মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ আর প্রাক্তন সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার দ্বারা গত বছর করা বল ট্যাম্পারিং কান্ড যথেষ্ট হাঙ্গামা তৈরি করেছিল। অস্ট্রেলিয়ার এই দুই তারকাকে বল ট্যাম্পারিংয়ের শাস্তি হিসেবে ১২ মাসের ব্যান ভোগ করতে হয়।

বল ট্যাম্পারিং নিয়ে প্রাক্তন ইংলিশ বোলার মন্টি পানেসরের বড়ো খোলসা

বল ট্যাম্পারিংয়ের সেই ঘন্টার প্রতিধ্বনি দীর্ঘ সময় পর্যন্ত ছিল আর এর মধ্যেই আরো এক আন্তর্জাতিক প্লেয়ার নিজের করা বল ট্যাম্পারিং করার কথা স্বীকার করে নিয়ে হইচই ফেলে দিয়েছেন।

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড 1

এবার অস্ট্রেলিয়ায় নয় বরং ইংল্যাণ্ডের প্রাক্তন স্পিনার মন্টি পানেসর নিজের কেরিয়ায়রে বল ট্যাম্পারিংকরার কথা খোলসা করেছেন।

পানেসরের খোলসা, নিজেই করেছিলেন বল ট্যাম্পারিং

ইংল্যান্ড ক্রিকেট দলের হয়ে ৫০টি টেস্ট ম্যাচে ১২৬টি আর ২৬টি ওয়ানডে ম্যাচে ২৪টি উইকেট নেওয়া মন্টি পানেসর নিজের বই ‘দ্য ফুল মন্টি’তে বল ট্যাম্পারিংয়ের মত বড়ো কান্ডকে ঘটানোর কথাকে স্বীকার করেছেন।

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড 2

ইংল্যাণ্ডের প্রাক্তন স্পিনার মন্টি পানেসর এই ঘটনা নিয়ে বলেন,

“ইংল্যাণ্ডের দলের হয়ে তিনি বলের সঙ্গে ট্যাম্পারিং করেছেন। সেই সঙ্গে মন্টি এটাও বলেছেন যে ইংলায়ন্ডের দল জেমস অ্যাণ্ডারসনকে সাহায্য করার জন্য বেশ কয়েকবার বল ট্যাম্পারিং করেছে”।

জেমস অ্যাণ্ডারসনকে সাহায্য করার জন্য করতেন বল ট্যাম্পারিং

মন্টি পানেসর নিজের বইতে এ ব্যাপারে লিখেছেন যে,

“পুরোনো বলে জেমস অ্যাণ্ডারসনকে সাহায্য পাইয়ে দেওয়ার জন্য আমরা বেশ কয়েকবার বল ট্যাম্পারিং করেছি। সেই সঙ্গে পানেসর এটাও বলেছেন যে সুইংয়ের জন্য ইংল্যান্ডের দল কোন কোণ উপায়কে গ্রহণ করত”।

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড 3

মন্টি লিখেছেন যে,

“ আমরা পেয়েছি যে যদি মিন্ট আর সানক্রিমের সঙ্গে যদি লালার ব্যবহার বলকে চকচকে করানোর জন্য করা হয় তো এতে রিভার্স সুইং করতে সাহায্য পাওয়া যায়। আমি বলকে চালাকি করে নিজের ট্রাউজারে লাগানো চেনের সঙ্গে ঘষতাম। যাতে বল একদিক থেকে বেশি এবড়ো খেবোড় আর খারাপ হয়ে যায়। এতে আমাদের দলের জোরে বোলাররা রিভার্স সুইং করতে সাহায্য পেত”।

ট্রাউজারে লাগানো চেনের সঙ্গে ঘষতাম বল

এই খোলসার সঙ্গে মন্টি একে নিয়ম বিরুদ্ধ বলেন নি। আর বলেন যে “বলকে খেলোয়াড়রা নিজেদের জামা কাপড় দিয়ে রগড়াতে পারে এই কারণে এটা খেলার নিয়মের আওতাতেই চলে আসে”। পানেসর এটিকে একটা ছোট্ট ভুল বলেই অভিহিত করেছেন।

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড 4
England bowler Monty Panesar celebrates with team mates after taking the wicket of Mumbai ‘A’ batsman Nikhil Patil during the final day of a three day cricket practice match between Mumbai ‘A’ and England at The D.Y. Patil stadium in Navi Mumbai on November 5, 2012. The England cricket team will play a four Test series against India from November 15. AFP PHOTO/ PUNIT PARANJPE (Photo credit should read PUNIT PARANJPE/AFP/Getty Images)

পানেসর আগে এই ব্যাপারে কথা বলতে গিয়ে লেখেন,

“আমরা সকলেই বলের পরিস্থিতি বদলানোর চেষ্টা করেছি কারণ রিভার্স সুইংয়ের এত বড়ো প্রভাব রয়েছে। যখন আমি ইংল্যান্ডের দলে আসি তো আমার কাজ সিমারদের জন্য বলকে তৈরি করা ছিল”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *