ভারতীয় এ দলের দক্ষিণ আফ্রিকা সফর শেষ হতে না হতে এবার ভারত সফরে আসছে নিউজিল্যান্ড এ দল। দুটি চার দিনের ম্যাচ ও পাঁচটি এক দিনের ম্যাচ খেলবে তারা ভারত সফরে। আগামী ২৩ সেপ্টেম্বর গতে শুরু হতে যাওয়া এই সিরিজের জন্য গতকাল বৃহস্পতিবার ১৬ সদস্যের এক শক্তিশালী দল ঘোষনা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। ১৬ সদস্যের এই দলের নেতৃত্ব দিবেন হেনরী নিকোলাস। ১৬ সদস্যে এই দলের ১৩ জন সদস্য ই বিভিন্ন সময় নিউজিল্যান্ড কে আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন। অধিনায়ক নিকোলাস গত বছরের অস্ট্রেলিয়া সিরিজেও ছিলেন জাতীয় দলে। চার দিনের ম্যাচের জন্য দলে ডাক পাওয়া জেট রাভালের টেস্ট অভিষেক হয়েছিল গত বছর। এই দলে আছেন জাতীয় দলের অন্যতম ব্যাটিং নির্ভরতার প্রতীক কলিন মুরো, যিনি একাই নিউজিল্যান্ড কে বহু আন্তর্জাতিক ম্যাচে জয় এনে দিয়েছেন। এই দলে আছে লোকি ফার্গুসনের মত গতির তারকা, যিনি বাউন্সার দিয়ে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করতে পারঙ্গম। এ দলের হয়ে আরো তারকা লেগ স্পিনার ইস সোদী।

নিউজিল্যান্ড ক্রিকেটের নির্বাচক গেভিন লার্সেন বলেন, “এই দলটি অতন্ত অভিজ্ঞতা সম্পন্ন এবং দলের অনেকের ই আন্তর্জাতিক ক্রিকেটে নিউজিল্যান্ড প্রতিনিধিত্ব করার অভিজ্ঞতা আছে। তিনি আরো বলেন “এই সিরিজ যেমন সোলিয়া ও উইল ইয়াং দের মত তুরণদের জন্য একটি নতুন পরীক্ষা তেমনি এটা অভিজ্ঞদের জন্যও একটি সুযোগ। ” দুটি চারদিনে ও পাঁচটি একদিনের ম্যাচের এই সিরিজে নিউজিল্যান্ড এ দলের কোচিং এর দায়িত্বে থাকবেন সাবেক গতি তারকা শেন বন্ড। নিউজিল্যান্ডের সাবেক এই ক্রিকেটার টেস্ট , একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ আন্তর্জাতিকে নিউজিল্যান্ড ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট বোলিং করতেন। বিখ্যাত ফাস্ট বোলার স্যার রিচার্ড হ্যাডলি’র পর তাকে নিউজিল্যান্ডের সেরা ফাস্ট বোলার রূপে বিবেচনা করা। ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপে ভারত ক্রিকেট দলের বিপক্ষে তিনি ১৫৬.৪ কি.মি/ঘ গতিতে বোলিং করে দ্রুততম বোলিংয়ের রেকর্ড গড়েন। বন্ডের খেলোয়াড়ী জীবনে আঘাতপ্রাপ্তি সাধারণ ঘটনা ছিল। তাই ২০০১-০২ মৌসুমে টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হলেও নিউজিল্যান্ড দলের পক্ষে মাত্র ১৮টি টেস্টে অংশগ্রহণ করতে পেরেছেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে জর্জ লোহম্যানের পর তিনি সর্বকালের সেরা স্ট্রাইক রেট বোলিংয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছেন। অবশেষে মাত্র ৩৪ বছর বয়সে ডিসেম্বর, ২০০৯ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করতে বাধ্য হন।

নিউজিল্যান্ড এ দল: হেনরী নিকোলাস, টড আস্টেল,টম ব্লুন্ডেন, টম ব্লুচ, লুকি ফার্গেনসন, ম্যাট হেনরী, স্কট কুজ্ঞেলেনিস, কলিন মুরো,ফিলিপস, রেনস, জেট রাভাল, টিম সেইফার্ট, ইস সোদী, সোলিয়া, উইল ইয়ং, জর্জ ওয়ার্কার।

SHARE

আরও পড়ুন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি

পাকিস্থান সুপার লীগের চতুর্থ মরশুমের জন্য ইসলামাবাদে পাকিস্থান সুপার লীগে ২০১৯ এর ড্রাফট চলছে। এই টুর্নামেন্ট ১৪...

TOP5: টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বাধিক রান করা ৫ ভারতীয় ব্যাটসম্যান

সাদা পোশাক গায়ে জড়িয়ে অস্ট্রেলিয়া এবং ভারত মাঠে নামা মানেই যেন নতুন উত্তেজনা, নতুন রেকর্ড আর নতুন...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদ

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদ
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ ২১ নভেম্বর থেকে ব্রিসবেনের গাব্বা মাঠে খেলা...