথম ম্যাচেই খেলার সুযোগ পেয়েছিল। সেই সময় ভারতীয় দলের অধিনায়ক ছিলেন শ্রীনিবাস ভেঙ্কটরাঘবন এবং ইংল্যান্ড দলের অধিনায়ক ছিলেন মাইক ডেনিস। ওই ম্যাচে টসে জিতে ইংল্যান্ড অধিনায়ক প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ভারতের জন্য বড় লক্ষ্যমাত্রা দেন।
আজকের দিনে: বিশ্বের শ্রেষ্ঠ এই ভারতীয় ক্রিকেটার ৪৪ বছর আগে ১৩৮ বল খেলে করেছিলেন শূণ্য রান 2
প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দল ৬০ ওভারে ৩৩৪ রান করেছিল, যার মধ্যে ডেনিস এমিস একাই করেছিলেন ১৩৭ রান। এটাই ছিল বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি। ভারতের হয়ে সৈয়দ আবিদ আলি সবচেয়ে বেশি উইকেট নিয়েছিলেন।

ভারতের প্রথম ম্যাচেই জল ঢেলে দিয়েছিলেন সুনীল গাভাস্কার

৩৩৫ রান ভারতের জন্য কঠিন লক্ষ্য ছিল। আর সকলেই জানত যে ভারতীয় দল এই লক্ষ্য তাড়া করতে পারবে না, আর ঠিক তাইই হয়েছিল। এর পেছনে সবচেয়ে বড় কারণ ছিলেন ভারতীয় তারকা সুনীল গাভাস্কার। ভারতীয় দলের শুরুয়াত করেছিলেন সুনীল গাভাস্কার এবং একনাথ সোলকার।
আজকের দিনে: বিশ্বের শ্রেষ্ঠ এই ভারতীয় ক্রিকেটার ৪৪ বছর আগে ১৩৮ বল খেলে করেছিলেন শূণ্য রান 3
প্রথম উইকেট ২১ রানেই পড়ে গিয়েছিল, কিন্তু গাভাস্কার টিকে ছিলেন। এই ম্যাচ চলাকালীন গাভাস্কার এত বল খেলেছিলেন যে প্রথম ম্যাচেই বড় রেকর্ড তার নামে হয়ে গিয়েছিল। যদিও সকলের আশা ছিল গাভাস্কার কিছু বল খেলার পর রান করবেন, কিন্তু কে জানে সেই দিন তার কি হয়েছিল, বল তার ব্যাটে একদমই আসছিল না। শেষ পর্যন্ত অপরাজিত থেকে তিনি মাত্র ৩৬ রানই করেছিলেন। যার জন্য তিনি মোট ১৭৪টি বল খেলেন। আপনাদের জানিয়ে রাখা ভাল যে প্রথম ১৩৮টি বল খেলে গাভাস্কার কোনও রানই করতে পারেন নি। ভারতীয় দল ৬০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে কেবলমাত্র ১৩২ রানই করতে পেরেছিল, আর ওই ম্যাচে ভারতীয় দলের নেট রান রেট আজকের দিনের টেস্ট ম্যাচের থেকেও খারাপ ছিল, কারণ ওই ম্যাচে মাত্র ২.২ রানরেটে রান করেছিল ভারতীয় দল। এবং সেই ম্যাচ তারা হেরে যায় ২০২ রানে। এই ম্যাচ বোধহয় সুনীল গাভাস্কার আজও ভুলতে পারেন নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *