আইপিএলের এখনো পর্যন্ত ইতিহাসে মারা হয়েছে হাজারো ছক্কা, জেনে নিন কোন মরশুমে মারা হয়েছে সবচেয়ে বেশি ছক্কা 1

টি-২০ ক্রিকেটের ফর্ম্যাট সমর্থকদের সবচেয়ে পছন্দের। টি-২০ ক্রিকেটের জন্য এই পাগলামীর পেছনে সবচেয়ে বড়ো কারণ এই ফর্ম্যাটে দেখতে পাওয়া চার ছয়র বন্যা। টি-২০ ক্রিকেটের ফর্ম্যাটের কথা বলা হবে আর আইপিএলের উল্লেখ হবে না তা সম্ভব নয়। টি-২০ ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় টি-২০ লীগ আইপিএলে প্রথম মরশুম থেকেই বাউন্ডারি আর ওভারবাউন্ডারির বৃষ্টি দেখতে পাওয়া যায়।

 

আইপিএলে এখন পর্যন্ত মারা হয়েছে মোট ৮,১৬২টি ছক্কা

আইপিএলের এখনো পর্যন্ত ইতিহাসে মারা হয়েছে হাজারো ছক্কা, জেনে নিন কোন মরশুমে মারা হয়েছে সবচেয়ে বেশি ছক্কা 2

 

 

এইভাবে দর্শকদের মনোরঞ্জনের জন্য আইপিএলের ত্রয়োদশ মরশুমও দোড়গোড়ায় রয়েছে এই মরশুমেও ব্যাটসম্যানদের দ্বারা লম্বা লম্বা শটস দেখতে পাওয়া যাবে। আইপিএলে ছক্কা মারার কথা বলা হলে প্রত্যেক মরশুমে ছক্কার সংখ্যা বেড়েই চলে। যদিও এখনো পর্যন্ত আইপিএলের ইতিহাসের কথা বলা হলে এই টুর্নামেন্টের ১২টি মরশুম হয়ে গিয়েছে, যেখানে প্রচুর ছক্কা দেখতে পাওয়া গেছে।  ব্যাটসম্যানদের এই লীগে যথেষ্ট কর্তৃত্ব দেখা গিয়েছে। ওভারঅল এই লীগে এখনো পর্যন্ত ৮,১৬২টি ছক্কা দেখতে পাওয়া গিয়েছে।

 

 

ছক্কার ব্যাপারে ২০১৮র মরশুম থেকেছে সবচেয়ে সেরা

আইপিএলের এখনো পর্যন্ত ইতিহাসে মারা হয়েছে হাজারো ছক্কা, জেনে নিন কোন মরশুমে মারা হয়েছে সবচেয়ে বেশি ছক্কা 3

 

 

২০০৮এ প্রথম মরশুম খেলা হয়েছিল, তখন থেকেই দুর্দান্ত ছক্কার বিস্ফোরণ দেখতে পাওয়া গিয়েছে। এই ১২ বছর প্রচুর ছক্কা দেখা গিয়েছে। সবচেয়ে বিশেষ কথা হল এই লীগের প্রত্যেক মরশুমে ৫০০র বেশি ছক্কা মারা হয়েছে। এই মরশুমগুলির মধ্যে   যে মরশুমে সবচেয়ে বেশি ছক্কা মারা হয়েছে তা হল ২০১৮র মরহুম। ২০১৮র মরশুমে এই লীগের ইতিহাসের সবচেয়ে বেশি ৮৭২টি ছক্কা মারা হয়েছে। তো সবচেয়ে কম ছক্কা মারা মরশুমের কথা বলা হলে তা হল ২০০৯। যা দক্ষিণ আফ্রিকায় আয়োজিত হয়েছিল।

 

 

সবচেয়ে বেশি ছক্কা রয়েছে ক্রিস গেইলের নামে

আইপিএলের এখনো পর্যন্ত ইতিহাসে মারা হয়েছে হাজারো ছক্কা, জেনে নিন কোন মরশুমে মারা হয়েছে সবচেয়ে বেশি ছক্কা 4

 

 

অন্যদিকে এখনো পর্যন্ত আইপিএলের ইতিহাসে সুচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যানদের কথা বলা হলে ক্রিস গেইলের না সবার আগে রয়েছে। ক্রিস গেইল ছক্কার শাহেনশাহ প্রমানিত হয়েছেন। যিনি ১২৫টি ম্যাচ খেলে ৩২৬টি ছক্কা মেরেছেন। এই ডেভিলিয়রস ১৫২টি ম্যাচে ২১২টি ছক্কা মেরে দ্বিতীয় স্থানে আর তৃতীয় স্থানে মহেন্দ্র সিং ধোনি রয়েছেন। যিনি ১৯০টি ম্যাচ ২০৯টি ছক্কা মেরছেন। রোহিত শর্মার ব্যাট থেকেও ১৯৪টি ছক্কা আর সুরেশ রায়নারও এত সংখ্যকই ছক্কা বেরিয়েছে। কোহলির নামে ১৯০টি ছক্কা রয়েছে।

 

প্রত্যেক মরশুমে মারা ছক্কার তালিকা

year Sixes
2008 622
2009 506
2010 585
2011 639
2012 731
2013 674
2014 714
2015 692
2016 638
2017 705
2018 872
2019 784

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *