মহেন্দ্র সিং ধোনির বড় কৃতিত্ব, শচীন আর গাঙ্গুলীর ক্লাবে হলেন শামিল

ভারতীয় ক্রিকেট দলের উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি এই বছর দুর্দান্ত ফর্মে রয়েছেন। এই বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা হওয়া চার ওয়ানোডে ম্যাচে তিনি চারটি হাফসেঞ্চুরি করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হায়দ্রাবাদ ওয়ানডেতেও তিনি মুশকিল পরিস্থিতিতে ভালো ব্যাটিং করেছেন।

বড় কৃতিত্ব হাসিল করেছেন
মহেন্দ্র সিং ধোনির বড় কৃতিত্ব, শচীন আর গাঙ্গুলীর ক্লাবে হলেন শামিল 1
প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি নিজের লিস্ট এ কেরিয়ারে ১৩ হাজার রান পূর্ণ করে নিয়েছেন। ধোনি নিজের লিস্ট এ ডেবিয় ১৯৯৯/০০ এর ঘরোয়া মরশুমে করেছিলেন। এখনো পর্যন্ত ধোনি ৪১২ ম্যাচ খেলেছেন। তিনি এই ম্যাচে ৫০.৭৯ এর দুর্দান্ত গড়ে ১৩০৫৪ রান করেছেন। এর মধ্যে তার ব্যাট থেকে ১৭টি সেঞ্চুরি আর ৮৫টি হাফসেঞ্চুরি বেরিয়েছে। ধোনি লিস্ট এ ক্রিকেটে এই কৃতিত্ব ছোঁয়া বিশ্বের ৩৬তম ব্যাটসম্যান।

তিন ভারতীয় করেছেন এই কৃতিত্ব
মহেন্দ্র সিং ধোনির বড় কৃতিত্ব, শচীন আর গাঙ্গুলীর ক্লাবে হলেন শামিল 2
মহেন্দ্র সিং ধোনি লিস্ট এ ক্রিকেটে ১৩ হাজার রান পূর্ণ করা ভারতীয় দলের চতুর্থ খেলোয়াড়। তার আগে শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড় আর সৌরভ গাঙ্গুলী এই কৃতিত্ব করে দেখিয়েছেন। শচীন ২১৯৯৯ লিস্ট এ রান করেছেন। এর মধ্যে ১৮ হাজারের বেশি রান তিনি ওয়ানডে ম্যাচেই করেছেন। এরপর ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় সৌরভ গাঙ্গুলী আর ফের রাহুল দ্রাবিড়ের নাম আসে।

ইংল্যাণ্ডের ব্যাটসম্যান এক নম্বরে
মহেন্দ্র সিং ধোনির বড় কৃতিত্ব, শচীন আর গাঙ্গুলীর ক্লাবে হলেন শামিল 3
লিস্ট এ ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার বিশ্বরেকর্ড ইংল্যান্ডের প্রাক্তন তারকা গ্রাহাম গুচের নামে নথিভুক্ত রয়েছে। তিনি ৬১৩টি ম্যাচে ২২২১১ রান করেছেন। তার মধ্যে তার নামে ৪৪টি সেঞ্চুরি এবং ১৩৯টি হাফসেঞ্চুরি নথিভুক্ত রয়েছে।
বর্তমানে ক্রিকেট খেলা খেলোয়াড়দের মধ্যে মহেন্দ্র সিং ধোনি এক নম্বরে রয়েছেন। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের ধুরন্ধর ক্রিস গেইল অ্যাক্টিভ খেলোয়াড়দের মধ্যে দ্বিতীয় নাম্বারে রয়েছে। মহেন্দ্র সিং ধোনির কেরিয়ার শেষ দিকে রয়েছে আর এই কারণে তার পরিসংখ্যান বেশি উপরে যাওয়ার আশা দেখা যাচ্ছে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *