বিরাট আর শচীনের তুলনা করে সাকলেন মুস্তাক একে বললেন সেরা
Cricket - England v India - Third Test - Trent Bridge, Nottingham, Britain - August 20, 2018 India's Virat Kohli celebrates his century Action Images via Reuters/Paul Childs

মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরের বিরুদ্ধে বেশ কিছু ম্যাচ খেলা পাকিস্থানের তারকা স্পিনার সাকলেন মুস্তাকেরমনে হয় যে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বর্তমান খেলোয়াড়দের মধ্যে একমাত্র এমন ব্যাটসম্যান যিনি কিংবদন্তী ক্রিকেটার শচীন তেন্ডুলকরের কাছাকাছি পৌঁছেছিলেন। সাকলেন পিটিআইকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে জানিয়েছেন, “ একজন ব্যাটসম্যান হিসেবে শচীন অনেক বড় খেলোয়াড় ছিলেন। আমি তুলনা (দুজনে আলাদা আলাদা সময়ের খেলোয়াড়) করতে পারব না কিন্তু বিরাট একমাত্র এমন খেলোয়াড় যিনি ওর স্তরের কাছাকাছি রয়েছেন”। ইংল্যান্ড দলের স্পিন বিভাগের পরামর্শদাতা সাকলেন জানিয়েছেন যে পাঁচ ম্যাচের সিরিজে ভারতীয় দলের প্রত্যাবর্তন এই ব্যাপারের উপর নির্ভর করবে যে কোহলি ব্যাটিং লাইন আপের নেতৃত্ব কেমনভাবে দেন। সাকলেন জানিয়েছেন, “ ইংল্যান্ড দলের সহযোগী স্টাফেদের সদস্যের মধ্যে এই ব্যাপার নিয়ে চর্চা হচ্ছিল যে তিনি ট্রেন্টব্রিজে কেমন ব্যাটিং করেছন। একমাত্র তৃতীয় টেস্টেই জিমি অ্যাণ্ডারসনের বোলিংয়ে কম সে কম ৪০ বার বল তার ব্যাটের কোনার পাশ দিয়ে গিয়েচে, কিন্তু পরের বলেই তাকে পুরো আত্মবিশ্বাসের সঙ্গে দেখা গিয়েছে। বিরাট বল বাই বল, এক এক রান আর সেশন বা সেশন ব্যাটিং করেন। ওর মধ্যে রান করা আর জেতার ভীষণ বেশি খিদে রয়েছে। যখন আপনার দলে এমন খিদে থাকা খেলোয়াড় থাকে তো ও নিজের খিদে মেটাতে যা খুশি করতে পারে”। অধিনায়ক কোহলি এই সিরিজের তৃতীয় ম্যাচে সেঞ্চুরি আর ৯৭ রানের ইনিংসে খেলেন যাতে ভারত এই সিরিজে ফিরে এসেছে। যদিও ইংল্যান্ড এখনও ২-১ এ এগিয়ে রয়েছে। কোহলি এই সিরিজে এখনও পর্যন্ত দুর্দান্ত প্রদর্শনে ২০১৪ গত সফরে অভিজ্ঞতাকে পেছনে ফেলে দিয়েছেন যার পদ সাকলেন তার তুলনা তেন্ডুলকরের সঙ্গে করা থেকে নিজেকে আটকাতে পারেন নি। তিনি জানিয়েছেন, “ বিরাট যেভাবে রান করছেন, তা ইংল্যান্ডের জন্য ভালো সংকেত নয়, প্রথম টেস্টে আমি একটি সাইনবোর্ড দেখেছি যেখানে লেখা ছিল ‘ইংল্যান্ড বনাম বিরাট কোহলি’। যদি আপনি ওকে সিরিজ থেকে বাইরে করে দেবেন ত ইংল্যান্ডের জন্য এটা যথেষ্ট সহজ হয়ে যাবে”।
সাকলেন আরও জানান, “ যদি আপনি কোচিংয়ের নজরে দেখেন তো তাহলে ওর কারণে অন্যান্য ব্যাটসম্যানরাও রান করছেন। আপনার দলে বিরাটের মত বিশ্বস্তরীয় ব্যাটসম্যান থাকায় নিশ্চিতভাবেই পুরো ব্যাটিং লাইনআপের মনোবল বেড়ে যায়”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *