৮২ রানের ইনিংস খেলার সঙ্গেই এমনটা করা প্রথম ভারতীয় হলেন বিরাট কোহলি, বিশ্বরেকর্ড থেকে মাত্র ৯৯ রান দূরে

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ঘরের দল স্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন বৃহস্পতিবার ৮২ রান করে আউট হন। যদিও কোহলি এই ম্যাচে অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেছেন। কিন্তু কোহলি প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়কে পেছনে ফেলে এক নতুন ইতিহাস নিজের নামে গড়েছেন। কোহলি নিজের ৮২ রান করার সঙ্গেই এক ক্যালেন্ডার ইয়ারে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি রান করা প্রথম ভারতীয় খেলোয়াড় হয়ে গিয়েছেন। যার সঙ্গেই তিনি দ্য ওয়াল রাহুল দ্রাবিড়কেও পেছনে ফেলে দিয়েছেন। প্রসঙ্গত রাহুল দ্রাবিড় ২০০২ এ ১১৩৭ রান করে এই রেকর্ড গড়েছিলেন।এমনিতে কোহলি আর রাহুল ছাড়াও এই তালিকায় আরো দুই ব্যাটসম্যান শামিল রয়েছেন। তারা হলেন মহিন্দর অমরনাথ (১৯৮৩তে ১০৬৫ রান) আর সুনীল গাভাস্কার (১৯৭১ এ ৯১৮ রান)।

এই তালিকায় তৃতীয় নম্বরে কোহলি
৮২ রানের ইনিংস খেলার সঙ্গেই এমনটা করা প্রথম ভারতীয় হলেন বিরাট কোহলি, বিশ্বরেকর্ড থেকে মাত্র ৯৯ রান দূরে 1
জানিয়ে দিই বিশ্বে এক ক্যালেণ্ডার ইয়ারে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি রান করার রেকর্ড দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত ব্যাটসম্যান গ্রীম স্মিথের নামে রয়েছে। তিনি ২০০৮ এ ১২১২ রান করেছিলেন। এরপর আসে ভিভ রিচার্ডেসের নাম। যিনি ১৯৭৬ এ ১১৫৪ রান নিজের নামে করেছিলেন। এরপর তৃতীয় স্থানে নাম আসে ভারতের দুর্দান্ত ব্যাটসম্যান তথা রান মেশিন এবং অধিনায়ক বিরাট কোহলি। যিনি এখণো পর্যন্ত ১১৩৮ রান করে এই রেকর্ড নিজের নামে করেছেন।

কোহলির কাছে পন্টিংয়ের রেকর্ড ভাঙার সুযোগ
৮২ রানের ইনিংস খেলার সঙ্গেই এমনটা করা প্রথম ভারতীয় হলেন বিরাট কোহলি, বিশ্বরেকর্ড থেকে মাত্র ৯৯ রান দূরে 2
যদি বিরাট দ্বিতীয় ইনিংসে আরো ৯৯ রান করতে পারেন তো তিনি এক ক্যালেন্ডার ইয়ারে সমস্ত ফর্ম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যান হয়ে যাবেন। জানিয়ে এই এই রেকর্ড এখন অস্ট্রেলিয়ার প্রাক্তণ অধিনায়ক রিকি পন্টিংয়ের নামে রয়েছে। তিনি ২০০৫ এ সমস্ত ফর্ম্যাট মিলিয়ে ২৮৩৩ রান করেছিলেন। অন্যদিকে কোহলি এখনো পর্যন্ত মেলবোর্ন টেস্টের প্রথম ইনিংস মিলিয়ে সমস্ত ফর্ম্যাটে ২৭৩৫ রান করেছেন। কোহলি ৮২ রান করার সঙ্গেই টেস্টে রানের সংখ্যা ১৫৭৩ পর্যন্ত পৌঁছে দিয়েছেন।

ক্যালেণ্ডার ইয়ারে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট রান করা ব্যাটসম্যান
৮২ রানের ইনিংস খেলার সঙ্গেই এমনটা করা প্রথম ভারতীয় হলেন বিরাট কোহলি, বিশ্বরেকর্ড থেকে মাত্র ৯৯ রান দূরে 3
২০০৮ – ১২১২ গ্রীম স্মিথ
১৮৭৬ – ১১৫৪ ভিভ রিচার্ডস
২০১৮ – ১১৩৮ বিরাট কোহলি
২০০২ – ১১৩৭ রাহুল দ্রাবিড়
১৯৮৩ – ১০৬৫ মহিন্দর অমরনাথ
২০১০ – ১০৬১ অ্যালিস্টেয়ার কুক

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *