মুথাইয়া মুরলীধরণ এই ভারতীয় ব্যাটসম্যানকে বলেছিলেন, “আউট হও আর যাও” 1

ভারতীয় দলের তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন করোনা ভাইরাস মহামারীর কারণে দেশব্যাপী লকডাউনের পর সোশ্যাল মিডিয়ায় যথেষ্ট সক্রিয় রয়েছেন। এই অফস্পিনার নিয়মিত ব্যবধানে নিজের সমর্থকদের সঙ্গে কুইজের আয়োজন করেন। এছাড়াও তিনি এই খেলার অন্য তারকাদের নিজের শোয়েও আমন্ত্রিত করেন। যেখানে মুথাইয়া মুরলীধরণও এসেছেন।

৮০০ টেস্ট উইকেটের ইন্টারেস্টিং গল্প

মুথাইয়া মুরলীধরণ এই ভারতীয় ব্যাটসম্যানকে বলেছিলেন, “আউট হও আর যাও” 2

৩৩ বছর বয়সী রবিচন্দ্রন অশ্বিন সম্প্রতিই নিজের ইনস্টাগ্রাম শো ডিআরএস উইদ অ্যাশ এ শ্রীলঙ্কার মহান অফ স্পিনার মুথাইয়া মুরলীধরণকে আমন্ত্রিত করেছিলেন। এর মধ্যে দুজনে ক্রিকেটারদের বেশকিছু বিষয়ে কথাবার্তা বলেছেন। এর মধ্যে মুরলীধরণ একটি ইন্টারেস্টিং কাহিনিও শুনিয়েছেন, যেখানে তিনি ঈশান্তকে আউট হয়ে যেতে বলেছিলেন।
মুথাইয়া মুরলীধরণ ৮০০ টেস্ট উইকেট ২০১০এ ভারতের বিরুদ্ধে গল টেস্টে নিয়েছিলেন। শ্রীলঙ্কা দল শীর্ষে ছিল আর তাদের শেষ উইকেটের প্রয়োজন ছিল। মুথাইয়া মুরলীধরণ নিজের বিদায়ী ম্যাচে ৭৯৯ উইকেটে আটকে ছিলেন। তখনই তার সঙ্গে ভারতীয় দলের টেলএন্ডার ব্যাটসম্যান ঈশান্ত শর্মা আর প্রজ্ঞান ওঝার ড্রিঙ্কস ব্রেকে মজাদার কথাবার্তা হয়েছিল।

ঈশান্তকে বলেছিলেন আউট হও আর যাও

মুথাইয়া মুরলীধরণ এই ভারতীয় ব্যাটসম্যানকে বলেছিলেন, “আউট হও আর যাও” 3

ওই ঘটনাকে স্মরণ করে অশ্বিন শুরু করেন আর ওই ম্যাচের উল্লেখ করে বলেন,
“প্রজ্ঞান ওঝান বলেছিল যে ও নিজের উইকেট একটা উদ্দেশ্যে হারিয়েছিল। ওর মুরলীধরণের স্তর আর কীর্তির চিন্তা ছিল। ড্রেসিংরুমে সকলেই ওকে নিয়ে ঠাট্টা করেছিল। ওকে বলেছিল – যদি তুমি নিজের উইকেট বিনা লক্ষ্যে না হারাতে তো মুরলী পরের বলে তোমাকে আউট করে দিত”।
ইশ্বিনের এই প্রশ্নে মুরলীধরণ জবাব দিয়েছেন যেখানে তিনি আলাদাই কিছু কথা বলেছিলেন। মুরলীধরণ বলেন,

“আমি প্রজ্ঞান ওঝাকে কিছুই বলিনি। আমি ঈশান্ত শর্মাকে ড্রিংস ব্রেকে বলেছিলাম যে শট খেলতে শুরু করে দাও। এটা শেষ উইকেট। তোমাদের দুজনের ভালো খেলা সত্ত্বেও ভারত ম্যাচ ড্র করতে বা জিততে পারবে না। আমাকে নিজের উইকেট দাও আর যাও। কম সে কম আমি তো সন্তুষ্ট থাকব”।

মুরলীধরণের দুর্দান্ত বিদায়

মুথাইয়া মুরলীধরণ এই ভারতীয় ব্যাটসম্যানকে বলেছিলেন, “আউট হও আর যাও” 4

ম্যাচের কথা বলা হলে, ওই ম্যাচে শ্রীলঙ্কা ৫২০/৮ বিশাল রানে ইনিংস সমাপ্তি ঘোষণা করেছিল। জবাবে এমএস ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দল প্রথম ইনিংসে ২৭৬ রানের অলআউট হয়ে গিয়েছিল। ঈশান্ত আর ওঝা ১৫.২ ওভার ক্রিকেট টিকে শ্রীলঙ্কান বোলারদের অবশ্যই সমস্যায় ফেলেন, কিন্তু মুরলী ফের ওঝানে আউট করে নিজের কৃতিত্ব স্থাপন করেন। শ্রীলঙ্কা এই ম্যাচ ১০ উইকেটে জিতেছিল। এখনও পর্যন্ত মুরলী টেস্ট এবং আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার। তিনি মোট ১৩৪৭টি উইকেট নিয়েছেন। এছাড়া শুধু মাত্র শেন ওয়ার্নই রয়েছেন, যিনি ১০০০ এর বেশি উইকেট নিতে পেরেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *