আইসিসি টেস্ট র্যা ঙ্কিয়ে শীর্ষে পৌঁছলেন বিরাট কোহলি 1
BIRMINGHAM, ENGLAND - AUGUST 02: India batsman Virat Kohli celebrates his century during day two of the First Specsavers Test Match between England and India at Edgbaston on August 2, 2018 in Birmingham, England. (Photo by Stu Forster/Getty Images)

দুবাই, ৫ আগস্ট: ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনে প্রথম টেস্টে দুর্দান্ত সেঞ্চুরিকরা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি টেস্ট ব্যাটসম্যানদের আজকে জারি হওয়া নতুন টেস্ট র্যাবঙ্কিয়ে শীর্ষে পৌঁছে গিয়েছেন। বিরাট আইসিসি র্যা ঙ্কিয়ে শীর্ষে জায়গা পাওয়া মোট সপ্তম ভারতীয় ব্যাটসম্যান। তিনি শচীন তেন্ডুলকরের (জুন ২০১১) পর প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি এই উপলব্ধী হাসিল করতে সফল হয়েছেন। ভারতের ৩১ রানের হারের টেস্টে কোহলি ১৪০ রান এবং ৫১ রানের ইনিংস খেলেন। যার ফলে তিনি ৩১ পয়েন্ট পান এবং তিনি ৩২ মাস ধরে শীর্ষ ব্যাটসম্যান হিসেবে থাকা স্টিভ স্মিথের রাজত্ব শেষ করতে সফল হন। কোহলি ৬৭ টেস্টের নিজের কেরিয়ারে প্রথমবার ব্যাটিং র্যা ঙ্কিয়ে শীর্ষে পৌঁছেছেন। ডিসেম্বর ২০১৫ থেকে শীর্ষস্থান দখল করে থাকা স্মিথের চেয়ে এখন কোহলি পাঁচ পয়েন্টে এগিয়ে গিয়েছেন কিন্তু বিশ্বের শীর্ষ র্যানঙ্কিঙে থাকা ব্যাটসম্যান হিসেবে সিরিজ শেষ করার জন্য তাকে এখন বাকি ম্যাচ গুলিতেও নিজের ফর্ম ধরে রাখতে হবে।
আইসিসি টেস্ট র্যা ঙ্কিয়ে শীর্ষে পৌঁছলেন বিরাট কোহলি 2
তেন্ডুলকর জানুয়ারি ২০১১য় দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিসের সঙ্গে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান হয়েছিলেন। কিন্তু জুন ২০১১য় জামাইকা টেস্টের পর তিনি দ্বিতীয় স্থানে নেমে যান কারণ তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে অংশ নেন নি। কোহলি আর তেন্ডুলকর ছাড়াও রাহুল দ্রাবিড়, গৌতম গম্ভীর, সুনীল গাভাস্কার, বীরেন্দ্র সেহবাগ, আর দিলীপ বেঙ্গসরকার হলে সেই ভারতীয় ব্যাটসম্যান যারা নিজেদের কেরিয়ার চলাকালীন এক নম্বর র্যারঙ্কিং হাসিল করেছিলেন। এই মুহুর্তে ৯৩৪ পয়েন্ট নিয়ে কোহলি শীর্ষে রয়েছেন। এই পয়েন্ট সর্বকালীন সূচিতে ১৪ নম্বর স্থানে রয়েছে।
আইসিসি টেস্ট র্যা ঙ্কিয়ে শীর্ষে পৌঁছলেন বিরাট কোহলি 3
কোহলি এজবাস্টন টেস্টের শুরুয়াত করেছিলেন ৯০৩ পয়েন্ট নিয়ে আর তিনি গাভাস্কারের চেয়ে ১৩ পয়েন্ট পিছিয়ে ছিলেন, কিন্তু এখন কোহলি হল অফ ফেমে সামিল এই কিংবদন্তী খেলোয়াড়ের চেয়ে ১৮ পয়েন্টে এগিয়ে রয়েছেন। যদি কোহলি লর্ডস টেস্টেও ভাল প্রদর্শন করতে পারেন তাহলে কোহলি সর্বাধিক পয়েন্ট তালিকায় থাকার ব্যাপারে ম্যাথু হেডেন, কালিস এবং এবি ডেভিলিয়র্সকে পেছনে ফেলে শীর্ষ ১০ এ শামিল হতে পারেন। এই তিনজনের সর্বাধিক পয়েন্ট হল ৯৩৫। এই তালিকায় শীর্ষ দুই স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী ব্যাটসম্যান স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান (৯৬১), আর স্টিভ স্মিথ (৯৪৭)।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *