বিরাট, রোহিত আর ধোনি নন, এই ২ ব্যাটসম্যানের সামনে বোলিং করতে কুলদীপের সমস্যা হয়

ভারতীয় ক্রিকেট দলের একমাত্র চায়নাম্যান বোলার কুলদীপ যাদবও এই মুহূর্তে করোনা ভাইরাসের কারণে নিজের পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছে। এখন এর মধ্যে কুলদীপ একটি লাইভ চ্যাট চলাকালীন বিশ্ব ক্রিকেটের সেই ব্যাটসম্যানদের নামের খোলসা করেছেন যাদের সামনে তার বোলিং করতে যথেষ্ট মুশকিল হয়।

স্মিথ-ডেভিলিয়র্সের সামনে বোলিং করা মুশকিল

বিরাট, রোহিত আর ধোনি নন, এই ২ ব্যাটসম্যানের সামনে বোলিং করতে কুলদীপের সমস্যা হয় 1

চায়নাম্যান বোলার কুলদীপ যাদব ডেবিউ করার সঙ্গে সঙ্গেই একটি আলাদা পরিচিতি তৈরি করে নিয়েছিলেন। কুলদীপ যাদব এখনো পর্যন্ত ভারতের হয়ে ওয়ানডেতে ২টি হ্যাটট্রিক করেছেন আর এই কৃতিত্ব দেখানো কুলদীপ ভারতের একমাত্র বোলার। কুলদীপ বড়ো বড়ো ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছেন, কিন্তু একটি লাইভ চ্যাট চলাকালীন তিনি সেই ২জন ব্যাটসম্যানের নাম নিয়েছেন যাদের সামনে বোলিং করা তার চ্যালেঞ্জিং মনে হয়। ইএসপিএন ক্রিকইনফোর একটি অনুষ্ঠান ক্রিকেটবাজিতে দীপ দাশগুপ্তকে তিনি বলেন,

“স্মিথ বেশিরভাগ ব্যাকফুটে খেলেন আর যথেষ্ট লেটেও খেলেন, ফলে তাকে বোলিং করা চ্যালেঞ্জিং হয়। ওয়ানডেতে এবি ডেভিলিয়র্স অসাধারণ খেলোয়াড়। তারও একটা আলাদাই ধরণ রয়েছে। এখন ও খেলাকে বিদায় জানিয়েছে যা ভালো বিষয়। এদের ছাড়া আমার আর কোনো ব্যাটসম্যানকে ততটা ভয় লাগেনি”।

স্মিথ হলেন টেস্টে বেস্ট

বিরাট, রোহিত আর ধোনি নন, এই ২ ব্যাটসম্যানের সামনে বোলিং করতে কুলদীপের সমস্যা হয় 2

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বিস্ফোরক ব্যাটসম্যান স্টিভ স্মিথ এক বছরের আন্তর্জাতিক ব্যান ভোগ করে যখন ফিরে এসেছেন তার ব্যাটে রানের খিদে পরিস্কার দেখা যাচ্ছে। তিন ফর্ম্যাটেই স্মিথ রান করছেন, কিন্তু টেস্টে এই মুহূর্তে স্মিথ বেস্ট। প্রত্যাবর্তন করার পর তিনি বিরাট কোহলিকে আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ে ২ নম্বরে ঠেলে দিয়ে এক নম্বর জায়গা হাসিল করে নিয়েছেন। শুধু তাই নয় স্মিথ অ্যাসেজ সিরিজে ৭টি ইনিংসে ১১০ এর গড়ে ৭৭৪ রান করেছেন।
অন্যদিকে দক্ষিণ আফ্রিকা দলের তারকা খেলোয়ার ডেভিলিয়র্স ২০১৮য় আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। ৩৬০ ডিগ্রি নামে জনপ্রিয় ডেভিলিয়র্স কুলদীপ যাদবকেই নয় বরং সমস্ত বোলারদের জন্য চ্যালেঞ্জ পেশ করা ব্যাটসম্যান। তিনি এখনো ফ্রেঞ্চাইজি লীগ খেলেন আর আইপিএলে তিনি আরসিবির হয়ে খেলে কুলদীপের সামনে ব্যাটিংও করেন।

ধোনিকে মিস করেন কুলদীপ

বিরাট, রোহিত আর ধোনি নন, এই ২ ব্যাটসম্যানের সামনে বোলিং করতে কুলদীপের সমস্যা হয় 3

মহেন্দ্র সিং ধোনি ভারতের সবচেয়ে সফলতম অধিনায়ক। তার কাছে পিচকে পড়া এবং ফিল্ড সেট করার এক অদ্ভুত ক্ষমতা রয়েহচে। যা কুলদীপ যাদবের মতো সমস্ত বোলারদের যথেষ্ট সাহায্য করেছে। এখন যখন এক বছর ধরে মাহী ক্রিকেট থেকে দূরে রয়েছেন তো এই অবস্থায় কুলদীপ এমএস ধোনিকে যথেষ্ট মিস করেন। লাইভ চ্যাট চলাকালীন তিনি বলেন,

“আমি যখন কেরিয়ার শুরু করি তো আমি পিচকে অনুমান করতে পারতাম না। ধোনির সঙ্গে খেলার পর আমি তা শিখি। ও বলতে যে বলকে কোথায় স্পিন করাতে হবে। ও ফিল্ড সেট করতেও দক্ষ ছিল। ও জানত যে ব্যাটসম্যান কোথায় শট খেলবে আর সেই হিসেবে ফিল্ডিং সেট করত”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *