আজহার, তেন্ডুলকর, গাঙ্গুলী না ধোনি? দেখুন কোন ভারতীয় অধিনায়ক পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে সফল

ভারত-পাকিস্তানের মধ্যে এখন দ্বিপাক্ষিক সিরিজ তো খেলা হয়না, কিন্তু মেগা ইভেন্টগুলিতে এই দুই দল মুখো মুখি হলে ম্যাচের রোমাঞ্চ দেখার মতো হয়। ভারত আর পাকিস্তান দুই দলই একে অপরের চির প্রতিদ্বন্ধী। কিন্তু আপনারা কী জানেন যে ভারতের সেই অধিনায়ক কে যার অধিনায়কত্বে ভারত একদিনের ক্রিকেটে পাকিস্তানকে সবচেয়ে বেশিবার হারিয়েছে।

এক নম্বরে রয়েছেন আজহারউদ্দিন

আজহার, তেন্ডুলকর, গাঙ্গুলী না ধোনি? দেখুন কোন ভারতীয় অধিনায়ক পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে সফল 1

ভারত-পাকিস্তানের মধ্যে প্রতিদ্বন্ধীতা নতুন নয় বরং এটা বছরের পর বছর ধরে চলে আসছে। পাকিস্তানের বিরুদ্ধে অধিনায়কত্ব করা যে কোনো ভারতীয় অধিনায়কের জন্য বড়ো বিষয় হয়। বর্তমানে তো দুই দল আইসিসি ইভেন্ট এবং এশিয়া কাপেই মুখোমুখি হয়। এই ম্যাচগুলিতে আলাদাই স্তরের রোমাঞ্চ দেখতে পাওয়া যায়। কিন্তু আপনারা কী জানেন যে পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে বেশি একদিনের ম্যাচ জেতা অধিনায়ক কে? এই তালিকায় এক নম্বরে আজহারউদ্দিন রয়েছেন। আজহারউদ্দিন ভারতের নেতৃত্ব ১৯৮৯ থেকে ১৯৯৯ পর্যন্ত করেছেন। সেই সময় ভারত-পাকিস্তানের মধ্যে মেগা ইভেন্ট ছাড়াও সিরিজও খেলা হতো। নিজের ১০ বছরের অধিনায়কত্ব কেরিয়ারে মহম্মদ আজহারউদ্দিন ২৫ বার পাকিস্তানকে একদিনের ক্রিকেটে হারিয়েছেন।

শচীন ২১ বার পাকিস্তানকে দিয়েছেন মাত

আজহার, তেন্ডুলকর, গাঙ্গুলী না ধোনি? দেখুন কোন ভারতীয় অধিনায়ক পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে সফল 2

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে সফল ওপেনিং ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর ১৯৯৭ থেকে ২০০০ পর্যন্ত দলের নেতৃত্ব করেছেন। তবে শচীন স্বেচ্ছায় নিজের ব্যাটিংয়ে ফোকাস করার জন্য অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন। শচীণের অধিনায়কত্বে ভারত পাকিস্তানকে ২১ বার একদিনের ম্যাচে হারিয়েছে। এই কারণে এই তালিকায় শচীন দ্বিতীয় নম্বরে রয়েছেন। শচীনের পর ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব সৌরভ গাঙ্গুলীকে দেওয়া হয়। গাঙ্গুলী ভারতের সফল অধিনায়কদের মধ্যে একজন। কারণ তিনি টিম ইন্ডিয়ায় বেশকিছু ম্যাচ উইনার খেলোয়াড়কে তৈরি করেছেন। গাঙ্গুলীর অধিনায়কত্বে পাকিস্তান ক্রিকেট দলকে ভারত ১৭ বার হারিয়েছেন। এর সঙ্গেই গাঙ্গুলী এই তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন।

তৃতীয় নম্বরে রয়েছেন ধোনি

আজহার, তেন্ডুলকর, গাঙ্গুলী না ধোনি? দেখুন কোন ভারতীয় অধিনায়ক পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে সফল 3

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ২০০৭ এ অধিনায়কত্ব দেওয়া হয়েছিল। ভারত ২০১১ আইসিসি বিশ্বকাপে সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে এন্ট্রি নিয়ে খেতাবি জয় হাসিল করেছিল। এরপর ২০১৫র বিশ্বকাপে লীগ ম্যাচে ভারত পাকিস্তানকে হারায়। ধোনি সীমিত ওভারের ক্রিকেটে প্রায় ১০ বছরের অধিনায়কত্ব করেছেন আর এর মধ্যে একদিনের ক্রিকেটে ১৮বার পাকিস্তানকে হারের মুখে পড়তে হয়। এর সঙ্গেই এমএস ধোনি এই তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *