অজ্ঞাত পরিচয় আততায়ীদের হাতে দুই ক্রিকেট কোচ খুনের ঘটনায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট মহল শোকস্তব্ধ। ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার (১৩ সেপ্টম্বর) সেঞ্চুরিয়নের লডিয়াম ক্রিকেট ক্লাব হাউসে। অত্য়ন্ত নিন্দনীয় এই হামলা এবং খুনের ঘটনায় আরও দুজন আহত হয়েছেন। ঘটনার তদন্ত চলেছে। কি কারণে ওই অজ্ঞাত পরিচয় আততায়ীরা ক্রিকেট ক্লাবে হামলা চালিয়েছিল এবং কেনই বা দুই ক্রিকেট কোচকে হত্য়া করল, সেই রহস্য়ের কূলকিনারা এখনও পর্যন্ত উদ্ধার করতে পারেনি স্থানীয় পুলিশ।

যে দুই ক্রিকেট কোচকে খুন করা হয়েছে, তাঁদের নাম গিভেন এনকোসি ও চার্লসন মাসেকো। এঁদের মধ্য়ে প্রথম জনের বয়স চব্বিশ ও দ্বিতীয় জনের বয়স ছাব্বিশ বছর। হামলার ঘটনায় আহত দুই ব্য়ক্তির মধ্য়ে একজন কেএফসি মিনি-ক্রিকেট কো-অর্ডিনেটর কাগিসো মাসুবেলে। অপরজন লডিয়াম হাব হেড কোচ ও কো-অর্ডিনেটর ওবেদ হার্ভে আগবোমাদজাই। আহত দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুজনেরই বয়স সাতাশ বছর।

স্থানীয় পুলিশ প্রশাসন তাদের সরকারি বিবৃতিতে জানিয়েছে, আহত দুই আধিকারিককে ওই ক্রিকেট ক্লাবের স্টেডিয়ামের একটি ঘর থেকে উদ্ধার করা হয়েছে। মৃত দুই কোচের দেহ স্টেডিয়ামের বাথরুম থেকে উদ্ধার করা হয়। দেহ দুটি এক ব্য়ক্তি বাথরুম ব্য়বহার করতে এসে দেখতে পাওয়ার পর পুলিশে খবর দেন। ওই ব্য়ক্তি মৃত দুই কোচের সঙ্গে ক্রিকেট খেলতেন। বিবৃতিতে বলা হয়েছে, নাইনটিন্থ আভে লডিয়ামের ক্রিকেট স্টেডিয়াম কমিউনিটির এক সদস্য়, খুনের ঘটনার খবর পুলিশকে জানিয়েছে। ওই ব্য়ক্তি মৃত দুই ব্য়ক্তির সঙ্গে সকালবেলা ক্রিকেট খেলতেন। পুরুষদের বাথরুমে মৃতদেহ দুটি উদ্ধার করা হয়েছে। আরও দুই ব্য়ক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। স্টেডিয়ামের একটি ঘর তছনচ করা হয়েছে। নিরাপত্তীরক্ষী সকাল সাতটায় (স্থানীয় সময়) পুলিশে খবর দেয়। এই ঘটনার শিকার চার ব্য়ক্তি স্টেডিয়ামের মধ্য়েই দুটি ঘরের মধ্য়ে থাকতেন। কি কারণে এই হামলা ও খুনের ঘটনা, তা এখনও পরিষ্কার নয়।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের মুখ্য় কার্যনির্বাহী আধিকারিক হারুন লোর্গাট এই নিন্দনীয় হামলার ঘটনায় আশ্চর্য প্রকাশ করে মৃত দুই ক্রিকেট ব্য়ক্তিত্বের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান বলেন, এই ঘটনায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট পরিবার শোকাহত। যাঁদের ওপর এই হামলা হয়েছে, তাঁরা সকলেই ক্রিকেটের জন্য় নিয়োজিত প্রান প্রশাসক। কোচ হিসেবে (মৃত) দুজন দক্ষিণ আফ্রিকায় ক্রিকেটের বড় রকমের পরিবর্তন আনার জন্য় কাজ করছিলেন। বিশেষ করে আমাদের তরুণ ক্রিকেটারদের জন্য়। ওই দুজন যে কাজ করছিলেন, তাকে এগিয়ে নিয়ে যাওয়া হবে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আমি মৃত দুই কোচের পরিবার, বন্ধু-বান্ধব ও সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আহত দুজনের দ্রুত আরোগ্য় কামনা করছি।

নর্দান্স ক্রিকেট ইউনিয়নের মুখ্য় কার্যনির্বাহ আধিকারিক জ্য়াকস ফাউলও এই ঘটনায় শোকস্তব্ধ। তিনি বলেন, নর্দান্স ক্রিকেট সম্প্রদায়ের জন্য় অত্য়ন্ত দুঃখজনক সংবাদ। আমাদের ক্রিকেট প্রকল্পের সঙ্গে ওঁরা জড়ীত ছিলেন। বিশেষ করে লডিয়াম কমিউনিটিতে। আমাদের গুরুত্বপূর্ণ সদস্য় ছিলেন। নর্দান্স ক্রিকেট পরিবার তরফে আমি ওঁদের পরিবার, বন্ধু-বান্ধব ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...