বিরাট কোহলি নন বরং এই ভারতীয় ব্যাটসম্যানকে বোলিং করা কুলদীপ যাদবের জন্য মুশকিল

ভারতীয় ক্রিকেট দলের চায়নাম্যান বোলার কুলদীপ যাদবের মুখোমুখী হওয়া যে কোনো ব্যাটসম্যানের জন্য মুশকিল হয়। ২০১৭য় অভিষেক করার পর থেকে কুলদীপ এগিয়ে যাওয়া বজায় রাখে। তিনি সীমিত ওভারের ক্রিকেট ছাড়াও টেস্ট দলেও ভারতীয় দলের হয়ে বোলিং করেন। এখন চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব সেই ব্যাটসম্যানের ব্যাপারে জানিয়েছেন যার সামনে নেটে বোলিং করা তার জন্য সবচেয়ে বেশি মুশকিলের হয়।

পুজারা-রোহিতকে নেটে বোলিং করতে হয় মুশকিল

বিরাট কোহলি নন বরং এই ভারতীয় ব্যাটসম্যানকে বোলিং করা কুলদীপ যাদবের জন্য মুশকিল 1

ভারতীয় ক্রিকেট দলের তারকা স্পিন বোলার কুলদীপ যাদবও এই মুহূর্তে করোনা ভাইরাসের কারণে নিজের পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। এখন ক্রিকেট ডট কমের সঙ্গে কথা বলতে গিয়ে কুলদীপ যাদব নেটে সবচেয়ে মুশকিল ব্যাটসম্যান হিসেবে চেতেশ্বর পুজারা আর রোহিত শর্মাকে বেছে নিয়ে বলেন,

“পুজারা নেটে স্পিনকে যথেষ্ট ভালোভাবে খেলেন আর ও টেস্ট ক্রিকেট স্পেশালিস্টও। এই অবস্থায় ওকে বোলিং করা সামান্য মুশকিল হয়। অন্যদিকে ওয়ানডে ফর্ম্যাটে রোহিতের জবাব নেই। এই অবস্থায় নেটে ওর বড়ো বড়ো শটে ভয় লাগে”।

পুজারা হলেন টেস্টের ‘নতুন দেওয়াল’

বিরাট কোহলি নন বরং এই ভারতীয় ব্যাটসম্যানকে বোলিং করা কুলদীপ যাদবের জন্য মুশকিল 2

টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকা রাহুল দ্রাবিড়কে দ্য ওয়াল নামে ডাকা হত। তারপর দলে ৩ নম্বর ব্যাটসম্যান হিসেবে চেতেশ্বর পুজারা এমনই প্রদর্শন করেছেন যে আজকের বিশ্বে তাকে নতুন দেওয়াল বলা হয়। এর কারণে হলো তিনি ডাউন দ্যা গ্রাউন্ড খেলেন, আর পুজারা যদি একবার ক্রিজে সেট হয়ে যায় তো তাকে আউট করতে বোলারদের ঘাম ছুটে যায়। পুজারা ইংল্যাণ্ড, অস্ট্রেলিয়ার মতো মুশকিল উইকেটেও টিম ইন্ডিয়ার হয়ে সেঞ্চুরি ইনিংস খেলেছেন। ভারতের ২০১৮-১৯এ বর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়াকে তাদেরই দেশে টেস্ট সিরিজে হারানোয় চেতেশ্বর পুজারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এর জন্য তাকে প্লেয়ার অফ দ্যা সিরিজও নির্বাচিত করা হয়।

তিন ফর্ম্যাটে করেন ভারতের হয়ে বোলিং

বিরাট কোহলি নন বরং এই ভারতীয় ব্যাটসম্যানকে বোলিং করা কুলদীপ যাদবের জন্য মুশকিল 3

ভারতীয় ক্রিকেট দলের প্রধান স্পিনার কুলদীপ যাদব ২০১৭ এ ভারতের হয়ে অভিষেক করেছিলেন। কুলদীপ যাদব ২০১৭তেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলে ইডেন গার্ডেন্সে একদিনের ক্রিকেটে প্রথম হ্যাটট্রিক করেছিলেন। এরপর ২০১৯এ ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে আরো একবার দুর্দান্ত বোলিং করে কুলদীপ হ্যাটট্রিক করেন। এর সঙ্গে কুলদীপ ওয়ানডেতে ২টি হ্যাটট্রিক করা একমাত্র বোলার হন। তবে বর্তমানে নিউজিল্যাণ্ড সফরে কুলদীপকে ভালো ফর্মে দেখা যায়নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *