যে ব্যাট দিয়ে ভারতকে জিতিয়েছিলেন ২০১১ বিশ্বকাপ, এখন তা দিয়ে করছেন মন জয় করা এই ভালো কাজ

২০১১ সালের সেই ঐতিহাসিক মুহূর্তকে কে ভারতীয় ক্রিকেটে কীভাবে ভোলা সম্ভব যখন ভারত ২৮ বছর পর বিশ্ব ক্রিকেটের খেতাব জিতেছিল। ওই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে উপস্থিত সমর্থকদের পাশাপাশি সমস্ত ক্রিকেট জগত হয়েছিল।

যখন ভারত মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব ২০১১য় জিতেছিল বিশ্বকাপ

যে ব্যাট দিয়ে ভারতকে জিতিয়েছিলেন ২০১১ বিশ্বকাপ, এখন তা দিয়ে করছেন মন জয় করা এই ভালো কাজ 1

ভারতীয় ক্রিকেট দল ১৯৮৩তে প্রথমবার কপিলদেবের নেতৃত্বে বিশ্বকাপের খেতাব জিতেছিল। যারপর তো বহু বছরের অপেক্ষার পর ২০১১য় ভারতের মাটিতেই ভারতীয় ক্রিকেট দল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইতিহাসের পুনরাবৃত্তি করেছিল। ভারতে হওয়া ২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল শ্রীলঙ্কার দল। কিন্তু ভারত দুর্দান্ত প্রদর্শন করে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে দিয়ে এই খেতাব জেতে। দল আর সমর্থকদের জন্য এই জয় ভোলা ভীষণই মুশকিল।

মহেন্দ্র সিং ধোনি মেরেছিলেন জয়সূচক ছক্কা, আজও উজ্জ্বল ছবি

যে ব্যাট দিয়ে ভারতকে জিতিয়েছিলেন ২০১১ বিশ্বকাপ, এখন তা দিয়ে করছেন মন জয় করা এই ভালো কাজ 2

ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি খেতাবি জয়ে সবচেয়ে বড়ো নায়ক হিসেবে উঠে আসেন যার ব্যাট থেকে জয়সূচক ছক্কাটি বেরিয়েছিল। ধোনি যেমনই মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে জয়ের ছক্কাটি মারেন পুরো স্টেডিয়ামে উৎসবের পরিস্থিতি তৈরি হয়ে যায়। ধোনি অধিনায়কোচিত ইনিংস খেলে ওই ম্যাচে ৯১ রানের ইনিংস খেলেন। যেখানে তার ব্যাট থেকে বেরনো শেষ মুহূর্তের জয়সূচক ছক্কাটির স্মৃতি আজো সকলেরই মনে রয়েছে। ধোনির এই জয়সূচক ছক্কার ছবিটি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একটি বিশেষ জায়গা করে নিয়েছে যা আমাদের দেশের গৌরব বলা যেতে পারে।

৮৩ লাখ টাকায় বিক্রি হলো ব্যাট, করলেন এই ভালো কাজ

যে ব্যাট দিয়ে ভারতকে জিতিয়েছিলেন ২০১১ বিশ্বকাপ, এখন তা দিয়ে করছেন মন জয় করা এই ভালো কাজ 3

মহেন্দ্র সিং ধোনি যে ব্যাট দিয়ে জয়সূচক ছক্কাটি মেরেছিলেন তার বাস্তবিক দাম প্রায় ৪ থেকে ৫ হাজার টাকা ছিল। ওই উইলো কাঠের ব্যাটটি এমন কিছু কৃতিত্ব দেখিয়েছিল যে আজ তার দাম জেনে আপনারা চমকে যাবেন। ধোনি জয়সূচক ছক্কা বেরনো এই ব্যাটটি ৮৩ লাখ টাকায় নিলাম হয়েছে। মহেন্দ্র সিং ধোনির স্ত্রী সাক্ষী ধোনির একটি ধর্মীয় সংগঠন ফাউন্ডেশন যা ভারতীয় সমাজে আর্থকভাবে পেছিয়ে পড়া জাতির বাচ্চাদের নিয়ে কাজ করছে, তার জন্যই টাকা বাড়ানোর উদ্দেশ্যে এই ব্যাটটি নিলাম করা হয়েছে। এই ব্যাটটি ৮৩ লক্ষ টাকা মূল্যে নিলাম করা হয়েছে। এই ব্যাটটিকে বৃহস্পতিবার একটি বড়ো বিনিয়োগ সংস্থা আরকে গ্লোবাল অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড দ্বারা কেনা হয়েছে। এই ব্যাটের নিলাম থেকে পাওয়া টাকার কথা বলা হয়েছে মনে করা হচ্ছে যে এটি এখনো পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামী ব্যাট হয়ে গিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *