অধিনায়ক বিরাট কোহলির হাত ধরেই টেস্ট ক্রিকেটের পর ওয়ানডে ক্রিকেটেও একসঙ্গে দুই ফরম্যাটের এক নম্বর দল হিসেবে কৃতিত্ব দেখিয়েছে ভারত। অস্ট্রেলিয়ার সাথে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ শুরুর আগে ভারতে সামনে সমীকরণ ছিল ম্যাচ জিতলেই র‍্যাংকিংয়ের শীর্ষে পৌঁছে যাবে তারা। এই ম্যাচে অস্ট্রেলিয়াকে ৫০ রানে হারিয়ে এবং র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার ১১৯ পয়েন্টে ভাগ বসিয়েছে ভারত কিন্তু ভগ্নাংশের হিসাবে ভারতের অবস্থান প্রোটিয়া বাহিনী থেকে শক্তিশালী তাই টেস্টের পর ওয়ানডে র‍্যাংকিংয়েও ভারত এখন এক নাম্বার দল।

ভারতের চায়নাম্যান বোলার খ্যাত কুলদীপ যাদবের হ্যাট্রিক আর দলনেতা কোহলির দায়িত্বশীল দুর্দান্ত ব্যাটিংয়ে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচও দাপটের সাথে ৫০ রানে জিতে নেয় স্বাগতিক টিম ইন্ডিয়া। বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় ম্যাচে কলকাতার ইডেন গার্ডেনসে টস জিতে ব্যাট করতে নামে ভারত, নির্ধারিত ৫০ ওভারে সব কয়টি উইকেট হারিয়ে ২৫২ রান করতে সক্ষম হয় তারা। মাত্র এই কয়টা রান তাড়া করতে নেমেই খাবি খাওয়া মাচের মত ৪৩.১ ওভারে ২০২ রান তুলতেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

ব্যাট হাতে শুরুটা ভাল হয়নি ভারতের। মাত্র ৭ রান করেই প্যাভলিয়নে ফিরে যেতে হয়েছে রোহিত শর্মাকে। তখন দলের রান মাত্র ১৯। কিন্তু শুরুতেই উইকেট হারিয়ে থমকে যায়নি ভারত বরং সেখান থেকেই নতুন করে শুরু করেছিল তারা, ওপেনার রাহানে কে নিয়ে ১৯ থেকে ১২১ পর্যন্ত নিয়ে যান দলপতি কোহলি। ব্যক্তিগত ৫৫ রানে রান আউট হন তিনি। এরপর ভারতের আর কোন ব্যাটসম্যান সুবিধা করতে পারেননি, ব্যাট হাতে দীর্ঘ লড়াই চালানোর পর ৯২ রানে কুল্টার নাইলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন কোহলি। এরপর হার্দিক পান্ডে ও ভুবনেশ্বর কুমারের ব্যাট থেকে আসে ২০ রান করে, ফলে টেনেটুনে নির্ধারিত ওভার শেষে স্কোর দাঁড়ায় ২৫২ রানে। অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নেন কুল্টার নাইল ও রিচার্ডসন।

২৫৩ রান টার্গেটে ব্যাট করতে নেমে ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদবের কাছেই হেরে যায় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার ইনিংসে ক্যাপ্টেন স্মিথ কিছুটা হাল ধরলেও ৫৯ রানে ফিরে যান তিনি তার সঙ্গে থেকে ট্রেভিস হেড করেন ৩৯ রান এবং ৬৫ বলে ৬ টি চার আর ৩টি ছক্কায় ৬২ রান করে অপরাজিত থাকেন মার্কার স্টইনিস। তার সঙ্গী কেউ না থাকায় ২০২ রানেই থেমে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। এ ম্যাচে ভারতের তৃতীয় বোলার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে হ্যাট্রিক করেন কুলদীপ যাদব। ২৬ বছর পর ক্রিকেটের নন্দনকাননে কিংবদন্তি কপিল দেবের রেকর্ডে ভাগ বসান যাদব। ইনিংসের ৩৩ তম ওভারে ম্যাথু ওয়েড, এস্টন ও প্যাট কামিন্সকে প্যাভলিয়নের রাস্তা দেখিয়ে এ ইতিহাস গড়েন এই তরুণ বাঁ-হাতি স্পিনার। সব মিলিয়ে ভারত দাপটের সাথেই ম্যাচ জিতেছে এবং সেই সাথে র‍্যাংকিংয়ের শীর্ষ স্থানে জায়গা করে নিয়েছে, তাই আগামী ম্যাচে কোহলি বাহিনী ওয়ানডের এক নাম্বার দল হিসেবেই মাঠে নামবে। এখন শুধু দেখার পালা ভারত সিরিজের বাকী ম্যাচ গুলো জিতে তাদের শীর্ষস্থান আরো শক্তিশালী করতে পারে কিনা।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...