ভারত বনাম অস্ট্রেলিয়া ২০১৯: রাঁচি ওয়ানডেতে আহত শামি, টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার আশঙ্কা
MOUNT MAUNGANUI, NEW ZEALAND - JANUARY 28: Mohammed Shami of India fields the ball during game three of the One Day International series between New Zealand and India at Bay Oval on January 28, 2019 in Mount Maunganui, New Zealand. (Photo by Phil Walter/Getty Images)

ভারতীয় জাতীয় দলের জোরে বোলার মহম্মদ শামি রাঁচির জেএসসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে চলাকালীন আহত হয়ে গিয়েছেন। পাঁচ ম্যাচের এই ওয়ানডে সিরিজে ভারতীয় দল ২-০ ফলাফলে এগিয়ে রয়েছে। ঘরের দল নাগপুরে খেলা তাদের দ্বিতীয় ম্যাচে রুদ্ধশ্বাস ম্যাচে শেষ পর্যন্ত শক্ত মানসিকতা ধরে রেখে শেষ ওভারে ৮ রানে ম্যাচ জিতে নেয়। শেষ ওভারে প্রয়োজনীয় ১১ রানকে বাঁচিয়ে দুর্দান্ত বল করেন ভারতীয় দলের অলরাউন্ডার বিজয় শঙ্কর। সেই সঙ্গে দুই উইকেটও নেন তিনি।

প্রথম ম্যাচেও জেতে ভারত

HYDERABAD, INDIA – MARCH 02: Mohammed Shami of India bowls during game one of the One Day International series between India and Australia at Rajiv Gandhi International Cricket Stadium on March 02, 2019 in Hyderabad, India. (Photo by Robert Cianflone/Getty Images)

ওই জয়ের আগে ভারতীয় দল হায়দ্রাবাদের খেলা প্রথম ম্যাচেও ৬ উইকেটে জিতে নেয়। ফলে রাঁচির এই চলতি ম্যাচে অস্ট্রেলিয়ার জন্য ডু অর ডাই ম্যাচ। এই সিরিজে টিকে থাকতে হলে ক্যাঙ্গারু দলকে এই ম্যাচ জিততেই হবে। যদিও এই ফলাফল আসল ছবিটা প্রকাশ করে না যে অস্ট্রেলিয়া দল এই সিরিজে এখনো পর্যন্ত কেমন খেলেছে। হায়দ্রাবাদের প্রথম ম্যাচেই তারা ভারতীয় দলের চার উইকেট তুলে নিয়েছিল ৯৯ রানের মধ্যে, এবং তারপর নাগপুরে মার্কস স্টোইনিস রান তাড়া করে দলকে প্রায় জয়ের কাছাকাছিই নিয়ে গিয়েছিল। কিন্তু দুই ম্যাচেই বিরাট কোহলির দল চাপ ভালো করে সামলায় যা এই দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয়।

পুলওয়ামা শহিদদের সম্মানে নতুন টুপি

এই ম্যাচে ভারতীয় দল নাগপুরের বিজয়ী কম্বিনেশন নিয়েই মাঠে নেমেছিল। বিরাট কোহলির দল এই ম্যাচে তাদের দুর্দান্ত প্রদর্শন বজায় রেখে রাঁচিতেই সিরিজ জয়ের দিকে তাকিয়ে রয়েছে।এই ম্যাচে পুলওয়ামা জঙ্গি হামলায় নিহত শহিদদের সম্মান জানাতে তারা ভারতীয় আর্মির টুপি পড়ে মাঠে নেমেছে। এছাড়াও ভারতীয় প্লেয়াররা তাদের এই ম্যাচের ফিজ শহিদদের পরিবারের সহায়তায় দান করবে।

শামি পেলেন চোট

এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার দুই ওপেনার দুর্দান্ত শুরুয়াত করে। যদিও মহম্মদ শামি সঠিক লাইন এবং লেংথে বল করেন। গত ম্যাচের নায়ক জসপ্রীত বুমরাহও ততটা সফলভাবে বল করতে পারেনি। অস্ট্রেলিয়ার দুই ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ এবং উসমান খোয়াজা বুমরহের বল খুবই ভালোভাবে খেলেন। যদিও শামির একটি সোজা বলকে অ্যারণ ফিঞ্চ জোরে শামির দিকেই মারেন এবং বলটি সোজা শামির সিন বোনে আঘাত করে। কোনো মতে শামি তার ওভার শেষ করেন, কিন্তু শেষমেশ তাকে মাঠ ছাড়তে বাধ্য হতে হয়। এই খবর লেখা পর্যন্ত শামি এখনো মাঠে ফিরে আসেননি। বিজয় শঙ্কর শামির অনুপস্থিতিতে দ্বিতীয় সিমারের দায়িত্ব পালন করছেন। যদিও আশা করা হচ্ছে যে শামির এই চোট গুরুতর কিছু নয় এবং ম্যাচের যে কোনো মুহূর্তেই তিনি মাঠে ফিরে আসবেন।

আরও পড়ুন

অশ্বিনকে নেতৃত্ব থেকে সরানোর পর কিংস ইলেভেন পাঞ্জাব এই খেলোয়াড়কে করতে পারে নতুন অধিনায়ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের পরের মরশুমের প্রস্তুতি এই মুহূর্তে বেশ ভালভাবেই চলতে দেখা যাচ্ছে। যেখানে ফ্রেঞ্চাইজিগুলি নিজের দলে...

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড

কোহলি-রাহানে ভাঙলেন শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে চলতি প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অপরাজিত ৫১ আর সহঅধিনায়ক অজিঙ্ক...

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল

বল ট্যাম্পারিং বিতর্কে নাম আসার পর লীডস টেস্টে বোলারদের এভাবে সাহায্য করতে ধরা পড়লেন ওয়ার্নার, ভিডিয়ো ভাইরাল
লীডসে চলতি অ্যাসেজ ২০১৯ এর তৃতীয় টেস্ট ম্যাচ এই সময় নিজের সবচেয়ে রোমাঞ্চক মোড়ে এসে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের...

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন

ক্রিকেট ইতিহাসের চারজন খেলোয়াড়, যারা করেছেন নিজেদের ধর্ম পরিবর্তন
এই সংসারে নিজের ধর্মের প্রতি আস্থা আর বিশ্বাস রাখা মানুষের অভাব নেই। নিজের ধর্মের প্রতি মানুষের মধ্যে...

এই তারকা বিদেশি বোলারকে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ম‍্যালকম মার্শালের সাথে তুলনা করলেন রাহুল দ্রাবিড় !

সদ‍্য টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সাউথ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন। মাঠে তার আগুনে পেস এবং...