টি২০ সিরিজের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলেছে ভারতীয় ক্রিকেট দল। রোহিত শর্মার সেঞ্চুরির উপর ভর করে ইংল্যান্ডের দেওয়া ১৯৯ রানের পাহাড়সম লক্ষ্য অতিক্রম করেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি। ক্রিকেটার এই সাদা বলের ফরমেটের খেলায় দুর্দান্ত ক্রিকেট খেলছে “মেন ইন ব্লু” খ্যাত দলটি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের মাধ্যমে তারা নিজেদের টানা ষষ্ঠ সিরিজ জয় নিশ্চিত করলো।

দলে নেয়ার জন্য ভারতীয় দলে অনেক ক্রিকেটার আছেন অপশন হিসেবে। তবে অধিনায়ক বিরাট কোহলির কিছু নির্দিষ্ট ক্রিকেটারের প্রতি দুর্বলতা লক্ষ্য করা যাচ্ছে। কারন কিছু খেলোয়াড় রয়েছেন টি২০ ক্রিকেটে যাদের পারফরমেন্স খুবই হতাশাজনক কিন্তু এরপরও দল থেকে বাদ পড়েন নি।

চলুন দেখে নিই এমন ৩ জন ক্রিকেটারকে যারা বাজে পারফরমেন্স করেও কখনো বিরাট কোহলির দল থেকে বাদ পড়েন নিঃ

যজুবেন্দ্র চহেলঃ

Getty Images

এই ডানহাতি লেগস্পিনার এখন পর্যন্ত কখনোই বিরাট কোহলির দল থেকে বাদ পড়েননি। নিঃসন্দেহে তিনি সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে ভারতীয় দলের অন্যতম পাওয়া। তবে তিনিও কুলদীপের মত কয়েকবারই ম্যাচে বেশি রান দিয়েছেন।

লেগ স্পিনাররা সাধারনত একটু খরুচে বোলার হয়ে থাকেন। তবে উইকেট নেয়ার ক্ষমতাই চাহালকে বড় মাপের একজন খেলোয়াড় হিসেবে গড়ে তুলেছে। প্রথম দুই ম্যাচে কুলদীপ মোটামুটি ভালোই করেছিলেন এবং চহেল বেশ খরুচে ছিলেন। কিন্তু এরপরও শেষ ম্যাচে কুলদীপকেই দল থেকে বাদ পড়তে হয়েছিলে।

কেএল রাহুলঃ

Getty Images

গত বেশ কয়েকমাস ধরেই ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দলে আছেন কে এল রাহুল। তবে শ্রীলংকা সিরিজে রাহুলকে একাদশে সুযোগ দেয়ার জন্য তাকে মিডল অর্ডারে খেলানো হয়েছিল। তাকে এই পজিশনে খেলানোর জন্য মূল্য দিতে হয়েছিল দলকে।

২০১৭ সালের আইপিএলে তিনি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সদস্য ছিলেন। অধিনায়ক বিরাট কোহলির সাথে ওই আসরে বেশ কয়েকটি ভালো পার্টনারশিপ গড়েছিলেন রাহুল। অতীতে জাতীয় দলের হয়ে খারাপ খেলার পরও দল থেকে বাদ পড়তে হয় নি তাকে। তবে বর্তমানে তিন ফরমেটের দলেই একজন যোগ্য ক্রিকেটার তিনি।

উমেশ যাদবঃ

 Getty Images

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ভুবেনেশ্বর কুমারকে না নিয়ে উমেশ যাদবকে একাদশে নেয়া হয়। এ থেকেই পরিষ্কার ভাবে বুঝা যায় কোহলির পছন্দের তালিকায় তিনি কতটা উপরে। আইপিএলে বেঙ্গালুরুর হয়ে উমেশ যাদবের অতীত পারফরমেন্স ভালো হওয়ার কারনে শুরু থেকেই কোহলির পছন্দের তালিকায় আছেন তিনি।

তবে জসপ্রীত বুমরাহ ইঞ্জুরি থেকে ফিরলে উমেশ যাদবের জন্য কঠিন হয়ে যাবে দলে নিয়মিত যায়গা পাওয়া। কারন ডেথ ওভারে উমেশের সমস্যা লক্ষা করা যায়। আগামী বিশ্বকাপের আগে অবশ্যই এই সমস্যা কাটিয়ে উঠতে হবে।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...