বাংলাদেশের ব্যাটসম্যান লিটন দাস রেকর্ড ভেঙে করলেন ডবল সেঞ্চুরি

বাংলাদেশের প্রতিভাবান ব্যাটসম্যান লিটন দাস প্রথম শ্রেণীর ক্রিকেটে দুর্দান্ত ব্যাটিং করে ডবল সেঞ্চুরি করেছেন। লিটন দাসের এই ঝোড়ো ইনিংস ন্যাশানাল ক্রিকেট লীগে এসেছে। এই লীগ বাংলাদেশের প্রথম শ্রেণীর ক্রিকেটে একটি প্রতিষ্ঠিত লীগ।

১৪০ বলে করেছেন ২০০ রান

বাংলাদেশের ব্যাটসম্যান লিটন দাস রেকর্ড ভেঙে করলেন ডবল সেঞ্চুরি 1
Bangladesh’s batsman Liton Das watches the ball after playing a shot during the second day of the second Test cricket match between South Africa and Bangladesh in Bloemfontein on October 7, 2017. / AFP PHOTO / MARCO LONGARI

লিটন দাস এনসিএল এ রঙ্গপুর ডিভিসনের হয়ে খেলছেন। টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে রঙ্গপুর রাজশাহী ডিভিসনের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৫১ রানেই শেষ হয়ে গিয়েছিল। এই ইনিংসে লিটন দাস মাত্র ১৭ রানই করতে পেরেছিলেন।এরপর রাজশাহী দল দুর্দান্ত ব্যাট করে ৪ উইকেটে ৫৮৯ রান করে ইনিংস সমাপ্তি ঘোষণা করে। রাজশাহীর তরফে তরুণ নাজমুল হোসেন সন্তু মিয়াজনুর রহমান আর জুনেইদ সিদ্দিকি সেঞ্চুরি করেন। দ্বিতীয় ইনিংসে যখন লিটন দাস ব্যাটিংয়ের জন্য মাঠে আসেন তো দেখে মনে হচ্ছিল তিনি যেনো বোলারদের মারার পণ নিয়েই মাঠে নেমেছেন। লিটন তার প্রথম সেঞ্চুরি ৮১ বলেন পূর্ণ করেন অন্যদিক পরের ৫৯ বলে দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করেন।এই ইনিংসে ডানহাতি লিটন ৩২টি চার এবং ৪টি ছক্কা মারেন। রঙ্গপুর তৃতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ২ উইকেট হারিয়ে ৩১২ রান তুলেছে। বাংলাদেশ ব্যাটসম্যানের করা এটা সবচেয়ে দ্রুত ডবল সেঞ্চুরি। এর আগের রেকর্ডও লিটনের নামেই ছিল। এই বছরই এপ্রিল মাসে বাংলাদেশ ক্রিকেট লীগে খেলে তিনি ১৯০ বলে ডবল সেঞ্চুরি করেছিলেন। ঘরোয়া ক্রিকেটে লিটন বড় ইনিংস খেলার জন্যই পরিচিত। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ব্যাটিংয়ের জন্যই লিটন জাতীয় দলে নিজের জায়গা করে নিয়েছিলেন। ১৪০ বলে করার তার এই ডবল সেঞ্চুরি তার দ্রুতগতির ব্যাটিং ক্ষমতাকেই দর্শায়।
বাংলাদেশের ব্যাটসম্যান লিটন দাস রেকর্ড ভেঙে করলেন ডবল সেঞ্চুরি 2
লিটন বাংলাদেশের হয়ে এখনও পর্যন্ত ১০টি টেস্ট, ১৮টি ওয়ানডে আ ১৫টি টি২০ ম্যাচ খেলেছেন। এর মধ্যে ওয়ানডেতে তার ব্যাট থেকে একমাত্র সেঞ্চুরি বেরিয়েছে। এই সেঞ্চুরি সম্প্রতিই শেষ হওয়া এশিয়া কাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে এসেছিল। লিটন এই বড় প্রতিযোগিতায় ১২১ রানের সেঞ্চুরি ইনিংস খেলেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *