সিরিজ হেরো অসি অধিনায়ক টিম পেইনের পাশে দাঁড়ালেন মাইকেল ক্লার্ক এবং ব্রেট লি 1

চোট আঘাতে জর্জরিত, কার্যত দ্বিতীয় সারির ভারতীয় দলকে অনায়াসে হারিয়ে দেবে অস্ট্রেলিয়া, এমনটাই মনে করেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু সেই ভবিষ্যতবানীকে ভুল প্রমাণ করে ২-১ ব্যবধানে বর্ডার গাভাস্কার ট্রফি ছিনিয়ে নিল অজিঙ্ক রাহানের টিম ইন্ডিয়া। এই অবস্থায় গোটা ক্রিকেট বিশ্ব কার্যত মুন্ডপাত করছে অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনকে। অধিনায়কত্বে একেবারেই ফ্লপ করেছেন পেইন, এমনকি গ্লাভস হাতেও খুব একটা আহামরি কিছু করতে পারেননি পেইন। ব্যাট হাতেও মোটামুটি পারফর্মেন্স।

Clarke, Lee defend Paine after series loss - Rediff Cricket

এবার সেই নিয়ে এবার সরব হয়েছে অনেকেই। অনেকের দাবি, অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব থেকে তো বটেই, দল থেকেও অপসারণ করা হোক টিম পেইনকে। যদিও অস্ট্রেলিয়ার অভিজ্ঞ এই উইকেটকিপার ব্যাটসম্যানের পাশে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার দুই প্রাক্তন ক্রিকেটার মাইকেল ক্লার্ক এবং ব্রেট লি। তাদের দাবি, ২০১৮ সালে বল বিকৃতি ঘটনার পর যেভাবে কঠিন পরিস্থিতি থেকে অস্ট্রেলিয়াকে তুলে ধরেছেন টিম পেইন, তা সত্যিই প্রশংসাযোগ্য।

Michael Clarke, Brett Lee, Tim Paine - Brett Lee and Tim Paine Photos -  England v Australia - 1st NatWest One Day International - Zimbio

এই নিয়ে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক জানিয়েছেন, একা অধিনায়কের উপর দোষ দেওয়া চলবে না। দল গঠনের সাথে অনেকেই যুক্ত রয়েছেন। এই নিয়ে ক্লার্ক বলেছেন, “আমার মনে হয় কিছু কিছু সময়ে আমাদের মানসিকতাই নেতিবাচক ছিল কারণ আমরা হারকে ভয় পাই। বরং আমাদের ম্যাচ জেতার চেষ্টা করা উচিত ছিল যদি কঠিন মানসিকতা নিয়ে আমরা নামতে পারতাম। আমরা যখন ক্রিকেট খেলতাম, যখন আমি আমার পিতাকে দেখে বড় হয়েছি, যে কটি দলের হয়ে আমি খেলতাম সেই দলগুলির অধিনায়ককে গুরুত্ব দেওয়া হত। কিন্তু সময়ের সাথে তা পরিবর্তন হয়েহে। এখন নির্বাচন কমিটির চেয়ারম্যান, হাই পারফর্মেন্স ম্যানেজার ও হেড কোচের অনেক দায়িত্ব রয়েছে। কে এখন এই দলকে পরিচালনা করছেন? এটিই আমি বলতে চেয়েছি।”

He stood up, took on the Indian players': Brett Lee backs under-fire  Australia captain Tim Paine | Hindustan Times

এদিকে প্রাক্তন সতীর্থ টিম পেইনের পাশে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী পেসার ব্রেট লি। শুরু থেকেই পেইন ভালো অধিনায়কত্ব দেখিয়েছেন এবং উইকেটকিপার হিসেবে পেইনের মত ভুল অনেকেই করেছেন, এমনটাই তুলে ধরেছেন ব্রেট লি। তিনি বলেছেন, “আমি মনে করি উনি খুব ভালো অধিনায়কত্ব করেছেন যবে থেকে উনি অধিনায়কের দায়িত্ব নিয়েছেন। এছাড়াও অনেক কথা উঠেছে টিম পেইনের উইকেটকিপিং নিয়েও। উনি কিছু সুযোগ হাতছাড়া করেছেন বটে কিন্তু এমনটা কে করেন না। আপনি উইকেটকিপারদের ইতিহাস ঘাঁটলে দেখতে পাবেন এবং এরকম অনেক উইকেটকিপার রয়েছেন যারা এরকম খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছেন উইকেটের পিছনে। উনি একজন ভালো অধিনায়ক এবং অসাধারণ একজন উইকেটকিপার।”

IND v AUS 2020-21: Michael Clarke and Brett Lee defend Tim Paine's  captaincy against India

দক্ষিণ আফ্রিকা সফরে বল বিকৃতির জন্য নির্বাসনে চলে গিয়েছেন সেই সময়ের অসি অধিনায়ক স্টিভ স্মিথ, সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার এবং ব্যাটসমান ক্যামেরন ব্যাঙ্ক্রোফট। আর সেই সময় টেস্ট দলের দায়িত্ব নেন টিম পেইন। সেই দিন থেকে এখনও অবধি ২৩টি টেস্টে অধিনায়কত্ব করেছেন পেইন, যার মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে ১১টিতে।

Leave a comment

Your email address will not be published.