টি২০ সিরিজের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলেছে ভারতীয় ক্রিকেট দল। রোহিত শর্মার সেঞ্চুরির উপর ভর করে ইংল্যান্ডের দেওয়া ১৯৯ রানের পাহাড়সম লক্ষ্য অতিক্রম করেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। ক্রিকেটার এই সাদা বলের ফরমেটের খেলায় দুর্দান্ত ক্রিকেট খেলছে “মেন ইন ব্লু” খ্যাত দলটি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের মাধ্যমে তারা নিজেদের টানা ষষ্ঠ সিরিজ জয় নিশ্চিত করলো।

দলে নেয়ার জন্য ভারতীয় দলে অনেক ক্রিকেটার আছেন অপশন হিসেবে। তবে অধিনায়ক বিরাট কোহলির কিছু নির্দিষ্ট ক্রিকেটারের প্রতি দুর্বলতা লক্ষ্য করা যাচ্ছে। কারন কিছু খেলোয়াড় রয়েছেন টি২০ ক্রিকেটে যাদের পারফরমেন্স খুবই হতাশাজনক কিন্তু এরপরও দল থেকে বাদ পড়েন নি।

চলুন দেখে নিই এমন ৩ জন ক্রিকেটারকে যারা বাজে পারফরমেন্স করেও কখনো বিরাট কোহলির দল থেকে বাদ পড়েন নিঃ

যজুবেন্দ্র চহেলঃ

Getty Images

এই ডানহাতি লেগস্পিনার এখন পর্যন্ত কখনোই বিরাট কোহলির দল থেকে বাদ পড়েননি। নিঃসন্দেহে তিনি সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে ভারতীয় দলের অন্যতম পাওয়া। তবে তিনিও কুলদীপের মত কয়েকবারই ম্যাচে বেশি রান দিয়েছেন।

লেগ স্পিনাররা সাধারনত একটু খরুচে বোলার হয়ে থাকেন। তবে উইকেট নেয়ার ক্ষমতাই চাহালকে বড় মাপের একজন খেলোয়াড় হিসেবে গড়ে তুলেছে। প্রথম দুই ম্যাচে কুলদীপ মোটামুটি ভালোই করেছিলেন এবং চহেল বেশ খরুচে ছিলেন। কিন্তু এরপরও শেষ ম্যাচে কুলদীপকেই দল থেকে বাদ পড়তে হয়েছিলে।

কেএল রাহুলঃ

Getty Images

গত বেশ কয়েকমাস ধরেই ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দলে আছেন কে এল রাহুল। তবে শ্রীলংকা সিরিজে রাহুলকে একাদশে সুযোগ দেয়ার জন্য তাকে মিডল অর্ডারে খেলানো হয়েছিল। তাকে এই পজিশনে খেলানোর জন্য মূল্য দিতে হয়েছিল দলকে।

২০১৭ সালের আইপিএলে তিনি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সদস্য ছিলেন। অধিনায়ক বিরাট কোহলির সাথে ওই আসরে বেশ কয়েকটি ভালো পার্টনারশিপ গড়েছিলেন রাহুল। অতীতে জাতীয় দলের হয়ে খারাপ খেলার পরও দল থেকে বাদ পড়তে হয় নি তাকে। তবে বর্তমানে তিন ফরমেটের দলেই একজন যোগ্য ক্রিকেটার তিনি।

উমেশ যাদবঃ

 Getty Images

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ভুবেনেশ্বর কুমারকে না নিয়ে উমেশ যাদবকে একাদশে নেয়া হয়। এ থেকেই পরিষ্কার ভাবে বুঝা যায় কোহলির পছন্দের তালিকায় তিনি কতটা উপরে। আইপিএলে বেঙ্গালুরুর হয়ে উমেশ যাদবের অতীত পারফরমেন্স ভালো হওয়ার কারনে শুরু থেকেই কোহলির পছন্দের তালিকায় আছেন তিনি।

তবে জসপ্রীত বুমরাহ ইঞ্জুরি থেকে ফিরলে উমেশ যাদবের জন্য কঠিন হয়ে যাবে দলে নিয়মিত যায়গা পাওয়া। কারন ডেথ ওভারে উমেশের সমস্যা লক্ষা করা যায়। আগামী বিশ্বকাপের আগে অবশ্যই এই সমস্যা কাটিয়ে উঠতে হবে।

আরও পড়ুন

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা
বিশ্বকাপ ২০১৯এ তো ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে এই খেতাব জিতে নিয়েছে। এই টুর্নামেন্টে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ড জয়ের দুই...

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়
একটি প্রচলিত হিন্দি প্রবাদ ‘ঘর কি মুরগী ডাল বরাবর’ আজকাল এটা প্রায় সঠিকভাবে বসছে মহেন্দ্র সিং ধোনির...

বিসিসিআই নতুন প্রধান কোচ আর সাপোর্ট স্টাফের জন্য চাইল আবেদনপত্র, রাখা হয়েছে এই শর্ত

ভারতীয় দলের সাপোর্ট স্টাফদের কার্যকাল বিশ্বকাপের সঙ্গেই শেষ হয়ে গিয়েছে। বিসিসিআইয়ের তরফে সকলকেই ৪৫দিন পর্যন্ত এক্সটেনশন দেওয়া...

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ লর্ডসের মাঠে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ডের মধ্যে...

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপে ভারতীয় দল সেমিফাইনাল পর্যন্ত সফর করেছিল। সেমিফাইনালে ভারতীয়...