ভারত তথা ওয়েস্টইন্ডিজ ম্যাচে এখন নো বল থেকে বাঁচতে পারবেন না একজনও বোলার, নজর রাখবে ‘তৃতীয় চোখ’

আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ (আইসিসি) অস্ট্রেলিয়া তথা পাকিস্তান টেস্ট সিরিজ চলাকালীন নো বলে মাঠে অ্যাম্পায়ার্সদের অমনোযোগী ভুলভ্রান্তি দেখে ক্রিকেটের ছোটো ফর্ম্যাটে বড়ো পরিবর্তন করেছে। এই ম্যাচে পাকিস্তানের বোলাররা ৪টি বড়ো নো বল করেছে যা মাঠের অ্যাম্পায়ার দেখতে পাননি।

নজর রাখবে ‘তৃতীয় চোখ’

ভারত তথা ওয়েস্টইন্ডিজ ম্যাচে এখন নো বল থেকে বাঁচতে পারবেন না একজনও বোলার, নজর রাখবে ‘তৃতীয় চোখ’ 1

এই তালিকায় বোলারদের ফ্রন্টফুট নো বলে বেশ কয়েকবার মাঠের অ্যাম্পায়ারদের ভুল করতে দেখে আইসিসি এখন টিম অ্যাম্পায়ারদের ফ্রন্ট ফুট নো বলে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দিয়েছে। আইসিসি বর্তমানে এটাকে টি-২০ আর ওয়ানডেতে চালু করবে। ইংল্যান্ড আর পাকিস্তানের মধ্যে ২০১৬য় হওয়া ওয়ানডে সিরিজে এর ট্রায়াল আগেই করা হয়েছিল।

ফ্রন্ট ফুট নো বলে তৃতীয় অ্যাম্পায়ারের নেওয়া হবে সাহায্য

ভারত তথা ওয়েস্টইন্ডিজ ম্যাচে এখন নো বল থেকে বাঁচতে পারবেন না একজনও বোলার, নজর রাখবে ‘তৃতীয় চোখ’ 2

আইসিসির প্রবক্তা এই বিষয়ে জানাতে গিয়ে বলেছেন যে,

“ফ্রন্ট ফুট নো বলের জন্য তৃতীয় অ্যাম্পায়ারের সাহায্য নেওয়া হবে, যাতে তিনি মাঠের অ্যাম্পায়ারকে জানাবেন নো বল হয়েছে কি না। ততক্ষণ সেই বলকে মান্যতা দেওয়া হবে না যতক্ষণ মাঠের অ্যাম্পাইয়ার দ্বিতীয় কোনো সিদ্ধান্ত না নেন। অফিসিয়াল রূপে এই নিয়ম প্রথমবার ভারত তথা ওয়েস্টইন্ডিজের ওয়ানডে তথা টি-২০ সিরিজ চলাকালীন চালু করা হবে। এই বছর মেতে খেলা হওয়া ইংল্যাণ্ড-পাকিস্তান সিরিজে ট্রায়াল চলাকালীন থার্ড অ্যাম্পায়ার একটি হক আই অপারেটরের সাহায্যে ফ্রন্ট ফুট নো বল চেক করত”।

ফ্রন্ট ফুট নো বলের বিষয়ে বললেন রিকি পন্টিং

ভারত তথা ওয়েস্টইন্ডিজ ম্যাচে এখন নো বল থেকে বাঁচতে পারবেন না একজনও বোলার, নজর রাখবে ‘তৃতীয় চোখ’ 3

এই তালিকায় অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক এবং তারকা ব্যাটসম্যান রিকি পন্টিংও এই বিষয়ে অস্ট্রেলিয়ার একটি টিভি চ্যানেলে ইন্টারভিউ দিয়েছেন। যেখানে তিনি বলেছেন যে,
“যদি এই খেলা চলাকালীন ভিডিয়ো ফুটেজ বেরয় তো আপনি জেনে যাবেন যে বোলার স্রেফ নো বলের লাইনই লঙ্ঘণ অরেন বরং ৪ থেকে ৫ ইঞ্চি থেকে নো বল করেন। এটা জানায় যে মাঠাএর অ্যাম্পায়ার নো বলের জন্য চিন্তিত হন না। তার পুরো ধ্যান ব্যাটসম্যানের দিকে এলবিডব্লিউ বা ক্যাচেই থাকে। আমার মনে হয় না যে অ্যাম্পায়ারের এটা করা সঠিক।

৬ ডিসেম্বর থেকে হবে সিরিজের শুরু

আপনাদের জানিয়ে দিই যে ভারত তথা ওয়েস্টইন্ডিজের মধ্যে ৩টি টি-২০ তথা তিনটি ওয়ানডে ম্যাচের শুরু শুক্রবার ৬ ডিসেম্বর থেকে হায়দ্রাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে। এই ম্যাচে আইসিসির এই নিয়মের পালন করা হবে।

Leave a comment

Your email address will not be published.