লন্ডন: ইংল্যান্ডের এখনও পর্যন্ত একমাত্র অাইসিসি’র ট্রফি এসেছে ২০১০ সাল ওয়ার্ল্ড টি-২০ জিতে। সেই দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন মাইকেল লাম্ব। সেবারের টুর্নামেন্টে ব্যাট হাতে ওপেন করতে নেমে দলকে ভরসা জুগিয়েছিলেন তিনি। এহেন মাইকেল লাম্বকে এবার মেনে নিতে হল নিয়তির নিষ্ঠুর পরিহাস। গোড়ালির চোটের কারণে সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিতে হয়েছে নটিংহ্যামশায়ারের এই ব্যাটসম্যানকে।

এখানে দেখুনঃ টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলিকে ভারতীয় ক্রিকেটের মুখ বলছেন ম্যাথু হেডেন!

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সেই টি-২০ বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক অভিষেক হয়েছিল লাম্বের। দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ব্যাটসম্যান খেলেছেন ২৭টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ, যেখানে ব্যাট হাতে ১৩৩ স্ট্রাইক রেটে করেন ৫৫২ রান আছে তার। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০১৪-তে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে অভিষেকেই করেছিলেন সেঞ্চুরি। তবে ৩টির বেশী ওয়ানডে খেলা হয়নি তার। ইয়র্কশায়ারের হয়ে কেরিয়ার শুরু করা লাম্ব হ্যাম্পশায়ারের হয়ে খেলেছেন। এরপরই তিনি নটিংহ্যামশায়ারে আসেন । ২০১৩ ও ২০১৭ সালে নটিংহ্যামশায়ারকে ঘরোয়া লিস্ট এ ট্রফি জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। বিগ-হিটিংয়ের জন্য পরিচিতি পাওয়া লাম্ব খেলেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ও বিগ ব্যাশেও।

নিজের কেরিয়ারের সেরা সময়টা অবশ্য নটিংহ্যামশায়ারে কাটিয়েছেন বলে জানিয়েছেন সদ্য প্রাক্তন হয়ে যাওয়া ব্যাটসম্যান। তিনি বলেন, “আমার কাছে কেরিয়ারের সবচেয়ে সফল বছরগুলো আমি নটিংহ্যামশায়ারে কাটিয়েছি। নটিংহ্যামশায়ারের হয়ে খেলাটাই আমি সবচেয়ে বেশি উপভোগ করতাম। ক্রিকেট থেকে অবসর নিতে হচ্ছে বলে আমি হতাশ, তাও আবার মরশুমের মাঝামাঝি সময়ে। তবে শরীরের ব্যাপারটাও আমাকে দেখতে হবে। ধন্যবাদ জানাতে চাই স্ত্রী লিজি ও পরিবারকে।” 

লাম্বকে হারিয়ে হতাশ তার তাঁর কাউন্টি দলও। ক্রিকেট ডিরেক্টর মিক নিওয়েল তাদের ওয়েবসাইটে লেখেন “মাইকেলের জন্য এটা খুবই কষ্টের ব্যাপার। সে খুবই ভালো একজন ক্রিকেটার। গোটা দুনিয়া জুড়ে সমর্থকদের বিনোদন দিয়েছে। সে একজন রোল মডেল, অসাধারণ পেশাদার। ড্রেসিংরুমে জনপ্রিয় এই সিনিয়র ক্রিকেটারকে অনেক সম্মান করা হয়। আমরা তার সফলতা কামনা করি, ক্লাবে অবদান রাখার জন্য ধন্যবাদ জানাই।”

আরোও দেখুনঃ সুপার কিংসের প্রত্য়াবর্তনকে ম্য়ান ইউ-র সঙ্গে তুলনা অশ্বিনের, টানলেন মিউনিখের সেই মর্মান্তিক বিমান দুর্ঘটনার প্রসঙ্গ

২১০টি প্রথম শ্রেণির ম্যাচে ১১ হাজারের ওপরে রান আছে লাম্বের। ২২১ লিস্ট-এ ম্যাচে রয়েছে ৬ হাজারের ওপর। সমান সংখ্যক টি-২০’তে করেছেন প্রায় ৫ হাজার রান।

SHARE

আরও পড়ুন

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ
‘কফি উইথ করণ’ শোতে হার্দিক পাণ্ডিয়া বলেছিলেন যে, “আমার পরিবারের চিন্তাভাবনা খোলামেলা, আর যখন আমি প্রথমবার কোনো...

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিং দেখা সকলের এক যুগ হয়ে গিয়েছে। কিন্তু তিনি...

হার্দিক পাণ্ডিয়ার বাবা হিমাংশু পাণ্ডিয়া জানিয়েছেন, সাসপেণ্ডের পর বাড়িতে কি করছেন হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আর কেএল রাহুলকে বিসিসিআই সাসপেণ্ড করেছে। জানিয়ে দিই এই দুই খেলোয়াড় মহিলাদের নিয়ে ‘কফি উইথ...

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য
ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ...

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি, গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, যেদিকে নজর দেয়নি কেউই

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, কারো যায়নি ধ্যান
ভারতীয় দল অ্যাডিলেডে খেলা হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচ এমএস ধোনির দুর্দান্ত ইনিংসের সৌজন্যে জিতে নিয়েছে। এমএস ধোনি...