রবিচন্দ্রন অশ্বিন বর্তমান বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটারদের মধ্যে একজন। তামিলনাড়ুর এই অফ-স্পিনার গত ৫-৬ বছর ধরে স্পিন আক্রমণে দলকে সফলভাবে নেতৃত্ব দিচ্ছেন এবং সর্বাধিক সফলতার সাথে তাঁর কাজ সম্পন্ন করেছেন। যাইহোক, মাঠে তাঁর দুর্দান্ত পারফরমেন্স তাকে ভালো ভাগ্য অর্জন করতেও সাহায্য করছে। তাই এখানে আমরা তাঁর রবিচন্দ্রন অশ্বিনের সম্পত্তি সম্পর্কে জানবো।

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএলে) চেন্নাই সুপার কিংসের হয়ে দুর্দান্ত পারফরমেন্স করার পর ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে হয় রবিচন্দ্রন অশ্বিনের। অভিষেকের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। পরের বছরই ২০১১ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে বল হাতে দলকে চ্যাম্পিয়ন হতে সহায়তা করেন অশ্বিন।

টেস্ট ক্রিকেটেও সমান সফলতা পান এই বোলার। ওয়েস্ট ইন্ডিজের সাথে টেস্ট অভিষেকের পরই মাত্র সপ্তম ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেকে এক ইনিংসে পাঁচ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেন। ওই সিরিজে দুইবার ইনিংসে পাঁচ উইকেট এবং ব্যাট হাতে একটি শতক হাঁকানোর পর সিরিজ সেরার পুরুষ্কার জিতেন তিনি।

এরপর ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজে ২৯ উইকেট শিকার করে রেকর্ড গড়েন এই অফস্পিনার যা এখন পর্যন্ত কোনো ভারতীয় বোলারের জন্য সর্বোচ্চ। একই বছর আরো একটি মাইলফলক স্পর্শ করেন তিনি।

নিজের ক্যারিয়ারের ১৮ তম টেস্টে তিনি ভারতের সবচেয়ে দ্রুততম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট শিকারের রেকর্ড গড়েন। এমনকি গত ৮০ বছরে ক্রিকেট বিশ্বের কোনো বোলারই এমন কৃতিত্ব অর্জন করতে পারে নি।২০১৭ সালে দ্রুততম বোলার হিসেবে নিজের ক্যারিয়ারের ৪৫তম টেস্টে ২৫০ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেন তিনি।

ক্রিকেট মাঠে তাঁর এমন অত্যাশ্চর্য পারফরমেন্স তাকে একটি বড় সৌভাগ্য অর্জনে সাহায্য সাহায্য করেছে। তাই এখানে আমরা তাঁর নেট ভ্যালুর দিকে নজর দিবো।

অশ্বিনের মূল উপার্জন মূলত আসে তাঁর ম্যাচ ফি, বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনে নিজেকে যুক্ত করে এবং ব্যক্তিগত বিনিয়োগের মাধ্যমে। এছাড়া তাঁর মালিকানায় আছে অনেক উচ্চ বিলাসিতা সম্পন্ন গাড়ি এবং স্থাবর সম্পত্তি।রামরাজ লিনেন, মওভ স্প্রের মতো বিভিন্ন ব্র্যান্ডের মালিক তিনি।

আনুমানিক সম্পত্তি ১১৫ কোটি টাকা
ব্যক্তিগত সম্পত্তি ২৬ কোটি টাকা
মালিকানাধীন বিলাসিতা গাড়ি – ৩ ২.৬ কোটি টাকা
আইপিএল বেতন ১২.৫ কোটি টাকা
ওয়ানডে ম্যাচ ফি ৩ লাখ টাকা
টেস্ট ম্যাচ ফি ৫ লাখ টাকা

 

অশ্বিনের বাৎসরিক আয়ের তালিকাঃ

 

সাল উপার্জন
২০১৬ ২১ কোটি টাকা
২০১৫ ১৮ লাখ টাকা
২০১৪ ১৪ লাখ টাকা
২০১৩ ৭ কোটি টাকা
২০১২ ৫ কোটি টাকা

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...