ভারতীয় দলে হারের পর এই তারকা ভারতীয় বললেন, ‘ অলরাউন্ডার বলের যোগ্য নন হার্দিক পান্ডিয়া’

টিম ইন্ডিয়ার চতুর্থ টেস্টে হারের সঙ্গে সঙ্গেই ইংল্যান্ডে ইতিহাস সৃষ্টি করার স্বপ্ন ভেঙে গিয়েছে। রবিবার রোজ ওয়ালে ইংল্যান্ডের হাতে চতুর্থ টেস্টে ৬০ রানে হারতেই ভারতীয় দল সিরিজও হেরে গিয়েছে। সেই সঙ্গে ঘরের দল পাঁচ টেস্টের সিরিজকে ৩-১ ফলাফলে নিজের নামে করে নিয়েছে। সিরিজের পঞ্চম তথা শেষ টেস্ট ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে, যা এখন খালি নিয়মরক্ষার হয়ে দাঁড়িয়েছে। চতুর্থ টেস্টে ভারতের সবচেয়ে বড় মাথাব্যাথার কারণ হন মইন আলি, যিনি এই ম্যাচে ১৩৪ রান দিয়ে ৯ উইকেট হাসিল করেন।

ভারতীয় দলে হারের পর এই তারকা ভারতীয় বললেন, ‘ অলরাউন্ডার বলের যোগ্য নন হার্দিক পান্ডিয়া’ 1
England’s Moeen Ali (C) celebrates with teaammates after taking the wicket of India’s Ajinkya Rahane for 21 during the fourth day of the fourth Test cricket match between England and India at the Ageas Bowl in Southampton, southwest England on September 2, 2018. / AFP PHOTO / Glyn KIRK / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB

টিম ইন্ডিয়া এই সিরিজে দুটি ম্যাচ জিততে জিততে হেরে যায়। এই ম্যাচে ভারতীয় দলের ভক্তদেরও অনেক আশা ছিল, কিন্তু সব শেষ হয়ে গিয়েছে। যার পর ফ্যানেদের পাশাপাশি প্রাক্তণ খেলোয়াড়দেরও ক্ষুব্ধ হতে দেখা যায়। এই তালিকায় রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাস্কার। এই ম্যাচের পর গাভাস্কার বিরাট কোহলির দলকে দারুণ তিরস্কার করেছেন।
ভারতীয় দলে হারের পর এই তারকা ভারতীয় বললেন, ‘ অলরাউন্ডার বলের যোগ্য নন হার্দিক পান্ডিয়া’ 2
তিনি বলেন, “ যখন পাঁচ ব্যাটসম্যান নিয়ে মাঠে নেমেছ তো তখন তোমার এমন পরিস্থিতি থাকা উচিত নয় যে মাত্র একজন ব্যাটসম্যানের উপরেই সম্পূর্ণ দল নির্ভর করবে। আপনি চান যে বিরাট কোহলি সবসময়ই সেঞ্চুরি করুক। আপনি প্রত্যেকবার এমনটা করতে পারেন না। ও একজন মানুষ। কোহলি- রাহানের পার্টনারশিপ ভাঙতেই, এখন আমরা এতটা বিশ্বাস রাখতে পারছি না যে অন্য ব্যাটসম্যানরা ৬০-৭০ রান করতে পারবে”।
গাভাস্কার আরও বলেন, “ সাউথহ্যাম্পটনে আমার মনে হয় যে টিম ইন্ডিয়ার ভুল সামনে দেখা গিয়েছে। এজবাস্ট আর লর্ডসে বল যথেষ্ট ঘুরছিল, যেখানে ব্যাটসম্যানরা সংঘর্ষ করছিল। কিন্তু এখানে দুই ইনিংসেই আমার মনে হয়না যে ব্যাটসম্যানদের সংঘর্ষ করতে হয়েছে। ওরা নিজেরদের ভুলে হেরেছে”।

হার্দিক পান্ডিয়ার উপর প্রহার করে গাভাস্কার জানিয়েছেন, “ এখন হার্দিক পান্ডিয়াকে কি অলরাউন্ডার বলা উচিত? যে কেউ ওকে অলরাউন্ডার মনে করুক কিন্তু আমার মনে হয় না ও অলরাউন্ডার”।

টিম ম্যানেজমেন্টের সিলেকশন নীতিও হারের কারণ
ভারতীয় দলে হারের পর এই তারকা ভারতীয় বললেন, ‘ অলরাউন্ডার বলের যোগ্য নন হার্দিক পান্ডিয়া’ 3
গাভাস্কার আরও জানান, “ এখানে বিষয়টা পাঁচ ব্যাটসম্যানের নয়, ব্যাপার হল সঠিক নির্বাচনেরও। অজিঙ্ক রাহানের চেয়ে দক্ষিণ আফ্রিকায় রোহিত শর্মাকে গুরুত্ব দেওয়া হয়েছিল।যেখানে সকলেই জানে যে বিদেশে রোহিত শর্মা আর অজিঙ্ক রাহানের মধ্যে কোনও তুলনাই চলে না। চেতেশ্বর পুজারার সঙ্গে ইংল্যান্ডে যা হয়েছে, সেটা মনোবল ভেঙে দেওয়ার মতই। কুলদীপ যাবদকে সেই টেস্টে খেলানো হল যেখানে স্পিনারদের জন্য কিছুই ছিল না। যেখানে স্পিনাররা সাহায্য পেতে সেখানে তাকে প্লেয়িং ইলেভেন তো দূর পুরো দলেরই সদস্য রাখা হয় নি”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *