চতুর্থ ভারতীয় হিসেবে দ্রুততম ৫০০০ টেস্ট রানের মালিক বিরাট

 

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে ১-০ এগিয়ে থাকার পর তৃতীয় টেস্টে ভারত মুরলী বিজয় এবং শিখর ধবনের নতুন ওপেনিং জুটি নিয়ে খেলতে নেমেছে। দিল্লির ফিরোজ শাহ কোটলায় টসে জিতে ভারত ব্যাটিং নেওয়ার পর শুরুটা বেশ ভালই করেছিল তারা। এই টেস্টে মুরলী বিজয় তার ১৬ তম টেস্ট সেঞ্চুরি করলেন। অন্যদিকে আরেক ওপেনার শিখর ধবন (২৩) এবং মিডল অর্ডারে চেতেশ্বর পুজারা (২৩) ভাল শুরু করলেও শেষ পর্যন্ত তা ধরে রাখতে পারেন নি। দ্রুতই আউইট হয়ে যান তারা। অন্যদিকে নিত্য নতুন রেকর্ড ভাঙার খেলায় মেতে ওঠা ভারত অধিনায়ক বিরাট কোহলিও এই টেস্টেও রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভেঙে চতুর্থ ভারতীয় হিসেবে টেস্টে দ্রুততম ৫০০০ রান করা ব্যাটসম্যান হলেন।

এই কৃতিত্বে পৌঁছতে বিরাট মাত্র ১০৫টি ইনিংস খেলেছেন। অন্যদিকে এই কৃতিত্বে পৌঁছনো ভারতের বাকি ৩ ব্যাটসম্যান সুনীল গাভাস্কার ৯৫টি ইনিংস, বীরেন্দ্র সেহবাগ ৯৮টি ইনিংস এবং এবং শচীন তেন্ডুলকর নিয়েছেন ১০৩টি ইনিংস। নিজের ৬৩ তম টেস্ট খেলা অধিনায়ক বিরাট এই কৃতিত্ব অর্জন করেন যখন ভারতের প্রথম ইনিংসে ব্যাটিং করার সময় তিনি ব্যক্তিগত ২৫ রানে পৌঁছন। এই ম্যাচ খেলতে নামার আগে পর্যন্ত দিল্লির এই বিস্ফোরক ব্যাটসম্যানের রান ছিল ৪৯৭৫।

লাঞ্চ ব্রেকে যাওয়ার আগে এই মাইলস্টোন থেকে বিরাট মাত্র মাত্র ৮ রান দূরে ছিলেন। প্রথম টেস্টে ভারতের আতঙ্ক থাকা সুরঙ্গা লাকমলকে মিড অফে একটি দুরন্ত ক্লাসিক বাউন্ডারি মেরে বিরাট এই মাইলস্টোনে পৌঁছন। এছাড়াও বিরাট ৫০০০ টেস্ট রান করা ১১তম ভারতীয় ব্যাটসম্যান হওয়ার গৌরবও অর্জন করেছেন। এই মুহুর্তে ভারত পাখির চোখ করেছে এই টেস্ট জিতে একটানা ৯টি টেস্ট জেতার যুগ্ম রেকর্ডের অধিকারী অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সঙ্গে একই আসনে বসতে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...