৩টি কারণ কেনও আইপিএল ২০২১ এর নিলামে অর্জুন তেন্ডুলকরকে কিনবে না মুম্বাই ইন্ডিয়ান্স

শচীন তেন্ডুলকরের ছেলে অর্জুন তেন্ডুলকর গত কিছুদিন ধরেই নিজের প্রদর্শনের কারণে আলোচনায় থেকেছেন। অর্জুন এর পর্যন্ত ঘরোয়া ক্রিকেট বা ফ্রেঞ্চাইজি ক্রিকেটে প্রতিনিধিত্ব করেননি। এখন তার ঘরোয়া ক্রিকেটের কেরিয়ার শুরু হবে। ১০ জানুয়ারি থেকে শুরু হতে চলা সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তাকে খেলতে দেখা যেতে পারে। ক্রিকেট সমর্থকদের এটাও আশা যে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলতে পারেন।

মুম্বাই ইন্ডিয়ান্সের সদস্য হওয়ার অনুমান করার এটাও একটা কারণ যে অর্জুনের বাবা শচীন তেন্ডুলকরও মুম্বাই ইন্ডিয়ান্সের হয়েই খেলতেন। তিনি বর্তমানে মুম্বাই ইন্ডিয়ান্সের অংশও হিসেবেও রয়েছেন। কিন্তু যদি অন্যান্য কারণের কথা ধরা হয় তো এমনও হতে পারে যে অর্জুনকে মুম্বাই ইন্ডিয়ান্স নিলামে কিনতে নাও পারে। এই ব্যাপারে আমরা এমন ৩টি বড়ো কারণের ব্যাপারে আলোচনা করব যে কারণে সম্ভবত মুম্বাই ইন্ডিয়ান্স অর্জুনকে নাও কিনতে পারে।

দলে জায়গা খালি নেই

৩টি কারণ কেনও আইপিএল ২০২১ এর নিলামে অর্জুন তেন্ডুলকরকে কিনবে না মুম্বাই ইন্ডিয়ান্স 1

যদি মুম্বাই ইন্ডিয়ান্সের দলের দিকে নজর দেওয়া হয় তো দলে বর্তমানে কোনো জায়গা খালি নেই, কারণ মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে জোরে বোলিংয়ে জসপ্রীত বুমরাহ, ট্রেন্ট বোল্ট, নাথান কুইল্টার নাইলের মতো দুর্দান্ত বিকল্প মজুত রয়েছে। এই অবস্থা যদি মুম্বাই অর্জুনকে কেনেও তো তাকে বাইরে বসে থাকতে হবে। অর্জুনের পরিসংখ্যানের দিকে নজর দেওয়া হলে তার পরিসংখ্যান মুম্বাই ইন্ডিয়ান্সের প্রাইম বোলারদের থেকে ভালো নয়। মুম্বাই ইন্ডিয়ান্স দলে প্রায়ই এমন দেখা গিয়েছে যে তারা নিজেদের ভরসাযোগ্য খেলোয়াড়দের সঙ্গেই পুরো টুর্নামেন্ট খেলে। এই অবস্থায় বেশকিছু খেলোয়াড়দের বাইরে বসতে হয়, যদি অর্জুনও মুম্বাই দলে আসেন তো তারও একই পরিস্থিতি হবে। যা শচীন একদমই চাইবেন না।

শচীনও চাইনবেন না দলে আসুন অর্জুন

৩টি কারণ কেনও আইপিএল ২০২১ এর নিলামে অর্জুন তেন্ডুলকরকে কিনবে না মুম্বাই ইন্ডিয়ান্স 2

শচীন তেন্ডুলকর আইপিএল চলাকালীন মুম্বাই ইন্ডিয়ান্সের মেন্টর হিসেবে থাকেন, এই অবস্থায় শচীনও চাইবেন না যে তার ছেলে সেই দলে খেলুক তিনি যার অংশ। কারণ যদি অর্জুন দলে আসেন তো অর্জুনের উপর একটা মানসিক চাপও থাকবে। অন্যদিকে এটাও হবে যে শচীনের কারণে অর্জুন দলে সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি অর্জুন প্রথম একাদশে সুযোগ পেলেও তার শ্রেয়ও সমর্থকরা শচীনকেই দেবেন। আর যদি অর্জুনকে প্রথম একাদশে সুযোগ দেওা না হয় তো এই কথাও উঠবে যে শচীনের ছেলে হওয়া সত্ত্বেও তিনি দলে জায়গা করে নিতে পারছেন না।

পরিসংখ্যান ভালো নয়

৩টি কারণ কেনও আইপিএল ২০২১ এর নিলামে অর্জুন তেন্ডুলকরকে কিনবে না মুম্বাই ইন্ডিয়ান্স 3

মুম্বাই ইন্ডিয়ান্স অর্জুন তেন্ডুলকরকে এমনিতেও ফ্রেঞ্চাইজিতে নিতে চাইবে না। মুম্বাই ইন্ডিয়ান্স প্রায়ই এমন খেলোয়াড়দের গুরুত্ব দেয় যারা হয় ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করে এসেছে নয়ত আন্তর্জাতিক ক্রিকেটে উজ্জ্বল থেকেছেন। অন্যদিকে অর্জুন তেন্ডুলকরের পরিসংখ্যানের দিকে নজর দেওয়া হলে, তার কাছ থেকে ততটা ভালো প্রদর্শন দেখতে পাওয়া যায়নি। তবে যখন তিনি মুম্বাই অনুর্ধ্ব ১৯ দলের হয়ে খেলেছিলেন, তো তার কাছ থেকে ৫টি ম্যাচে ১৯টি উইকেট নেওয়ার দুর্দান্ত প্রদর্শন দেখতে পাওয়া গিয়েছিল। অন্যদিকে ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলেও তার কাছ থেকে দুর্দান্ত প্রদর্শন দেখতে পাওয়া যায়নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *