৪ বছর ধরে এই সমস্যা নিয়ে সংঘর্ষ করছেন এমএস ধোনি, এটাই হতে পারে অবসরের কারণ

বিশ্বকাপ ২০১৯ এর শুরু থেকে মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে বিতর্ক খাড়া হয়েছে। এটা এই কারণে কারণ এখন তার প্রদর্শন আগের মত নেই। একসময় তার দুর্দান্ত ইনিংস দেখার জন্য স্টেডিয়ামে তার নামের জয়ধ্বনিতে ভরে যেত, এই বিশ্বকাপে এখম বেশ কিছু যোগ এসেছিল আর যখন মাহীকে দেখে মনে হচ্ছিল যে তার ব্যাটে সেই পুরোনো ব্যাপারটি আর নেই। এখন ধোনির কেরিয়ার অস্তের দিকে আর এই কারণে তার অবসরের দাবী লাগাতার জোরালো হচ্ছে।

স্ট্রাইক রেটের কারণ বেড়েছিল এমএস ধোনির সমস্যা

৪ বছর ধরে এই সমস্যা নিয়ে সংঘর্ষ করছেন এমএস ধোনি, এটাই হতে পারে অবসরের কারণ 1

এই বিশ্বকাপে ধোনির সমালোচনা তার স্ট্রাইক রেট আর স্ট্রাইক রেটের কারণে বাড়ছিল। ২০১৮য় তার স্ট্রাইকরেট মাত্র ৭১.৪২ থেকেছে। ২০১৯এ ধোনির চেজ করতে নেমে ৮টি ইনিংসে ৪০৪ রান অবশ্যই করেন কিন্তু তার স্ট্রাইকরেট মাত্র ৭৬.৬৬ থেকেছে।
গত চার বছর ধরে ধোনির স্ট্রাইকরেটের পতনের দিকে রয়েছে। ২০১৯ বিশ্বকাপে তিনি চেজ করে টিম ইন্ডিয়াকে দুটি ম্যাচে জেতাতে ব্যর্থ হন। প্রথম ম্যাচ ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে আর দ্বিতীয় ম্যাচ ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল। এক সময় বেস্ট ফিনিশারের এমন প্রদর্শন কেউই দেখতে চান না।

টি-২০তে এমন হল ধোনির গত ৪ বছরের ধরে রেকর্ড

৪ বছর ধরে এই সমস্যা নিয়ে সংঘর্ষ করছেন এমএস ধোনি, এটাই হতে পারে অবসরের কারণ 2

২০১৯ বিশ্বকাপ যতই ভারত হেরে যাক কিন্তু এখন ভারতীয় দল টি-২০ বিশ্বকাপ ২০২০র জন্য কোমর বেঁধে ফেলেছে। এই অবস্থায় ধোনির সমর্থক চান যে ধোনি আবারো ওই ম্যাচে আরো একবার নিজের প্রদর্শন দেখাক, কিন্তু তার আগে আমরা আপনাদের জানিয়ে দিই ধোনির গত চার বছরের প্রদর্শন।
ধোনি টি-২০তে ৩৭.৬ গড়ে ১৬১৭ রান করেছে, কিন্তু এখানে ধ্যান দেওয়ার মত বিষয় হল যে তিনি ৪২ বার নট আউট থেকেছেন। ট-২০তে ধোনি মাত্র ২টি হাফসেঞ্চুরি করেছেন আর তার স্ট্রাইকরেটও ১২৬.১৩। এটাই শুধু নয় টি-২০ ক্রিকেটে ধোনি প্রত্যেক ইনিংসে মাত্র ১.৯৮ বাউন্ডারি মারেন।

একদিনের ম্যাচে মহেন্দ্র সিং ধোনির খারাপ প্রদর্শন

৪ বছর ধরে এই সমস্যা নিয়ে সংঘর্ষ করছেন এমএস ধোনি, এটাই হতে পারে অবসরের কারণ 3

এক সময় ছিল যখন ৭ নম্বর জার্সিধারী এই খেলোয়াড় যেমনই মাঠে নামতেন তেমনই চার ছয়ের বৃষ্টি হত। কিন্তু গত চার বছর ধরে ধোনির সঙ্গে এমনটা হচ্ছে না। তার ইনিংস স্লো হতে দেখা যাচ্ছে। ২০১৬য় তিনি মাত্র ২৭.৮ গড়ে ২৭৮ রান করেছেন আর ২০১৮য় তার গড় পড়ে গিয়ে ২৫ গয়ে গিয়েছে। ২০১৭য় তিনি তার গড় বেড়ে ৬০.৬১ হয়। এই বছরও তার গড় ৬০ এর বেশি। কিন্তু ধোনির গড় নয় তার স্ট্রাইক রেট টিম ইন্ডিয়ার চিন্তার সবচেয়ে বড়ো কারণ হয়ে রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *