মহেন্দ্র সিং ধোনি গড়লেন বিশাল রেকর্ড, ৩৫০টি একদিনের ম্যাচ খেলা প্রথম উইকেটকিপার হলেন

ভারতীয় ক্রিকেটের নাম উঠতেই যেমন সবার আগে আমরা শচীনকে স্মরণ করি ঠিক সেইভাবে এখন মহেন্দ্র সিং ধোনির নাম সকলেরই মুখে থাকে। মাহিকে এমনিতে তো সমর্থকরা বেশ কিছু নাম দিয়েছেন। আর ধোনির মধ্যে তেমনই কিছু বিশেষত্বও রয়েছে। এই বিশ্বকাপেও ধোনির নামে একটি দুর্দান্ত রেকর্ড যোগ হয়ে গিয়েছে।

মহেন্দ্র সিং ধোনি গড়লেন এই রেকর্ড

মহেন্দ্র সিং ধোনি গড়লেন বিশাল রেকর্ড, ৩৫০টি একদিনের ম্যাচ খেলা প্রথম উইকেটকিপার হলেন 1

মহেন্দ্র সিং ধোনির উইকেটকিপিং নিয়ে কেউই সন্দেহ করতে পারেন না। এখনব মাহি ৩৫০র বেশি একদিনের ক্রিকেট ম্যাচ খেলার জন্য তারকা ক্রিকেটার শচীন তেন্ডুলকরের পর দ্বিতীয় খেলোয়াড় হয়ে গিয়েছেন। ধোনি ভারতের হয়ে নিজের ৩৪৭তম ওয়ানডে ম্যাচ খেলছেন আর ৩টি ম্যাচে তিনি এশিয়া ইলেভেনের প্রতিনিধিত্ব করেছেন। স্ট্যাটসের অনুযায়ী ৩৮ বছর বয়েসী এই ক্রিকেটার ৩৫০ ওয়ানডে ম্যাচ খেলা প্রথম উইকেটকিপারও হয়ে গিয়েছেন। শ্রীলঙ্কার তারকা উইকেটকিপার কুমার সাঙ্গাকারা নিজের দেশের হয়ে ৩৬০টি একদিনের ম্যাচ খেলেছিলেন কিন্তু তিনি একজন ব্যাটসম্যান হিসেবে ৪৪টি একদিনের ম্যাচে শ্রীলঙ্কার প্রতিনিধিত্ব করেছিলেন।

এভাবে হল মহেন্দ্র সিং ধোনির রেকর্ড

মহেন্দ্র সিং ধোনি গড়লেন বিশাল রেকর্ড, ৩৫০টি একদিনের ম্যাচ খেলা প্রথম উইকেটকিপার হলেন 2

৩৫০টি একদিনের ম্যাচের মধ্যে ধোনি ২০০টি ম্যাচে অধিনায়ক হিসেবে টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিয়েছেন। ধোনি শচীন তেন্ডুলকরের পর ৩৫০ ওয়ানডে খেলা বিশ্বের দশম ক্রিকেটার হয়ে গিয়েছেন। সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ড শচীন তেন্ডুলকরের নামে রয়েছে যিনি ৪৬৩টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। এরপর যথাক্রমে মাহেলা জয়বর্ধনে (৪৪৮), সনৎ জয়সূর্য (৪৪৫), কুমার সাঙ্গাকারা (৪০৪), শাহিদ আফ্রিদি (৩৯৮), রিকি পন্টিং (৩৭৫), ওয়াসিম আক্রম (৩৫৬), আর মুথাইয়া মুরলীধরণের (৩৫০) নাম রয়েছে। এখন ধোনির নামও এই রেকর্ডে শামিল হয়ে গিয়েছে।
চলতি বিশ্বকাপে ধোনি ৭টি ইনিংসে ৯৩.৩ স্ট্রাইকরেটে ২২৩ রান করেছেন। যদিও তিনি স্ট্যাম্পের পেছনে দুর্দান্ত থেকেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ লীগ ম্যাচে ধোনি চারটি শিকার (৩টি ক্যাচ, ১টি স্ট্যাম্পিং) করেছিলেন। তিনি লিস্ট এ ক্রিকেটে সবচেয়ে বেশি স্ট্যাম্পিং করেছেন।

সমালোচকদের ঘেরাটোপে ধোনি

মহেন্দ্র সিং ধোনি গড়লেন বিশাল রেকর্ড, ৩৫০টি একদিনের ম্যাচ খেলা প্রথম উইকেটকিপার হলেন 3

এমনটা মনে করা হচ্ছে যে এই বিশ্বকাপই ধোনির শেষ বিশ্বকাপ হবে আক্রণ এরপর তিনি অবসর ঘোষণা করতে পারেন। এই বিশ্বকাপে ধোনির যথেষ্ট সমালোচনা হয়েছে, তার স্ট্রাইকরেট এবং ব্যাটিং নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। এখন এই রেকর্ড সে সমস্ত সমালোচকদের জন্য জবাব হবে যে ধোনি পিচে থাকুন কি স্ট্যাম্পের পেছনে তার প্রদর্শন সবসময়ই দুর্দান্ত হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *