চতুর্থ ভারতীয় হিসেবে দ্রুততম ৫০০০ টেস্ট রানের মালিক বিরাট

 

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে ১-০ এগিয়ে থাকার পর তৃতীয় টেস্টে ভারত মুরলী বিজয় এবং শিখর ধবনের নতুন ওপেনিং জুটি নিয়ে খেলতে নেমেছে। দিল্লির ফিরোজ শাহ কোটলায় টসে জিতে ভারত ব্যাটিং নেওয়ার পর শুরুটা বেশ ভালই করেছিল তারা। এই টেস্টে মুরলী বিজয় তার ১৬ তম টেস্ট সেঞ্চুরি করলেন। অন্যদিকে আরেক ওপেনার শিখর ধবন (২৩) এবং মিডল অর্ডারে চেতেশ্বর পুজারা (২৩) ভাল শুরু করলেও শেষ পর্যন্ত তা ধরে রাখতে পারেন নি। দ্রুতই আউইট হয়ে যান তারা। অন্যদিকে নিত্য নতুন রেকর্ড ভাঙার খেলায় মেতে ওঠা ভারত অধিনায়ক বিরাট কোহলিও এই টেস্টেও রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভেঙে চতুর্থ ভারতীয় হিসেবে টেস্টে দ্রুততম ৫০০০ রান করা ব্যাটসম্যান হলেন।

চতুর্থ ভারতীয় হিসেবে দ্রুততম ৫০০০ টেস্ট রানের মালিক বিরাট 1

এই কৃতিত্বে পৌঁছতে বিরাট মাত্র ১০৫টি ইনিংস খেলেছেন। অন্যদিকে এই কৃতিত্বে পৌঁছনো ভারতের বাকি ৩ ব্যাটসম্যান সুনীল গাভাস্কার ৯৫টি ইনিংস, বীরেন্দ্র সেহবাগ ৯৮টি ইনিংস এবং এবং শচীন তেন্ডুলকর নিয়েছেন ১০৩টি ইনিংস। নিজের ৬৩ তম টেস্ট খেলা অধিনায়ক বিরাট এই কৃতিত্ব অর্জন করেন যখন ভারতের প্রথম ইনিংসে ব্যাটিং করার সময় তিনি ব্যক্তিগত ২৫ রানে পৌঁছন। এই ম্যাচ খেলতে নামার আগে পর্যন্ত দিল্লির এই বিস্ফোরক ব্যাটসম্যানের রান ছিল ৪৯৭৫।

চতুর্থ ভারতীয় হিসেবে দ্রুততম ৫০০০ টেস্ট রানের মালিক বিরাট 2

লাঞ্চ ব্রেকে যাওয়ার আগে এই মাইলস্টোন থেকে বিরাট মাত্র মাত্র ৮ রান দূরে ছিলেন। প্রথম টেস্টে ভারতের আতঙ্ক থাকা সুরঙ্গা লাকমলকে মিড অফে একটি দুরন্ত ক্লাসিক বাউন্ডারি মেরে বিরাট এই মাইলস্টোনে পৌঁছন। এছাড়াও বিরাট ৫০০০ টেস্ট রান করা ১১তম ভারতীয় ব্যাটসম্যান হওয়ার গৌরবও অর্জন করেছেন। এই মুহুর্তে ভারত পাখির চোখ করেছে এই টেস্ট জিতে একটানা ৯টি টেস্ট জেতার যুগ্ম রেকর্ডের অধিকারী অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সঙ্গে একই আসনে বসতে।

চতুর্থ ভারতীয় হিসেবে দ্রুততম ৫০০০ টেস্ট রানের মালিক বিরাট 3

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *