ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করার পর আইসিসির ব্যাটসম্যানদের র্যাাঙ্কিং তালিকায় বিরাট কোহলি উঠে এলেন পাঁচ নম্বরে। অন্যদিকে পুরো টেস্ট ম্যাচে উইকেটহীন থাকার মুল্য চুকিয়ে বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা রাঙ্কিংয়ে নেমে গেলেন ৩ নম্বরে এবং জোরে বোলার ভুবনেশ্বর কুমার তার কেরিয়ারের সেরা র্যা ঙ্কিংয়ে উঠে এলেন। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়ে গেলেও দ্বিতীয় ইনিংসে ভারত অধিনায়ক অসাধারণ সেঞ্চুরি করেন, যা ভারতকে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রায় জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়েছিল। পঞ্চমদিনে ভারতের ব্যাটিং নিরাপত্তাহীনতায় ভুগছিল যখন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান কে এল রাহুল এবং চেতেশ্বর পুজারা পঞ্চমদিন সকালের শুরুতেই আউট হয়ে যান। তারপরেও অজিঙ্ক রাহানে, ঋদ্ধিমান সাহা এবং অন্যান্য মিডল অর্ডার ব্যাটসম্যানেরাও ব্যর্থ হন।

Virat Kohli captain of India during day five of the 1st test match between India and Sri Lanka held at Eden Gardens Stadium in Kolkata on the 20th November 2017Photo by Prashant Bhoot / BCCI / Sportzpics

এরপরই অধিনায়ক কোহলি যিনি ওয়ান ডে এবং টি২০ র্যা ঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন উইকেটের একদিক ধরে রেখে ১১৯ বলে ১০৪ রানের ইনিংস খেলেন। এবং ভারতকে আট উইকেটে ৩৫২ রানে পৌঁছে দেন। যার ফলে ভারত শ্রীলঙ্কার সামনে ২৩২ রানের টার্গেট রাখে। এই সেঞ্চুরির বিরাট টেস্ট ক্রিকেটে তার ১৮ তম এবং আন্তর্জাতিক ক্রিকেটে তার ৫০ তম শতরান পূর্ণ করেন। তার এই সেঞ্চুরির সাহায্যেই এই দিল্লিবাসী তারকা অস্ট্রেলিয় সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে সরিয়ে আইসিসি ব্যাটিং র্যাইঙ্কিংয়ে ৫ নাম্বারে উঠে আসেন। অন্যদিকে ওপেনার শিখির ধবনও দ্বিতীয় ইনিংসে তার ৯৪ রানের ইনিংসের পুরস্কার স্বরূপ ২৮ তম স্থানে উঠে আসেন।

Bhuvneshwar Kumar of India celebrates the wicket of Niroshan Dickwella of Sri Lanka during day five of the 1st test match between India and Sri Lanka held at Eden Gardens Stadium in Kolkata on the 20th November 2017
Photo by Deepak Malik / BCCI / Sportzpics

অন্যদিকে ভুবনেশ্বর কুমার যিনি এই টেস্টের ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন বোলারদের র্যা।ঙ্কিংয়ে ৮ ধাপ উঠে কেরিয়ারের শ্রেষ্ঠ র্যাবঙ্কিং ২৯ নম্বরে পৌঁছেছেন। এবং মহম্মদ শামীও এক ধাপ উঠে ১৮য় পৌঁছেছেন। ভুবনেশ্বর কুমার দুই ইনিংসেই চারটী করে উইকেট পেয়েছেন এবং পুরো ম্যাচে মহম্মদ শামী নিয়েছেন ৬ উইকেট।
আইসিসি র্যা ঙ্কিংয়ে দুই পেসার সহ ভারত অধিনায়ক নিজের র্যা ঙ্কিংয়ে উপরের দিকে উঠলেও র্যা ঙ্কিংয়ে নেমে গেলেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। আইসিসির বোলার এবং আলরাউন্ডার র্যা ঙ্কিংয়ে নিজের এক নম্বর জায়গার পুনরুদ্ধারের সুযোগ নিয়ে এই টেস্ট খেলতে নামা জাদেজা ব্যর্থ হয়েছেন এবং পেস সহায়ক উইকেটে একটাও উইকেট নিতে না পারায় তিনি নেমে গেছেন ৩ নম্বরে। এবং অলরাউন্ডার র্যানঙ্কিংয়েও তিনি ২০ পয়েন্ট হারিয়েছেন।
অতিথি দলের উইকেট কিপার ব্যাটসম্যান নিরোশান ডিকওয়েলা ৩ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র্যানঙ্কিংয়ে ৩৭ নম্বরে উঠে এসেছেন। এওং অফ স্পিনার দিলরুয়ান পেরেরাও ৩ ধাপ এগিয়ে বোলারদের র্যা্ঙ্কিয়ে ২২ নম্বরে উঠে এসেছেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...