ভারতীয় দলের একমাত্র খেলোয়াড়, যিনি খেলেছেন ৭টি আইসিসি টুর্নামেন্টের ফাইনাল 1

বিশ্ব ক্রিকেটে প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন যেমন থাকে নিজের দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার থাকে, সেইভাবে প্রত্যেক খেলোয়াড়ের স্বপ্ন থাকে কোনো না কোনো দিন নিজের জাতীয় দলের হয়ে আইসিসির ইভেন্টেও শরিক হওয়ার। ক্রিকেট জগতে আইসিসির যে কোনো ধরনের ইভেন্টকে সবচেয়ে বড়ো মনে করা হয়। এখানে খেলা যে কোনো খেলোয়াড়ের জন্য একটা আলাদাই বড়ো কৃতিত্ব হয়ে থাকে।

আইসিসির ইভেন্টে খেলা প্রত্যেক খেলোয়াড়ের ইচ্ছে

ভারতীয় দলের একমাত্র খেলোয়াড়, যিনি খেলেছেন ৭টি আইসিসি টুর্নামেন্টের ফাইনাল 2

আইসিসি দ্বারা বেশকিছু ধরণের ইভেন্ট আয়োজিত করা হয়, যার মধ্যে আইসিসি টি-২০ বিশ্বকাপ, আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ছাড়াও চ্যাম্পিয়ন্স ট্রফি আর এখন তো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেরও আয়োজন করছে। এই সমস্ত আইসিসির টুর্নামেন্টে প্রত্যেক খেলোয়াড়ই খেলার স্বপ্ন দেখেন। যদি এখনও পর্যন্ত ইতিহাসের কথা বলা হয় তো সমস্ত ক্রিকেট খেলিয়ে দেশের বেশকিছু খেলোয়াড় আইসিসির ইভেন্টে অংশ নিয়েছেন। এদের মধ্যে এমন খেলোয়াড়দেরও সংখ্যা প্রচুর যারা নিজেদের দেশের হয়ে আইসিসি ইভেন্টের ফাইনাল ম্যাচ খেলারও সফলতা অর্জন করেছেন।

যুবরাজ সিংয়ের নামে রয়েছে সবচেয়ে বেশি আইসিসি ফাইনাল খেলার রেকর্ড

ভারতীয় দলের একমাত্র খেলোয়াড়, যিনি খেলেছেন ৭টি আইসিসি টুর্নামেন্টের ফাইনাল 3

এখন যদি এই প্রশ্ন করা হয় যে কোন খেলোয়াড় সবচেয়ে বেশি আইসিসি ট্রফি বা টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ খেলেছেন, তো তাহলে আপনাদের মনে কিছু বিদেশী খেলোয়াড়দের নাম আসতে পারে। কিন্তু সবচেয়ে বেশি আইসিসি ইভেন্টের ফাইনাল খেলার রেকর্ড একজন ভারতীয় ক্রিকেটারের নামে রয়েছে। হ্যাঁ, আইসিসির ইভেন্টে সবচেয়ে বেশি ফাইনাল ম্যাচ খেলার রেকর্ড একজন ভারতীয় খেলোয়াড়ের নামে রয়েছে। তিনি হলেন ভারতের প্রাক্তন ব্যাটসম্যান যুবরাজ সিং। যুবরাজ সিং আইসিসির টুর্নামেন্টে সবচেয়ে বেশি ৭ বার ফাইনাল ম্যাচে অংশ নিয়েছেন, যা একটি বিশ্বরেকর্ড।

যুবরাজ সিং খেলেছেন ৭টি আইসিসি টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ

ভারতীয় দলের একমাত্র খেলোয়াড়, যিনি খেলেছেন ৭টি আইসিসি টুর্নামেন্টের ফাইনাল 4

ভারতের প্রাক্তন বিস্ফোরক ব্যাটসম্যান যুবরাজ সিং আইসিসির টুর্নামেন্টে সবচেয়ে বেশি ফাইনাল ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ২টি ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল, ২টি টি-২০ বিশ্বকাপ ফাইনাল আর ৩টি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচ খেলেছেন। এটা একটা বিশ্বরেকর্ড। এত বেশি আইসিসি ইভেন্টের ফাইনাল আর কোনো খেলোয়াড় খেলেননি। যুবরাজ সিংয়ের কথা বলা হলে, তিনি ২০০০ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচ খেলেছেন। এরপর ২০০২ এর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ম্যাচেও তিনি দলের অংশ ছিলেন। এরপর পরের বছরই তিনি ২০০৩ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ খেলেছিলেন। ২০০৮ এর প্রথম টি-২০ বিশ্বকাপের ফাইনালেও যুবি দলে ছিলেন, এরপর ২০১১র বিশ্বকাপ ফাইনালকে কীভাবে ভোলা যেতে পারে।
২০১১র পর ২০১৪ টি-২০ বিশ্বকাপ ফাইনালেও ফাইনালেও খেলেছিলেন, যা তা কেরিয়ারের সবচেয়ে খারাপ ম্যাচগুলির একটি ছিল। অন্যদিকে শেষবার তিনি ২০১৭র চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচ খেলতেও সফলতা পেয়েছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *