NZ vs IND: প্রথম টেস্টে হতে পারে এই ৯টি রেকর্ড, বিরাট কোহলি হাসিল করতে পারেন এই ঐতিহাসিক রেকর্ড

ভারত ৫ ম্যাচের টি-২০ সিরিজে নিউজিল্যান্ডকে ৫-০ হারিয়েছিল। তবে ওয়ানডে সিরিজে ভারতীয় দলকে ০-৩ ফলাফলে হারতে হয়েছিল। এখন দুই দলের মধ্যে ২১ ফেব্রুয়ারি থেকে টেস্ট সিরিজ শুরু হচ্ছে। সিরিজের প্রথম টেস্ট ম্যাচ শুক্রবার ওয়ালিংটনে খেলা হবে। সিরিজের এই প্রথম টেস্ট ম্যাচে দুই দলের খেলোয়াড়দের কাছে বেশকিছু দুর্দান্ত আর ইন্টারেস্টিং রেকর্ড গড়ার সুযোগ থাকবে। আমরা আপনাদের এই বিশেষ প্রতিবেদনে সেই রেকর্ডগুলির ব্যাপারেই জানাতে চলেছি যা এই ম্যাচে দুই দলের খেলোয়াড়রা গড়তে পারেন।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হতে চলা সম্ভাব্য রেকর্ডগুলির দিকে:

NZ vs IND: প্রথম টেস্টে হতে পারে এই ৯টি রেকর্ড, বিরাট কোহলি হাসিল করতে পারেন এই ঐতিহাসিক রেকর্ড 1

১. ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে ক্রিকেট ইতিহাসে ৫৭টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে ২১টি টেস্ট ম্যাচ ভারত জিতেছে আর ১০টি টেস্টে তাদের হারতে হয়েছে। সেই সঙ্গে দুই দলের মধ্যে ২৬টি টেস্ট ড্র থেকেছে। ভারতের কাছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের ২২তম টেস্ট জয়ের সুযোগ থাকবে। অন্যদিকে নিউজিল্যান্ডের কাছে ভারতের বিরুদ্ধে ১১তম টেস্ট জয়ের সুযোগ থাকবে।

২. ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে নিউজিল্যান্ডের মাটিতে এখনো পর্যন্ত মোট ২৩টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে ৫টি টেস্ট ভারতের দল জিতেছে অন্যদিকে ৮টি টেস্ট ম্যাচ জিতেছে নিউজিলান্ড। ভারতের কাছে নিউজিল্যান্ডের মাটিতে নিজেদের ষষ্ঠ টেস্ট জয়ের সুযোগ থাকবে অন্যদিকে নিউজিল্যান্ডের কাছে নবম জয়ের সুযোগ থাকবে।

৩. ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা যদি এই টেস্ট ম্যাচের দুই ইনিংস মিলিয়ে ২৬০ রান করেন তো তিনি টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে ৬০০০ রান করা ১১তম ব্যাটসম্যান হবেন।

NZ vs IND: প্রথম টেস্টে হতে পারে এই ৯টি রেকর্ড, বিরাট কোহলি হাসিল করতে পারেন এই ঐতিহাসিক রেকর্ড 2

৪. নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১১ রান করতেই বিরাট কোহলি, সৌরভ গাঙ্গুলীকে টেস্ট রানের ব্যাপারে পেছনে ফেলে দেবেন আর ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রান করা পঞ্চম ব্যাটসম্যান হয়ে যাবেন। বিরাট ৭২০২ রান করেছেন। অন্যদিকে গাঙ্গুলী ভারতের হয়ে ৭২১২ রান করেছেন।

৫. রবীন্দ্র জাদেজা যদি মাত্র একটি ছক্কা এই ম্যাচে মারতে পারেন তো তিনি নিজের টেস্ট কেরিয়ারে ৫০টি ছক্কা পূর্ণ করে ফেলবেন।

NZ vs IND: প্রথম টেস্টে হতে পারে এই ৯টি রেকর্ড, বিরাট কোহলি হাসিল করতে পারেন এই ঐতিহাসিক রেকর্ড 3

৬. মাত্র ৮টি উইকেট হাসিল করতেই ঈশান্ত শর্মা ৩০০ টেস্ট উইকেট পূর্ণ করে নেবেন। তিনি ভারতের হয়ে ৩০০ টেস্ট উইকেট নেওয়া ষষ্ঠ জোরে বোলার হবেন।

৭. উমেশ যাদবও যদি এই টেস্টে ৮টি উইকেট হাসিল করেন তো তিনি ভারতের হয়ে ১৫০ উইকেট হাসিল করা জোরে বোলার হবেন।

NZ vs IND: প্রথম টেস্টে হতে পারে এই ৯টি রেকর্ড, বিরাট কোহলি হাসিল করতে পারেন এই ঐতিহাসিক রেকর্ড 4

৮. নিউজিল্যান্ডের হয়ে রস টেলর নিজের ১০০তম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামবেন। তিনি বিশ্বের প্রথম এমন ক্রিকেটার হবেন যিনি টি-২০, ওয়ানডে আর টেস্ট তিন ফর্ম্যাটেই ১০০টি ম্যাচ খেলেছেন।

৯. কলিন ডি গ্র্যান্ডহোম যদি এই ম্যাচে ৫টি উইকেট হাসিল করেন তো তিনি নিউজিল্যান্ডের হয়ে ৫০টি উইকেট হাসিল করা বোলার হবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *