মহেন্দ্র সিং ধোনি করলেন খোলসা, কেন ছেড়েছিলেন হঠাৎ ওয়ানডে আর টি২০র অধিনায়কত্ব
MS Dhoni of India during the ICC Champions Trophy match Group B between India and Sri Lanka at The Oval in London on June 08, 2017 (Photo by Kieran Galvin/NurPhoto via Getty Images)

ভারতীয় ওয়ানডে আর টি২০ দলের উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ২০১৭র শুরুয়াতে ওয়ানডে আর টি২০ আন্তর্জাতিক ম্যাচে নিজের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন। ভারতীয় দলের সবচেয়ে সফল অধিনায়ক থাকা ধোনি নিজের এই সিদ্ধান্তে সকলকেই চমকে দিয়েছিলেন। তার অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলিকে এই দায়িত্ব দেওয়া হয়েছিল।

অধিনায়কত্ব ছাড়ার কারণ জানালেন

মহেন্দ্র সিং ধোনি করলেন খোলসা, কেন ছেড়েছিলেন হঠাৎ ওয়ানডে আর টি২০র অধিনায়কত্ব 1
CARDIFF, WALES – JULY 06: MS Dhoni of India bats during the 2nd Vitality International T20 match between England and India at SWALEC Stadium on July 6, 2018 in Cardiff, Wales. (Photo by Gareth Copley/Getty Images)

অধিনায়কত্ব ছাড়ার প্রায় দেড় বছর পর পর্যন্ত মহেন্দ্র সিং ধোনি এই ব্যাপারে খোলসা করেন নি, যে তিনি কেনও অধিনায়কত্ব ছাড়লেন। টেস্ট ক্রিকেটে অবসর নেওয়ার মতই সীমিত ওভারের অধিনায়কত্ব ছাড়ার তার এই সিদ্ধান্তর ব্যাপারে কেউই কিছু বুঝতে পারেন নি। এখন ধোনি এর কারণ জানালেন। রাঁচির একটি অনুষ্ঠানে ধোনি বলেন,

“আমি অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলাম কারন আমি চেয়েছিলাম নতুন অধিনায়ক ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর আগে দল প্রস্তুত করার পুরো সময় পান। নতুন অধিনায়ককে সময় দেওয়া না হলে একটি মজবুত দল বানানো সহজ নয়। আমার মতে আমি সঠিক সময়ে অধিনায়কত্ব ছেড়েছিলাম”।

ইংল্যান্ডে দলের হারে ধোনি বলেন

মহেন্দ্র সিং ধোনি করলেন খোলসা, কেন ছেড়েছিলেন হঠাৎ ওয়ানডে আর টি২০র অধিনায়কত্ব 2
Indian cricket captain Mahendra Singh Dhoni (L) holds the champion trophy after the Asia Cup T20 cricket tournament final match between Bangladesh and India at the Sher-e-Bangla National Cricket Stadium in Dhaka on March 6, 2016. / AFP / MUNIR UZ ZAMAN (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images)

ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের প্রথম চার ম্যাচেই ৩ ম্যাচ হেরে ভারতীয় দল সিরিজ হেরে গিয়েছে। ধোনির অধিনায়কত্বেও দল ২০১১ আর ২০১৪য় ইংল্যান্ডে টেস্ট সিরিজে বাজেভাবে হারের মুখে পড়েছিল। ইংল্যান্ডে পাওয়ার আরও এক হারের পর মাহি জানান,

“ সিরিজের আগে ভারতীয় দল্কম প্র্যাকটিস ম্যাচ খেলেছে, এটাই কারণ যে ব্যাটসম্যানদের ইংল্যান্ডে খেলতে সমস্যা হচ্ছে। এটা খেলারই একটা অঞগ আর আমাদের এটা ভোলা উচিত নয় যে র্যাাঙ্কিঙে ভারত বর্তমানে দুনিয়ার এক নম্বর টেস্ট দল”।

এশিয়া কাপের জন্য ধোনি গুরুত্বপূর্ণ খেলোয়াড়

ভারতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি এশিয়াকাপে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারেন। গত এশিয়াকাপেও ধোনির অধিনায়কত্বেই ভারতীয় দল ফাইনালে বাংলাদেশকে হারিয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *