মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পরও করছেন কোটি কোটি টাকা, জেনে নিন কীভাবে

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ১৫ আগষ্ট হঠাত করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে সকলকে চমকে দিয়েছেন। ১৫ আগষ্ট সন্ধ্যা ৭টা ২৯ মিনিটে করা মহেন্দ্র সিং ধোনির একটি টুইট সকলের আশায় জল ঢেলে দিয়েছে। তবে আপনারা জেনে আশ্চর্য হবেন যে অবসর নেওয়ার পরও মহেন্দ্র সিং ধোনি কোটি কোটি টাকা কামাচ্ছেন। আপনাদের জানিয়ে দিই যে ধোনি যতটা ভালো একজন ক্রিকেটার ততটাই ভালো একজন ব্যবসায়ীও। এটাই কারণ যে তার রোজগার কোটিতে নয় বরং বিলিয়নেরও বেশি। আসুন জেনে নিই তার রোজগার কোথা থেকে হয়।

ধোনির রোজগার বিলিয়নে

মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পরও করছেন কোটি কোটি টাকা, জেনে নিন কীভাবে 1

প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ব্যবসাতেও সফলতা পেয়েছেন। মহেন্দ্র সিং ধোনি বেশ কয়েকটি কারবার চালান আর সেই সঙ্গে বেশকিছু ভেঞ্চারেও তার অংশ রয়েছে। এছাড়াও তিইনি এখনও বেশকিছু ব্র্যাণ্ডসের ব্র্যান্ড অ্যাম্বাসডর। গত বছর তিনি ফোবর্স ইন্ডিয়ার সেলিব্রিটির ১০০ জনের তালিকায় পাঁচ নম্বরে ছিলেন। ধোনি আইপিএলে তার ফ্রেঞ্চাইজি থেকেই ১৫ কোটি টাকা এক মরশুমে পান। ২০১৮য় যেখানে তার রোজগার ১০১.৭৭ কোটি টাকা ছিল, সেখানে ২০১৯ এ এই রোজগার বেড়ে ১৩৫.৯৩ কোটি টাকা হয়ে গিয়েছিল। জিকিউ ইন্ডিয়ার অনুযায়ী ধোনির মোট সম্পদ প্রায় ৭৫০ কোটি টাকা থেকে ৮০০ কোটি টাকা। মহেন্দ্র সিং ধোনি ২০১৪ আর ২০১৫য় একমাত্র ক্রিকেটার ছিলেন যিনি ফোর্বস-এর টপ-১০০ এথলিটের তালিকায় জায়গা পেয়েছিলেন। এর মধ্যে তার র্যা ঙ্কিং ক্রমশ ২২ আর ২৩ ছিল। এই তালিকায় তার সর্বশ্রেষ্ঠ র্যা ঙ্কিং ১৬।

সেভেন কোম্পানি তথা ৫ স্টার হোটেলের মালিক মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পরও করছেন কোটি কোটি টাকা, জেনে নিন কীভাবে 2

মহেন্দ্র সিং ধোনির কাছে সেভেন-এর মালিকানা রয়েছে। এমএস ধোনি ২০১৬য় অপ্যারল ব্র্যাণ্ড “সেভেন’ এর ব্র্যান্ড অ্যাম্বাসডর হওয়ার সুযোগ পান। তারপর তিনি এই ব্র্যান্ডের ফুটওয়্যার কালেকশনের মালিকানাও নিয়ে নেন। রাঁচিতে যখন এর প্রথম স্টোর খোলে তো ধোনি ইনস্টাগ্রামে স্বয়ং এর ছবি দিয়েছিলেন। আপনাদের জানিয়ে দিই যে মহেন্দ্র সিং ধোনি হোটেল ব্যবসার মাধ্যমেও আয় করেন। ঝাড়খন্ডে তার একটি পাঁচ তারা হোটে রয়েছে, যার নাম ‘হোটেল মাহি রেসিডেন্সি’। এটি ধোনির একমাত্র হোটেল আর এর কোনো ব্র্যাঞ্চ নেই। ধোনির এই হোটেল রাঁচির ধুর্ভা এলাকায় রয়েছে। জানিয়ে দিই যে ধোনির বাড়িও রাঁচিতেই।

মহেন্দ্র সিং ধোনি ফুটবল টিমের মালিক

মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পরও করছেন কোটি কোটি টাকা, জেনে নিন কীভাবে 3

মহেন্দ্র সিং ধোনি নিজে ক্রিকেট খেলেন, কিন্তু তিনি অন্যান্য খেলাতেও বিনিয়োগ করে অর্থ রোজগার করেন। একসময় ফুটবল টিমের গোলকিপার হওয়ার স্বপ্ন দেখা মহেন্দ্র সিং ধোনি ইন্ডিয়ান সুপার লীগে একটি দলেরও মালিক। সেই সঙ্গে তিনি একটি হকি দলেরও মালিক। এই দল রাঁচির হকি ক্লাব রাঁচি রেজ নামেও পরিচিত। এর অতিরিক্ত মহেন্দ্র সিং ধোনির এনডোর্সমেন্ট থেকেও রোজগার হয়। ভারতের সফলতম অধিনায়ক ধোনির ব্র্যাণ্ড এনডোর্সমেন্টেও দারুণ চাহিদা রয়েছে। এ থেকেই তিনি মোটা টাকা রোজগার করেন। নিজের কেরিয়ায়রের শুরু থেকেই ধোনির কাছে বেশকিছু এনডোর্সমেন্ট রয়েছে। বর্তমানে তার কাছে পেপসি, স্টার, গো ড্যাডি, বোস, স্নিকসর্স, ভিডিয়োকন, বুস্ট, ওরিয়েন্ট ইলেক্ট্রিক্স, নেটমেডস এর মতো ব্র্যাণ্ডসের সঙ্গে চুক্তি রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *