আবারও আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক নম্বর হলেন কোহলি

দুবাই, ২৩ আগস: ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে দুর্দান্ত প্রদর্শনের সৌজনে আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিয়ে আবারও একবার শীর্ষস্থান দখল করে নিয়েছেন। কোহলি ন্যাটিংহ্যামে তৃতীয় টেস্টের দুই ইনিংসে ৯৭ আর ১০৩ রানের ইনিংস খেলেন। ভারত এই টেস্ট ২০৩ রানে জেতে।

বার্মিংহ্যামের প্রথম টেস্টে ১৪৯ আর ৫১ রানের ইনিংস খেলার পর কোহলি আইসিসি র‍্যাঙ্কিয়ে শীর্ষ স্থান দখল করেছিলেন, কিন্তু লর্ডসে দ্বিতীয় টেস্টে ভারতের হারে তার খারাপ প্রদর্শনের কারণে তিনি দ্বিতীয় স্থানে নেমে গিয়েছিলেন, কিন্তু ফের একবার তৃতীয় টেস্টে নিজের দুর্দান্ত প্রদর্শনের পর তিনি নিজের শীর্ষস্থান ফিরে পেয়েছেন।

কোহলির পয়েন্ট এখন ৯৩৭ যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১১তম সর্বশ্রেষ্ঠ রেটিং। রেটিংয়ের ব্যাপারে শীর্ষ ১০ খেলোয়াড়দের মধ্যে ডন ব্র্যাডম্যান (৯৬১), স্টিভ স্মিথ (৯৪৭), লেন হাটন (৯৪৫), রিকি পন্টিং (৯৪২), পীটার মে (৯৪১), গ্যারি সোবার্স, ক্লাইভ ওয়ালকট, ভিভিয়ান রিচার্ডস আর কুমার সাঙ্গাকারা (সকলেরই পয়েন্ট ৯৩৮) শামিল রয়েছেন।

র‍্যাঙ্কিয়ে ভারতের দ্বিতীয় সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান হয়েছেন চেতেশ্বর পুজারা। দ্বিতীয় টেস্টে তার উপযোগী যোগদানের পর তিনি র‍্যাঙ্কিয়ে ছয় নম্বরে উঠে এসেছেন। এছাড়াও অজিঙ্ক রাহানে ( চার স্থান উঠে সে ১৯ নম্বরে) শিখর ধবন (চার ধাপ উঠে এসে ২২ নম্বরে) অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার (৮ ধাপ উঠে এসে ৫১ নম্বরে) র‍্যাঙ্কিয়ে উন্নতি হয়েছে। অন্যদিকে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া হার্দিক পান্ডিয়া বোলিং র‍্যাঙ্কিয়ে ২৩ ধাপ উঠে এসে নিজের কেরিয়ারের সেরা র‍্যঙ্কিং ৫১ স্থানে উঠে এসেছেন। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নেওয়া জসপ্রীত বুমরাহও আট ধাপ উঠে এসে কেরিয়ারের সর্বশ্রষ্ঠ র‍্যাঙ্কিং ৩৭ নম্বরে উঠে এসেছেন।

অন্যদিকে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ১০৬ রান করা জস বাটলার ব্যাটিং র‍্যাঙ্কিয়ে ২২ ধাপ উঠে এসে ৪৭ নম্বরে রয়েছেন। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৩৩ রান করা ইংল্যান্ডের আদিল রশিদ অষ্টম ধাপ উঠে এসে ১১৬ নম্বরে রয়েছেন। রশিদ বোলিংয়েও চারটি উইকেট নিয়েছিলেন, ফলে বোলিংয়েও তিনি ৪ ধাপ উঠে এসে ৪৭ নম্বরে পৌঁছে গিয়েছেন। অন্যদিকে চার উইকেট নেওয়া ক্রিস ওকসও এক স্থান এগিয়ে এসে ৩১ নম্বরে পৌঁছেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *